মজার রান্না ডেস্ক: আপনাদের জন্য এখন দেওয়া হচ্ছে অনেকগুলো নাস্তার রেসিপি একসঙ্গে। নাস্তায় কি তৈরি করবেন সেটা নিয়ে আর চিন্তা না করে এখনই দেখে নিন রেসিপিগুলো। আশা করছি আপনার পছন্দমতো নাস্তার রেসিপি আপনি পেয়েই যাবেন। দেখে নিন মুখরোচক চপের নানা পদের রেসিপি একসঙ্গে । মাছের চপ–উপকরণ :১. কাঁটা ছাড়া মাছের ফিলে (ভেটকি বা রুই) ৪০০ গ্রাম,২. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ,৩. রসুন কুচি ১ চা-চামচ,৪. আদা কুচি ১ চা-চামচ,৫. পুদিনা পাতা কুচি ১ চা-চামচ,৬. লেবুর রস ১ টেবিল চামচ,৭. চালের গুঁড়া ২ টেবিল চামচ,৮. লবণ স্বাদমতো,৯. ফেটানো ডিম ১টি,১০. ব্রেড ক্রাম্ব ১ কাপ,১১. লবণ স্বাদমতো,১২. গরমমসলা গুঁড়া ১ চা-চামচ,১৩. তেল ভাজার জন্য।প্রণালি :> মাছে লবণ ও লেবুর রস মেখে ১০ মিনিট রেখে দিন। ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি, কাঁচা মরিচ কুচি ও মাছ দিয়ে কষিয়ে নিন। মাছ সেদ্ধ হলে নামিয়ে নিন। মাছের মিশ্রণ ঠান্ডা হলে তাতে পুদিনা পাতা কুচি, গরমমসলা গুঁড়া ও চালের গুঁড়া দিয়ে মেখে চপ আকারে তৈরি করে নিন। ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে পরিবেশন করুন।

মগজের চপ–উপকরণ :১. গরু অথবা খাসির মগজ ৫০০ গ্রাম,২. সেদ্ধ আলু (গ্রেট করা) ২টি,৩. পেঁয়াজ কুচি (মিহি) আধা কাপ,৪. রসুন বাটা ১ চা-চামচ,৫. আদা বাটা ১ চা-চামচ,৬. গরম মসলা গুঁড়া ১ চা-চামচ,৭. গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ,৮. হলুদ গুঁড়া সামান্য,৯. ফেটানো ডিম ১টি,১০. ব্রেড ক্রাম্ব ১ কাপ,১১. লবণ স্বাদমতো,১২. তেল ভাজার জন্য।প্রণালি :> মগজ ভালো করে পরিষ্কার করে ধুয়ে অল্প পানি, হলুদ গুঁড়া, গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। একটু ঠান্ডা হলে তাতে আলুসেদ্ধ পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, গরমমসলার গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। পছন্দমতো আকারে তৈরি করে ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে পরিবেশন করুন।

ভাতের চপ–উপকরণ :১. পোলাওয়ের চালের সেদ্ধ ভাত বা পোলাও ২ কাপ,২. সেদ্ধ কিমা আলু (মুরগি বা গরুর মাংসের) ১ কাপ,৩. ডিম ১টি,৪. চিংড়ি মাছ কুচি ৪-৫টি,৫. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ,৬. কাঁচা মরিচ (কুচি) ২টি,৭. ধনিয়াপাতা কুচি ১ টেবিল চামচ,৮. সয়া সস ১ টেবিল চামচ,৯. গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ,১০. ময়দা ১ টেবিল চামচ,১১. লবণ স্বাদমতো, ১২. তেল ভাজার জন্য।প্রণালি :> তেল ছাড়া ওপরে সব উপকরণ একসঙ্গে মেখে একটি মণ্ড তৈরি করুন। পছন্দমতো আকারে চপ গড়ে ডুবো তেলে ভেজে গরম-গরম পরিবেশন করুন।

