মজার রান্না ডেস্ক: আপনাদের জন্য আমরা এখন দিচ্ছি এ যাবৎ কালের সব থেকে বড় এবং উপকারি একটি রেসিপিগুচ্ছ। এই রেসিপিগুচ্ছটি সাজানো হয়েছে মুরগির মাংস রান্নার হরেক ধরনের রেসিপি দিয়ে। তাহলে দেখে নিন মুরগির মাংস রান্নার অজানা কিছু রেসিপি 

ঝাল ঝাল মুরগির মাংস

উপকরণ :১. মুরগি ১ টি (দেড় কেজি),২. আলু বড় ২টি,৩. পেঁয়াজ কুচি ১/২ কাপ,৪. আদা বাটা ১ টে চামচ,৫. রসুন বাটা ১ টে চামচ,৬. জিরা বাটা/গুঁড়া ১ চা চামচ,৭. মরিচ গুঁড়া দেড় চা চামচ,৮. হলুদ গুঁড়া ১ চা চামচ,৯. তেজপাতা ৩টি,১০. দারুচিনি ৩ টুকরা (দেড় ইঞ্চির),১১. এলাচ ৪/৫ টি,১২. আস্ত জিরা ১ চা চামচ (নাও দিতে পারেন),১৩. কাঁচামরিচ ৫/৬ টি,১৪. ভাজা জিরা গুঁড়া ১ চা চামচ,১৫. গরম মসলা গুঁড়া ১ চা চামচ,১৬. লবণ স্বাদমতো,১৭. তেল ১/৪ কাপ ।

প্রনালি :> প্যানে তেল গরম করে আস্ত জিরা ও আস্ত গরম মসলা ফোঁড়ন দিয়ে পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ বাদামি হলে তাতে অল্প পানি দিয়ে সব মসলা (ভাজা জিরা ও গরমমসলা গুঁড়া বাদে) কষিয়ে নিন।মসলা কষানো হলে আলু কষিয়ে মুরগি মিশিয়ে মাঝারি আঁচে রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। পানি দেয়ার দরকার নেই। মুরগি থেকে যে পানি বের হবে তা দিয়েই মুরগি কষিয়ে নিন।মুরগি কষানোর পানি শুকিয়ে গেলে ঝোলের জন্যে পরিমাণমতো পানি দিন। তেল ছেড়ে আসলে কাঁচামরিচ, ভাজা জিরা ও গরমমসলা গুঁড়া ছড়িয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে ফেলুন।

নারিকেলের দুধে মুরগির মাংস

উপকরণ:মুরগির মাংসঃ ১২ পিস (১ টি মুরগি ১২ টুকরা করে নিতে হবে),মরিচ গুঁড়াঃ ১ চা চামচ,হলুদ গুঁড়াঃ ১ চা চামচ,ধনিয়া গুঁড়াঃ ১ চা চামচ,গরম মশলাঃ আধা চা চামচ,আদা বাটাঃ ১ চা চামচ,রসুন বাটাঃ ১ চা চামচ,তেলঃ ১/৪ কাপ,,নারকেল দুধঃ ২ কাপ,ধনে পাতা কুচিঃ অল্প,লবণঃ স্বাদমতো,পেঁয়াজ কুচিঃ ১/২ কাপ,পেঁয়াজ বাটাঃ ১/২ কাপ

প্রণালী:১. তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে।২. বাদামি হলে পেঁয়াজ বাটা দিয়ে দিতে হবে।৩. পানি শুকিয়ে গেলে সব গুঁড়া আর বাটা মসলা দিয়ে দিন।৪. এখন নারকেল দুধ দিয়ে ২ বার কষিয়ে মুরগির মাংস অল্প আঁচে রান্না করুন।৫. হয়ে গেলে নামিয়ে ধনে পাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

