মজার রান্না ডেস্ক: মজার রান্নার এখনকার আয়োজনে রয়েছে একটি দারুণ মজার খাবারের রেসিপি। এই খাবারটি রেষ্টুরেন্ট ছাড়া তো কল্পনাই করা যায় না। কিন্তু আমরা এই খাবারটি ঘড়েই তৈরির করার জন‌্য দিচ্ছি রেসিপিটি। দেখে নিন ফ্রাইড রাইস উইথ চিকেন এন্ড ভেজিটেবল রেসিপিটি।

 

উপকরণঃ

-পোলাও চাল ৭৫০ গ্রাম

-মিক্স ভেজিটেবল, পরিমাণমতো

-হাফ কাপ মুরগীর গোসত (হাড় ছাড়া)

-তিনটে ডিম

-পেয়াজ কুচি হাফ কাপ

-কাচা মরিচ কয়েকটা

-আদা বাটা বা চেঁচা, ১ টেবিল চামচ

-লবন

-তেল এক কাপের কম

– এক চামচ ঘি (থাকলে ভাল, না থাকলে নাই)

– সয়াসস, ৫ টেবিল চামচ

– ওয়েষ্টার সস, ৫ টেবিল চামচ

– টেমেটো সস, ৫ টেবিল চামচ

– চিনি, এক চা চামচ

– পানি

প্রনালীঃ

ধাপ ১ – হাতের কাছে সব যোগাড় করে ফেলা

– সয়াসস, ৫ টেবিল চামচ,

– ওয়েষ্টার সস, ৫ টেবিল চামচ

– টেমেটো সস, ৫ টেবিল চামচ

– চিনি, এক চা চামচ

মিশিয়ে এক বাটি মিক্স সস বানিয়ে ফেলুন। সয়া সসে লবন থাকে সেজন্য পরবর্তীতে লবন ব্যবহারে সর্তক হতে হবে।মুরগীর গোসত জুলিয়ান কাট কাটুন। পরিস্কার করে বাটিতে কয়েক চামচ মিক্স সসে মাখিয়ে রাখুন। ডিম ভেঙ্গে ফাটিয়ে নিন। কাঁচা মরিচ লম্বালম্বি করে কাটুন।সবজিগুলো কেটে নিন। গাজর থাকলে সেটা সেদ্ধ করে নিন।

ধাপ ২ – চাউল রান্না করে ফেলাচাউল পানিতে সামান্য লবণযোগে সিদ্ধ করে ফুটিয়ে নিন। বেশি নরমও নয়, আবার বেশী সিদ্ধ নয়!ঠাণ্ডা পানিতে ধুয়ে চালগুলো ঝরঝরে করে ফেলুন এবং পানি ঝরিয়ে রেখে দিন।

ধাপ ৩ – ডিমের ঝুরি বানিয়ে ফেলাতেল গরম করে কয়েকটা কাঁচামরিচ দিয়ে ডিমগুলোর ঝুরি বানিয়ে ফেলুন।খুন্তি দিয়ে গুড়া গুড়া করে ফেলবেন। লক্ষ্য রাখবেন যেন ঝর ঝরে হয়ে যায়।

ধাপ ৪ – মূল রান্নাএবার কড়াইতে তেল গরম করুন, এক চামচ ঘি দিতে পারেন। প্রথমে তেল গরম হয়ে গেলে এক চিমটি লবন যোগে পেয়াজ কুচি ও আদা বাটা ভাজুন এবং চিকেনগুলো দিয়েও ভেজে নিন। কয়েকটা কাঁচা মরিচ দিয়ে দিতে পারেন। চিকেন সিদ্ধ হয়ে চমৎকার রং ধরে যাবে।এবার ধীরে ধীরে সবজি দিতে থাকুন এবং ভাজুন।সব সবজি দিয়ে দিন।সবজিগুলো সিদ্ধ হয়ে এমন মোলায়েম রং ধরে যাবে। ঝাল চাইলে আরো কাঁচা মরিচ দিতে পারেন।এবার পানি ঝরিয়ে রাখা চাউল ছিটিয়ে দিন। মিক্স করতে থাকুন।বাটিতে থাকা কয়েক চামচ মিক্স সসেস দিন এবং নাড়ুন।আবারো কিছু চাল দিন।বাকি মিক্স সসেস দিয়ে দিন। এভাবে চাউল এবং সসেস দেয়ার কারন হচ্ছে যাতে সব ভাল করে মিক্স হয়।খুন্তি দিয়ে নাড়িয়ে এমন একটা অবস্থায় এসে যাবে।চাল দেখে নিন। এবার ডিমের ঝুরি (যা আগে করে রাখা হয়েছিল) দিয়ে দিন এবং নাড়ান।এই তো হয়ে গেল! সাথে চিকেন ফ্রাই কিংবা ঝোল জাতীয় কোন সসেস মুরগী রান্না করতে পারেন।