মুরগির কিমার ভাপা চপ–উপকরণ :১. মুরগির কিমা (মিহি করা) ১ কাপ,২. বাসমতি চাল (ধুয়ে রাখা) আধা কাপ,৩. পাউরুটি ২ টুকরা,৪. ডিম ১টি, ৫. টমেটো সস আধা কাপ,৬. কাবাব মসলা ১ চা-চামচ,৭. গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ,৮. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ,৯. লবণ স্বাদমতো,১০. হলুদ গুঁড়া সামান্য।প্রণালি :> পাউরুটির ধার ফেলে টমেটো সসে ভিজিয়ে নিতে হবে। এবার চাল ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মেখে ৫-৬টি ভাগে ভাগ করুন। প্রতি ভাগ চপ আকারে গড়ে বাসমতি চালের ওপর গড়িয়ে নিন। যেন প্রতিটি চপে ভালো করে চাল লাগে। এ চপগুলো স্টিম করে অথবা প্রেশারকুকারে সেদ্ধ করে পরিবেশন করুন।

সয়া চপ–উপকরণ :১. সয়াবিন (৪ ঘণ্টা ভিজিয়ে রেখে বেটে নিতে হবে) ১ কাপ অথবা সয়াবড়ি ১ কাপ (গরম পানিতে ১০ মিনিট ভিজিয়ে ছেঁকে নিয়ে হাতে ভেঙে নিতে হবে),২. গ্রেট করা সেদ্ধ ডিম ১টি,৩. মুরগির মাংসের কিমা আধা কাপ,৪. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ,৫. কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ,৬. আদা বাটা ১ চা-চামচ,৭. কাবাব মসলা ১ চা-চামচ,৮. লবণ স্বাদমতো,৯. গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ,১০. তেল ভাজার জন্য,১১. ময়দা ১ কাপ।প্রণালি :> গ্রেট করা ডিমের সঙ্গে গোলমরিচ গুঁড়া ও লবণ মেখে একটি পুর তৈরি করে নিন। শুকনো ময়দার সঙ্গে লবণ ও গোলমরিচ মেখে রাখতে হবে। এবার সয়াবিন, মুরগির কিমা, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, কাবাব মসলা গুঁড়া দিয়ে মেখে মণ্ড তৈরি নিতে হবে। এ মণ্ড থেকে চপ আকারে গড়ে মাঝখানে গর্ত করে গ্রেট করা ডিমের পুর দিয়ে আবার চপ তৈরি করে ময়দায় গড়িয়ে কিছুক্ষণ রেখে ডুবো তেলে ভেজে নিন।

ছানার চপ–উপকরণ :১. ছানা ১ কাপ,২. মুরগির মাংসের কিমা আধা কাপ,৩. আলুসেদ্ধ (গ্রেট করা) আধা কাপ,৪. পেঁয়াজ মিহি কুচি ১ টেবিল চামচ,৫. কাঁচা মরিচ মিহি কুচি ১ চা-চামচ,৬. গরমমসলা গুঁড়া ১ চা-চামচ,৭. চিনি আধা চা-চামচ,৮. লবণ স্বাদমতো,৯. ফেটানো ডিম ১টি,১০. ব্রেড ক্রাম্ব ১ কাপ,১১. তেল ভাজার জন্য।প্রণালি :> ছানা, আলু, কিমা, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, গরমমসলা, লবণ, চিনি একসঙ্গে মেখে একটি মণ্ড তৈরি করে নিতে হবে। ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে সস ও সালাদ দিয়ে পরিবেশন করুন।

মলা মাছের চপ–যা যা লাগছে:মলা মাছ আধা কেজি, ডিম একটি, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ স্বাদমতো,ধনেপাতা কুচি এক টেবিল চামচ, কর্নফ্লাউয়ার ৪ টেবিল চামচ, হলুদের গুড়া আধা চা চামচ,লবণ তেল পরিমাণমতো।যেভাবে করবেন:তেল বাদে সব উপকরণ একসঙ্গে মেখে নিন। এবার একটি ফ্রাইপ্যানে তেল গরম করে মেখে রাখা মিশ্রণ থেকে চপের আকার দিয়ে ভেজে নিন। মাঝারি আঁচে বাদামী রঙ আসা পর্যন্ত ভাজতে থাকুন। তারপর তেল ঝরিয়ে তুলে আনুন। এবার গরম গরম পরিবেশন করতে পারেন। ভাতের সঙ্গে মলা মাছের চপ অসাধারণ লাগবে।