মুরগির মাংসের সাদা ভুনা

উপকরণ-মুরগির মাংস ১/২ কেজি,টকদই ১/২ কাপ,পেঁয়াজ কুচি ৩টি,পেঁয়াজ বেরেস্তা ৩ টেবিল চামচ,আদ বাটা ১ টেবিল চামচ,রসুন বাটা ১ টেবিল চামচ,জিরা গুড়া ১ চা চামচ,গোলমরিচ গুড়া ১ চা চামচ,লবণ স্বাদমত,চিনি স্বাদমত,টেস্টিং সল্ট ১/২ চা চামচ,তেজপাতা ১টি,কাঁচামরিচ ১২টি,সয়াবিন তেল ২ টেবিল চামচ

প্রণালী-প্রথমে মুরগির মাংস, টকদই, অর্ধেকটা পেঁয়াজ কুচি, আদ বাটা, রসুন বাটা, জিরা গুড়া, গোলমরিচ গুড়া, লবণ ভালভাবে মেখে আধাঘন্টা মেরিনেট করে রাখতে হবে।এবার তেল গরম করে বাকি পেঁয়াজ কুচি ভেজে নিতে হবে।এবার মেরিনেট করা মাংস কড়াতে ঢেলে একটু ভেজে ঢেকে দিতে হবে পানি বের হবার জন্য।মাংস কষে যখন পানি কমে আসবে তখন ৬-৭টি মরিচ ফালি দিয়ে আর একটু কষাতে হবে।পুরোপুরি কষান হয়ে গেলে পরিমাণমত পানি দিয়ে ঢেকে দিতে হবে।মাংস হয়ে আসলে তাতে বেরেস্তা, বাকি মরিচ ফালি, টেস্টিং সল্ট ও চিনি দিয়ে নেড়ে আর দুই মিনিট রান্না করে চুলা নিবিয়ে দিতে হবে। এ অবস্থায় ঢাকা দিয়ে রাখতে হবে আরো ১৫ মিনিট।এরপর পরিবেশনের জন্য তৈ্রী মজাদার মুরগির মাংসের সাদা ভুনা।

মুরগির মাংসের ঝাল ফ্রেইজি

যা যা লাগবে:ছোট করে কাটা মুরগির মাংস ৫০০ গ্রাম, টমেটো কুচি ১ কাপ, টমেটো সস আধা কাপ, চিলি সস ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ ফালি ৪টি, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, সয়াবিন তেল ১ কাপের চার ভাগের এক ভাগ, টকদই ৪ টেবিল চামচ, ভাঁজ খোলা পেঁয়াজ ১ কাপ, মরিচ গুঁড়া ২ চা চামচ, তেজপাতা ২টি, ধনেপাতা কুচি পরিমাণমতো।

রান্নার প্রক্রিয়া:১. কড়াইয়ে তেল গরম করে তেজপাতাসহ সব মসলা দিয়ে কষিয়ে টমেটো কুচি দিন।২. মুরগির মাংস ও টকদই দিয়ে কষিয়ে পেঁয়াজ দিয়ে ঢেকে হালকা আঁচে দিন।৩. মাংস সিদ্ধ হলে টমেটো সস, চিলি সস, লবণ, কাঁচা মরিচ ফালি, ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

মুরগির মাংসের টিক্কা

যা যা লাগবে:মুরগির মাংসের কিমা ২ কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, কাঁচা মরিচ ৩টি, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, সয়াবিন তেল ১ কাপের চার ভাগের এক ভাগ, ঘি ৩ টেবিল চামচ,টকদই আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, কাজু ও পোস্ত বাটা একসঙ্গে মিলিয়ে ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

রান্নার প্রক্রিয়া:১. মুরগির কিমা, লবণ, আদা বাটা দিয়ে একসঙ্গে মেখে ছোট ছোট মার্বেলের মতো বল করে ২০ মিনিট রেখে দিন।২. এবার কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, কাজু ও পোস্ত বাটা দিয়ে মসলা ভুনে বলগুলো দিন। সঙ্গে দই দিয়ে কষান। পানি দেওয়া যাবে না।৩. ঘন হয়ে এলে কাঁচা মরিচ, ঘি, গরম মসলা গুঁড়া ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

