মজার রান্না ডেস্ক: আজ আপনাদের জন্য রয়েছে একটি অনেক সহজ এবং কম উপকরণ লাগে এমন একটি রেসিপি। এটি হলো পুডিং এর রেসিপি। এই পুডিংটি আপনি গুড়া দুধ দিয়েই তৈরি করতে পারবেন। তাহলে জেনে নিন রেসিপিটি।

 

প্রথমে গুড়া দুধ কে প্রসেস করে নেই, চুলায় একটি পাত্রে মেজারমেন্ট কাপের দেড় কাপ পানি দিন। এর পর এতে ১ কাপ পরিমান গুড়া দুধ মেশান । মনে রাখতে হবে, পানিতে বলক আসার পরেই গুড়া দুধ ঢালবেন। গুড়া দুধ ঢালার পর ভালো করে নেড়ে নেড়ে পানিতে মেশাতে হবে। নেড়ে নেড়ে ৩-৪ মিনিট গরম করতে হবে। কয়েকটি বলক আসলেই চুলার জ্বাল বন্ধ করে নিন। ব্যাস তৈরি পুডিং এর দুধ।

প্রয়োজনীয় উপকরণঃ

– দুধ

– চিনি নিজের পছন্দমতো

– ৪ টি ডিম

– সাদা এলাচ ২ টি

– ক্যারামেল এর জন্য চিনি ৩ টেবিল চামচ

প্রস্তুত প্রনালীঃ
( ১ ) প্রথমে দুধ এর সাথে সাদা এলাচ ও পরিমান মত চিনি দিয়ে জ্বাল দিয়ে দুধ অর্ধেক পরিমাণে করে ফেলুন এবং নামিয়ে ঠাণ্ডা হতে দিন। দুধ থেকে এলাচ বেছে ফেলে দিন ।

( ২ ) এবার একটি বাটিতে ডিম ভেঙ্গে নিয়ে ভালো করে ফেটাতে থাকুন। খুব ভালো করে ফেটাতে হবে । ফেটানো হলে দুধ দিয়ে আবার ভালো ভাবে নেড়ে মেশাতে হবে যেন ডিম দুধের সাথে ভালো ভাবে মিশে যায় । তারপর একটা ছাকনি দিয়ে ছেকে নিন ।

( ৩ ) এখন একটি পুডিং বাটি অথবা আপনি যেটাতে পুডিং বানাতে চান সেই বাটি নিয়ে তাতে ঘি বা মাখন লাগিয়ে ২ টেবিল চামচ চিনি তলায় ছড়িয়ে দিয়ে চুলায় বসিয়ে দিন ক্যারামেল করার জন্য ।

( ৪ ) এরপর চিনি গলে মিশে শিরা তৈরি হয়ে লাল হয়ে ক্যারামেলের মতো তৈরি হয়ে গেলেই চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করুন বাটিটি। বেশি ঘন কালার করতে যাবেন না, ক্যারামেল পুড়ে স্বাদ আর গন্ধ দুটোই নষ্ট হয়ে যাবে ।

( ৫ ) এবার ঠাণ্ডা হয়ে যাওয়া পুডিং বাটিতে ডিম ও দুধের পুরো মিশ্রণটি ঢেলে দিন। একটি ঢাকনা দিয়ে ভালো ভাবে ঢেকে দিন ।

( ৬ ) তারপর একটি বড় সসপ্যান ধরণের পাত্র চুলায় দিয়ে এতে অর্ধেক অংশ পানি দিয়ে ভরে চুলায় দিন । সস প্যানের পানি ফুটতে শুরু করলে এর ঠিক মাঝে একটি পাতিল রাখার স্ট্যান্ড বসিয়ে তার উপর পুডিং এর বাটি দিন।

( ৭ ) স্ট্যান্ড না দিলেও সমস্যা নেই শুধু খেয়াল রাখতে হবে সস প্যানে পানির উচ্চতা এমন হবে যেন পুডিং এর বাটির অর্ধেক হবে আর পানি বাটিতে না ঢূকতে পারে । পুডিংয়ের বাটিটি স্ট্যান্ডের উপর বসিয়ে ঢেকে দিন। সসপ্যান ধরণের পাত্রটিও ভালো করে ঢেকে উপরে ভারী কিছু দিয়ে চাপা দিন। এখন সসপ্যানের পানি মাঝারি আঁচে জ্বাল করতে থাকুন।

( ৮ ) পাশের চুলায় অন্য একটি পাতিলে পানি ফুটাতে থাকুন । সস প্যানের পানি কমে গেলে এই পাতিল থেকে গরম পানি অল্প করে সস প্যানে সাবধানে সাইড থেকে ঢেলে দিন ।

( ৯ ) ৩০-৪০ মিনিটের মধ্যেই পুডিং হয়ে যাবে, তাই সতর্ক থাকুন। চুলা থেকে নামানোর আগে একটি কাঠি দিয়ে পুডিং ঠিকমতো হয়েছে কিনা পরীক্ষা করে নিন।