ক্রিস্পি আলুর চপ–উপকরণ:সেদ্ধ আলু ২ টা বড়,পিঁয়াজ বেরেস্তা ১ টা,ভাজা শুকনা মরিচ ২ টা,সরিষা তেল ১ চা চামচ,লবণ স্বাদমত,ম্যাগি মসলা ১ প্যাক,ডিম ১টা,ব্রেড ক্রাম প্রয়োজন মত,তেল ভাজার জন্য,প্রণালী: আলু চটকে শুকনা মরিচ ভাজা, পিঁয়াজ ভাজা, ম্যাগী মসলা, তেল, লবণ দিয়ে ভর্তা বানিয়ে নিন। খেয়াল রাখতে হবে যেন আলুর দানা দানা না থাকে। এবার চপ আকারে বানিয়ে নিয়ে ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রামে ভালো মত গড়িয়ে নিন।ব্রেড ক্রাম না থাকলে বিস্কুটে গুঁড়া ব্যবহার করা যায়। সবগুলো হয়ে এলে ১০ মিনিট ডিপ ফ্রিজে রাখুন। ১০ মিনিট পর ফ্রিজ থেকে বের করে ডুবো তেলে ভেজে নিন। তেল থেকে তুলে কিচেন টিস্যুর উপরে রাখুন এতে অতিরিক্ত তেলটা বের হয়ে যাবে। এবার সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

নুডুলস কোটিং এগ চপ–উপকরণ: ডিম ৩ টা,নুডুলস সিদ্ধ ১কাপ,বেশন ২ টেবিল চামচ,,ময়দা ১ টেবিল চামচ,মরিচ গুঁড়া ১/২ চা চামচ,গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ,লবণ স্বাদমত,ম্যাগী মসলা ১ প্যাক,তেল ভাজার জন্য,প্রণালী:প্রথমে ডিম সিদ্ধ করে নিয়ে দুই টুকরা করে কেটে নিন। সিদ্ধ নুডুলসে বেশন ময়দা ও সব মশলা দিয়ে ভালো করে মেখে নিন। এবার হাত দিয়ে ভালো করে ধরে মাঝে অর্ধেক ডিম দিয়ে বাইরে নুডুলস মিশ্রণ দিয়ে কোটিং করুন। কড়াই-এ পর্যাপ্ত তেল দিয়ে মাঝারি আঁচে ডুবো তেলে লাল করে ভেজে তুলুন। গরম গরম পরিবেশন করুন।

মিষ্টি কুমড়ার ফুলের চপ–যা যা লাগবে:মিষ্টি কুমড়ার ফুল দশটি,বেসন ২ টেবিল চামচ,ময়দা বা চালের গুঁড়া আধা কাপ,কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ,হলুদের গুঁড়া আধা চা চামচ,মরিচের গুঁড়া পরিমাণমতো,লবণ স্বাদমতো,পানি প্রয়োজনমতো,তেল ভাজার জন্য।যেভাবে করবেন:মিষ্টি কুমড়ার ফুল ও তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মেশাতে হবে। পরিমাণমতো পানি দিয়ে ঘন গোলা তৈরি করে নিন। এবার ফুলের সবুজ ডাটার কাছ থেকে কেটে ফুলগুলো পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। চাইলে ফুলের পাপড়ি ভাঁজ করে ফুলের ভেতরে ঢুঁকিয়ে নিতে পারেন। এবার ফুল গুলো একে একে গোলায় ডুবিয়ে ডুবো তেলে মাঝারি আঁচে ভাজতে হবে। হালকা বাদামী চেহারা ধারণ করলে নামিয়ে এনে পছন্দের সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন। গরম ভাতের সঙ্গে মুখরোচক মিষ্টি কুমড়ার ফুলের চপের হতে পারে দারুণ সন্ধি।