মুরগির মোসাল্লাম

যা যা লাগবে:এক কেজি ওজনের আস্ত মুরগি ১টি, পেঁয়াজ বাটা ১ কাপ, কাঁচা মরিচ ৫টি, রসুন বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ৩ টেবিল চামচ, ধনে গুঁড়া ২ চা চামচ, সয়াবিন তেল বা ঘি ১ কাপ, ঘি ৩ টেবিল চামচ, দই আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, কাজু ও পোস্ত বাটা ৩ টেবিল চামচ, কিশমিশ বাটা ২ টেবিল চামচ, কেওড়া পানি ১ চা চামচ, আলু সিদ্ধ ২টি, ডিম সিদ্ধ ২টি, কাজু ও পেস্তা কুচি মিলিয়ে একসঙ্গে ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

রান্নার প্রক্রিয়া:১. মুরগির ভেতরটা ভালোভাবে পরিষ্কার করে নিন।২. সিদ্ধ ডিম ও আলু সামান্য লবণ দিয়ে ভেজে নিন।৩. এবার ডিম ও আলু মুরগির পেটের ভেতর ঢুকিয়ে হাত, পা ও পেট ভালো করে সেলাই করে হালকা ভেজে নিন।৪. ওই তেলে সব মসলা কষিয়ে নিন।৫. মসলা কষানো হলে মুরগি দিন। অল্প অল্প করে দই দিন। মাখা মাখা হয়ে এলে কাজু ও পেস্তা কুচি, পেঁয়াজ বেরেস্তা, কাঁচা মরিচ ও কেওড়া দিয়ে নামিয়ে নিন।

মুরগির সুস্বাদু কাবাব

যা যা লাগবে:মুরগির মাংসের কিমা ২ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, সয়াবিন তেল ১ কাপের চার ভাগের এক ভাগ, টকদই ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাজু কুচি ১ টেবিল চামচ, পেস্তা কুচি ১ টেবিল চামচ, কিশমিশ কুচি ১ টেবিল চামচ, জিরা, ধনে, গরম মসলা একসঙ্গে টালা গুঁড়া ১ টেবিল চামচ, টোস্টের গুঁড়া পরিমাণমতো, ডিমের সাদা অংশ ৩টি, লবণ পরিমাণমতো।

রান্নার প্রক্রিয়া:১. মুরগির মাংসের কিমার সঙ্গে টোস্টের গুঁড়া, ডিমের সাদা অংশ ও সয়াবিন তেল ছাড়া সব উপকরণ মেখে চপের আকারে গড়ে নিন।২. ডিমের মধ্যে চুবিয়ে টোস্টের গুঁড়ায় গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন।

মুরগির চাইনিজ সিজলিং

যা যা লাগবে:হাড় ছাড়া মুরগির মাংস ৫০০ গ্রাম, ভাঁজ খোলা পেঁয়াজ ১ কাপ, মাখন ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩টি, রসুন কুচি ৩ টেবিল চামচ, আদা কুচি ২ টেবিল চামচ, ময়দা ৪ টেবিল চামচ, ডিমের সাদা অংশ ২টি, সয়াবিন তেল আধা কাপ, সিজলিং ডিশ ১টি, টমেটো সস ২ টেবিল চামচ, চিলি সস ৩ টেবিল চামচ,লবণ পরিমাণমতো।

