মজার রান্না ডেস্ক: কতোরকম চাইনিজ খাবারই তো খেয়েছেন জীবনে। কিন্তু তাই বলে চাইনিজ সমুচা? অনেকে এর নামও তো শোনেননি কখনো! জেনে নিন চাইনিজ সমুচা তৈরির ভীষণ সহজ রেসিপি। সাথে দেখে নিতে পারেন ভিডিওটিও।

চাইনিজ সমুচা তৈরিতে তেমন কোনো উপকরণ দরকার হবে না। সাধারণ সমুচার সাথে এর পার্থক্য হলো ফ্লেভারে। এই ফ্লেভারের জন্য আপনাকে জোগাড় করতে হবে সিচুয়ান সস। দেখে নিন উপকরণগুলো এবং তাদের পরিমাণ:

উপকরণ:
– ৩ টি মাঝারি আকৃতির আলু, লবণ দিয়ে আধা সিদ্ধ করে ছোট ছোট চৌকো করে কাটা
– সিকি কাপ চিনাবাদাম, তাওয়ায় একটু টেলে নেওয়া
– এক টেবিল চামচ ময়দা
– এক টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার– কয়েকটা পেঁয়াজকলির ডাঁটা কুচি করা

– এক টেবিল চামচ সিচুয়ান সস
– ৮-১০ টি সমুচা তৈরির শিট
– ডুবোতেলে ভাজার জন্য তেল

প্রণালী:

১) প্রথমে সেদ্ধ করা আলু একটি বাটিতে নিয়ে এর সাথে কর্ণ ফ্লাওয়ার মাখিয়ে নিন। যেহেতু লবণ দিয়ে আলু সিদ্ধ করা হয়েছে তাই এর সাথে আর লবণ দেবার প্রয়োজন হবে না। এবার একে ডুবোতেলে ভেজে ফেলুন। তবে বেশি লাল করে ভাজবেন না।সোনালি রঙ ধরলে তেল ঝরিয়ে উঠিয়ে ফেলুন।

২) এরপর চুলায় শুকনো একটি প্যানে নিন তেল ঝরানো আলু। চুলায় হালকা আঁচ দিন। আলুতে সিচুয়ান সস দিয়ে নাড়াচাড়া করে মিশিয়ে নিন ভালো করে। এরপর ওপরে পেঁয়াজকলির কুচি এবং বাদাম দিয়েমিশিয়ে নামিয়ে নিন। বেশিক্ষণ চুলায় রাখবেন না তাহলে পেঁয়াজকলির স্বাদ ও রঙ নষ্ট হয়ে যাবে।

৩) এবার সমুচা তৈরির শিট একটি করে নিয়ে তেকোনা করে ভাঁজ করুন। এর মাঝে আলুর মিশ্রণ দিয়ে আবার ভাঁজ করে বন্ধ করে দিন। ভাঁজ আটকে রাখার জন্য ময়দা ও পানির একটি আঠালো মিশ্রণ ব্যবহার করুন। এরপর এই সমুচা ডুবোতেলে ভেজে উঠিয়ে নিন।

হয়ে গেলো ঝটপট চাইনিজ সমুচা। সাধারণ সমুচার থেকে এর স্বাদ অনেকটাই আলাদা। ভালো করে বোঝার জন্য দেখে নিতে পারেন ভিডিওটি।