মালাই চপ–উপকরণ :মালাই এর জন্য লাগবে- দুধ ১ লিটার, চিনি ১/২ কাপ, এলাচি ২/৩ টা, দারুচিনি ২টা. চপ এর জন্য লাগবে- গুঁড়ো দুধ ১কাপ, ডিম ১টা, বেকিং পাউডার ১ চা চামচ, প্রণালি :-দুধ ১ লিটারকে আধা লিটার করে নিন। এরপর হাফ কাপ চিনি, ২/৩ টা এলাচি, দারুচিনি ২ টা দিয়ে জ্বাল দিন। এরপর চুলা বন্ধ করে দিন।-চপ এর জন্যে এক কাপ গুঁড়ো দুধ, একটা ডিম, এক চা চামচ বেকিং পাউডার দিয়ে ভাল মত মথে নিন। মিশ্রণটি শক্ত কিংবা নরম হবে না। আঠালো হবে। এবার হাতে ঘি মাখিয়ে ইচ্ছে মত আকার দিন।-দুধের চুলা জ্বালিয়ে চপ গুলো ছেড়ে দিন। এবার ১৫ মিনিট চুলায় চপ রাখতে হবে। এর মধ্যে ৭ মিনিট এর সময় চামচ দিয়ে চপ উলটে দিন। ৮ মিনিট পর নামিয়ে ফেলুন।-এই ১৫ মিনিট ঢাকনা দিয়ে রাখবেন যাতে বাতাস যাতায়াত করতে না পারে। না হয় চপ শক্ত হয়ে যাবে।-চপ গুলো অন্তত দু ঘণ্টা দুধে ভিজতে দিন। পরিবেশন করুন চেরি, জাফরান , বাদাম, কিশমিশ দিয়ে।

বিফ চপ–উপকরণঃ• গরুর মাংস- আধা কেজি,• জর্দার রঙ- সামান্য,• টক দই- ২ টেবিল চামচ,• সয়াবিন তেল- আধা কাপ,• সরিষার তেল- আধা কাপ,• জিরা বাটা- ১ চা চামচ,• মরিচ গুঁড়া- ১ চা চামচ,• আদা বাটা- ১ টেবিল চামচ,• রসুন বাটা- ১ টেবিল চামচ,• পেঁয়াজ বাটা- ১ টেবিল চামচ,• কাবাব মশলা- ১ টেবিল চামচ,• লবণ- স্বাদ মতো।প্রণালীঃ*প্রথমে গরুর মাংস মাঝারি আকারের পুরু করে স্লাইস করে নিয়ে একটি মাংস ছেঁচার হাতুরি দিয়ে ভালো করে মাংস ছেঁচে নিন। গরুর মাংসের আকৃতি একটু বড় হলে ভালো হয়।*এরপর টক দই, মরিচ গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, কাবার মশলা, স্বাদ মতো লবণ, জিরা বাটা, জর্দার রঙ ও সরিষার তেল দিয়ে মাংস খুব ভালো করে মেখে ৩/৪ ঘণ্টা রেখে দিন।*মশলা মাংসের সাথে ভালো করে মেখে গেলে ৩/৪ ঘণ্টা পড়ে একটি পুরু লোহার তাওয়ায় মাঝারি আঁচে চুলোয় গরম হতে দিন।*তাওয়া গরম হলে এতে সয়াবিন তেল ঢালুন (যারা সরিষার তেল পছন্দ করেন তারা সরিষার তেল দিতে পারেন)। তেল গরম হলে এতে গরুর মাংসের স্লাইস দিয়ে হালকা আঁচে ভাজতে থাকুন।*মাংস ভাজা ভাজা হয়ে সেদ্ধ হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন।…লুচি বা পরোটার সাথে গরম গরম পরিবেশন করুন।

চিংড়ি চপ–যা যা লাগবে:খোসা ছাড়ানো বড় চিংড়ি ২ কাপ,আদাবাটা আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, গোলমরিচ গুঁড়ো আধা চামচ, পিঁয়াজকুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ চা চামচ,কাঁচামরিচ কুচি আধা চা চামচ, পুদিনা পাতা কুচি ১ চা চামচ, ডিম ১ টি, টোস্ট বিস্কিট গুঁড়া আধা কাপ, ময়দা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।যেভাবে করবেন:প্রথমে চিংড়ি খোসা ছাড়িয়ে ধুয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে সব মসলা, লবণ, পিঁয়াজ, রসুন, কাঁচামরিচ এবং পুদিনাপাতা কুঁচি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি আঠালো করার জন্য ময়দা দিলে ভালো হবে। একটি ডিম ফেটিয়ে আলাদা বাটিতে রাখুন। একটি প্যানে ডুবোতেলে ভাজার জন্য তেল দিয়ে তেল গরম হতে দিন। তেল গরম হলে একটি করে চিংড়ির গায়ে মিশ্রণটি লাগিয়ে পছন্দ মত আকার দিন। এবার ডিমের মিশ্রণে চুবিয়ে টোস্ট বিস্কিট গুড়োর মধ্যে গড়িয়ে নিয়ে তেলে ভাজুন। চাইলে বল আকারেও করতে পারেন। লাল করে ভেজে তুলে সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার কুড়মুড়ে চিংড়ি চপ।