রান্নার প্রক্রিয়া:১. মুরগির মাংস আঙুলের মতো লম্বা করে কেটে নিন। মাংসের সঙ্গে লবণ, ডিমের সাদা অংশ ও ময়দা একসঙ্গে মেখে ডুবো তেলে ভেজে নিন।২. কড়াইয়ে অল্প তেল দিয়ে রসুন কুচি ভেজে পেঁয়াজ ও মাংস দিয়ে কিছুক্ষণ নেড়ে লবণ, কাঁচা মরিচ, টমেটো সস ও চিলি সস দিয়ে নামিয়ে নিন।৩. সিজলিং ডিশ গ্যাসের চুলায় ৩০ মিনিট গরম করুন। চুলা থেকে নামিয়ে বাটার ব্রাশ করে মাংসের মিশ্রণ ঢেলে পরিবেশন করুন।

দম মুরগি

উপকরণ: -মুরগি ২টি (দুই কেজি) – পেঁয়াজ কুচি ২ কাপ, -আদা মিহি কুচি ১ টেবিল চামচ, -রসুন কুচি ১ টেবিল চামচ, -কাঁচা মরিচ ফালি ৪টি, -শুকনামরিচ ফালি ৩ টি,-শুকনা মরিচগুঁড়া ১ ১/২ চা চামচ -গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ,– বেরেস্তা আধা কাপ, -গরমমসলা গুঁড়া ১ চা-চামচ,-জায়ফল-জয়ত্রী গুঁড়া আধা চা-চামচ,– দারুচিনি ৪ টুকরা,– এলাচি ৪টি, লবঙ্গ ৪টি, -তেজপাতা ২টি, -হলুদ গুঁড়া আধা চা-চামচ, -টমেটো বড় করে কাটা ১ কাপ,– লবণ পরিমাণমতো, -মাঠা ৪ কাপ, -মিষ্টিদই ২ টেবিল চামচ -সরিষার তেল ১ কাপ।

প্রণালি: মুরগি পরিষ্কার করে পছন্দমতো টুকরা করে হলুদ, লবণ, দই ও মাঠা দিয়ে মাখিয়ে ২০ থেকে ২৫ মিনিট রাখুন।আপনারা চাইলে একটু ভেজে নিতে পারেন তবে খেয়াল রাখবেন যেন সেদ্ধ না হয়। হাঁড়িতে তেল, পেঁয়াজ, আদা ও রসুন বিছিয়ে মাংস সমান করে বিছিয়ে দিন। বেরেস্তা ও গরমমসলার গুঁড়া বাদে বাকি সব উপকরণ পর্যায়ক্রমে দেওয়ার পর ২ কাপ পানি দিয়ে ঢেকে দিন। ঢাকনার ওপর গরম পানির হাঁড়ি বসিয়ে ১ ঘণ্টা অল্প জ্বালে রান্না করুন। ঝোল কমে এলে বেরেস্তা ও গরমমসলার গুঁড়া দিয়ে আরও কিছুক্ষণ চুলায় রাখুন,যতক্ষন পর্যন্ত বেরেস্তা ঝোলের সাথে না মিশে। ঝোল কমে মাখা মাখা হলে নামিয়ে নিন।

কাঁচা ঝালে মুরগি ভুনা

উপকরণ :১. মুরগি ১টি (টুকরা করে কাটা),২. আদা পেস্ট ১ চা চামচ,৩. রসুন পেস্ট ২ চা চামচ,৪. পেঁয়াজ পেস্ট ৩ টেবিল চামচ,৫. পেঁয়াজকুচি ১ কাপ,৬. জিরা পেস্ট ১ চা চামচ,৭. ধনিয়াগুঁড়া ১ চা চামচ,৮. হলুদগুঁড়া ১.৫ চা চামচ,৯. কাঁচামরিচ পেস্ট (কাঁচা ও পাকা) ৮টি,১০. লেবুর রস ১ চা চামচ,১১. এলাচ ৩টি,১২. দারুচিনি ১.৫ ইঞ্চি,১৩. ১ কাপ,১৪. লবণ স্বাদমতো,১৫. ঘি ১ চা চামচ,১৬. কাঁচা ও পাকা মরিচ ৪-৫টি।

প্রণালি :> মুরগির মাংসগুলো ভালো করে ধুয়ে অল্প আদা, রসুন ও লবণ মাখিয়ে রাখুন।> কড়াইতে তেল গরম করে পেঁয়াজকুচি একটু লাল করে ভেজে মাংসগুলো দিয়ে কষাতে থাকুন। এবার সব মসলা দিয়ে অল্প পানিসহ কষাতে হবে। আলুও দিতে পারেন ২-৩টি।> মসলার গন্ধ চলে গেলে অল্প পানি দিয়ে ঢেকে দিন। সিদ্ধ হলে কাঁচা ও পাকা মরিচ দিয়ে দমে দিতে হবে। নামানোর আগে এক চামচ ঘি দেবেন।

বাঁধাকপি দিয়ে মুরগি

উপকরণ:দেশি মুরগি ১টি, পেঁয়াজ কুচি ১ কাপ, বাঁধাকপি ২ কাপ (বড় করে কাটা) রসুন বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, হলুদের গুঁড়া পরিমাণমতো, মরিচের গুঁড়া পরিমাণমতো, জায়ফল জয়ত্রী বাটা আধা চা-চামচ,ধনে বাটা ১ চা-চামচ, আস্ত গরমমসলা ও জিরা টেলে গুঁড়া করা আধা চা-চামচ, তেজপাতা ২টি, আস্ত দারুচিনি ২ টুকরা, আস্ত এলাচি ৪-৫টি।প্রণালি:মুরগি ভালো করে ধুয়ে নিয়ে লবণ, আদা, রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে রাখুন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভাজতে হবে। আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষান। একে একে ধনে বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, আস্ত গরমমসলা, তেজপাতা, লবণ দিয়ে ভালো করে কষাতে হবে। পরিমাণমতো পানি দিতে হবে। কষানো শেষে মসলা থেকে তেল ছাড়লে ম্যারিনেট করা মাংস দিন। ভালো করে নাড়তে হবে জায়ফল জয়ত্রী বাটা দিয়ে। মাংস সেদ্ধ হয়ে এলে বাঁধাকপির টুকরো দিন। বাঁধাকপি দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন। ৫-১০ মিনিট করে জিরা, গরমমসলার গুঁড়া দিতে হবে। একটু ঘি দিয়ে নামিয়ে ফেলুন।

চিকেন বটি কাবাব কোর্মা

উপকরণ :১. মুরগির মাংস ৫০০ গ্রাম,২. আদাবাটা এক চা চামচ,৩. রসুনবাটা দেড় চা চামচ,৪. পেঁয়াজ কুচি একটি,৫. পোস্তদানা এক চা চামচ,৬. ধনিয়া এক চা চামচ,৭. মৌরি আধা চা চামচ,৮. জয়ফল এক চা চামচ,৯. জয়ত্রি একটি,১০. এলাচ তিনটি,১১. দারুচিনি এক টুকরা,১২. টক দই দুই টেবিল চামচ,১৩. তেল পরিমাণমতো,১৪. মরিচের গুঁড়া এক চা চামচ,১৫. বেসন এক চা চামচ,১৬. লবণ স্বাদমতো।

প্রণালি :> প্রথমে একটি প্যানে পোস্তদানা, ধনিয়া, মৌরি সেঁকে নিয়ে তাতে জয়ফল, জয়ত্রি, এলাচ, দারুচিনি, ভাজা পেঁয়াজ ও পানি দিয়ে শিলপাটায় ভালো করে বেটে নিন। এবার মুরগির মাংসের সঙ্গে আদা বাটা, রসুন বাটা ও লবণ দিয়ে মেরিনেটের জন্য দুই ঘণ্টা রেখে দিন। এবার অন্য একটি প্যানে তেল দিয়ে মেরিনেট করা মুরগির মাংস ভেজে নিন। এবার প্যানের এই ভাজা মুরগির মাংসের মধ্যে শিলপাটায় বাটা মসলা দিয়ে কষিয়ে নিন। এর পর এতে লবণ, সামান্য চিনি ও মরিচের গুঁড়া মেশান। মাংস সেদ্ধ হয়ে গেলে এতে ফেটানো টক দই দিয়ে দিন। এবার নাড়তে থাকুন। কিছুক্ষণ পর এর মধ্যে বেসন দিয়ে দিন। তেল উঠে এলে চুলা থেকে নামিয়ে প্লেটে ঢেলে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু চিকেন বটি কাবাব কোর্মা।