পাঁচ মিশালী সবজি চপ–উপকরণ : গাজর ১০০ গ্রাম, বরবটি ১০০ গ্রাম, আলু ৫০ গ্রাম, কাটা কলা ১০০ গ্রাম, বেসন ৫০ গ্রাম, তেল ২০০ গ্রাম,
কর্নফ্লাওয়ার ২০ গ্রাম, লবণ পরিমাণ মত, ডিম ৩টা, বিস্কুটের গুঁড়ো ১০০ গ্রাম।প্রণালী : একটি বাটিতে গাজর, বরবটি, লালশাক, পুই শাক, আলু কাটা কলা সেদ্ধ একত্রে চটকে নিন। চটকানো সবজির সাথে বেসন কর্নফ্লাওয়ার লবণ দিয়ে মাখিয়ে চপের মত করে শেপ করে নিন। ডিম ফেটে চপ ডিমে ডুবিয়ে বিস্কুটের গুঁড়োতে গড়িয়ে বাদামি করে এপিঠ ওপিঠ ভেজে তুলুন। সুন্দর করে গাজরে ফুল দিয়ে সাজিয়ে, টমেটো সসের সাথে ইফতারির টেবিলে গরম গরম পরিবেশন করুন।

পুর ভরা আলুর চপ–উপকরণ :১. আলু কুচি করা ২ কাপ,২. কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ,৩. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ,৪. তিল সামান্য,৫. মুড়ি গুঁড়া ১ কাপ,৬. শুকনা মরিচ ভাজা গুঁড়া ১ টেবিল-চামচ,৭. ফেটানো ডিম ১টি,৮. গোলমরিচ ভাজা গুঁড়া আধা চা-চামচ,৯. লবণ পরিমাণমতো,১০. জিরা ভাজা গুঁড়া ২ চা-চামচ,১১. গরমমসলা গুঁড়া ১ টেবিল-চামচ,১২. সাদা তিল ১ টেবিল-চামচ।পুরের জন্য :১. ডিম ২টি,২. পেঁয়াজকুচি ১ কাপ,৩. সুজি ২ টেবিল-চামচ,৪. ধনিয়াপাতা কুচি সামান্য,৫. কাঁচা মরিচ কুচি সামান্য।প্রণালি :> সুজি বাদে পুরের সব উপকরণ লবণ ও সামান্য তেল দিয়ে চুলায় নাড়াচাড়া করে নিন। এবার সুজি দিয়ে ভাজা ভাজা করে নিন। আলু সেদ্ধ করে মুড়ি গুঁড়া ও ডিম বাদে বাকি সব উপকরণ দিয়ে ভালোভাবে মেখে নিন। আলুর মিশ্রণ পছন্দমতো ভাগ করে নিয়ে প্রতিটি ভাগের মধ্যে পুর ভরে দিন। চেপে চেপে চপের আকার করে ডিমে চুবিয়ে তিল মেশানো মুড়ির গুঁড়ায় গড়িয়ে নিন। ১০ মিনিট ফ্রিজে রেখে গরম ডুবো তেলে ভেজে নিন।

ডিম চপ–উপকরণ: সেদ্ধ ডিম ৫টি, সেদ্ধ আলু ৫টি মাঝারি, গরম মসলা গুঁড়ো এক টেবিল-চামচ, ধনেপাতা কুচি ১ চা-চামচ, পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল-চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল-চামচ, ফেটানো ডিম ২টি, টোস্টের গুঁড়ো ১ কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য যতটুকু লাগে।প্রণালি:
সেদ্ধ ডিম ও তেল ছাড়া বাকি উপকরণ দিয়ে একটি মণ্ড তৈরি করতে হবে। এবং পাঁচ ভাগে ভাগ করে নিন। তার মাঝখানে সেদ্ধ ডিম দিয়ে ফেটানো ডিমে ডুবিয়ে নিন। এরপর টোস্টের গুঁড়ো মেখে ডুবো তেলে ভেজে তুলুন। সস দিয়ে পরিবেশন করুন।