সরিষার তেলে ভুনা মুরগি

উপকরণ :মুরগির মাংস,শুকনা মরিচ বাটা,আদা বাটা, গোটা রসুন,জিরা বাটা,পেঁয়াজ কুচি,জিরা,এলাচ,দারচিনি ফাঁকি,লবণ,হলুদের গুঁড়া,গোটা দারচিনি,লবঙ্গ ও এলাচ ও সরিষার তেল।সব কিছুই নিবেন পরিবারের চাহিদা অনুযায়ী।

রান্নার নিয়ম:১। প্রথমে মুরগির মাংস পরিষ্কার করে ধুয়ে নিন।২। তারপর গরম তেলে গোটা দারচিনি, লবঙ্গ ও এলাচ দিয়ে ফাঁকি ছাড়া উপরের সব উপকরণ দিয়ে মসলা কষিয়ে নিন।৩। এবার কষানো মসলার মধ্যে মাংস গুলো ছেড়ে নাড়তে থাকুন।৪। অল্প আঁচে ঢাকনা দিয়ে মাংস কষিয়ে নিন।৫। কষানো হলে পরিমান মতো পানি দিয়ে চুলার আঁচ বাড়িয়ে রান্না করতে থাকুন।৬। মাংস সেদ্ব হয়ে ঝোল ঘন হয়ে এলে জিরা,এলাচ ও দারচিনি ফাঁকি দিয়ে চুলা থেকে নামিয়ে ফেলুন।৭। এরপর পরিবারের সবার জন্য পরিবেশন করুন মজাদার ভুনা মুরগি।

কাশ্মীরি ঝাল মুরগি

উপকরণ:মুরগির মাংস ৩০০ গ্রাম, শুকনো লংকা ১০টা, পেয়াজ ১০ গ্রাম, রসুন ১ চা চামচ , ভাজা তিল অল্প , আদা সামান্য, তেল ৪৫ গ্রাম, লবণ ১ চামচ,চিনি ২ চামচ, ভিনিগার ১ চামচ

প্রণালী :মুরগির মাংস টুকরো টুকরো করে কেটে রাখুন।মুরগির মাংসের সঙ্গে লবণ মিশিয়ে ১০ মিনিট রাখুন।পেয়াজগুলো টুকরো করে কেটে রাখুন। তেল গরম করে মাংসে তেল ঢেলে ১ মিনিটের মতো মাখিয়ে রাখুন।আবার কড়াইতে তেল গরম করে শুকনো লংকা ভাজুন।লংকার মধ্যে মুরগির মাংস ঢেলে কষাতে থাকুন। কিছুক্ষণ পর পেঁয়াজ, লবণ, চিনি আর ভিনিগার মুরগির মাংসের সঙ্গে মিশিয়ে কষাতে থাকুন। মাঝেমধ্যে সামান্য জল ঢেলে দিতে পারেন। স্যুপ একটু টেনে এলে নামিয়ে ফেলুন। হয়ে গেল ‘কাশ্মীরি ঝাল মুরগি’ রান্না।

গোলমরিচ চিকেন

উপকরণঃ– ১ টেবিল চামচ ঘি– ১/২ কেজি মুরগির মাংস– ৬ চা চামচ গোল মরিচের গুঁড়ো– ১ চা চামচ হলুদের গুঁড়ো– ৪-৫টি লবঙ্গ– ২ চা চামচ আদা রসুনের পেস্ট– কারিপাতা– ১টি পেঁয়াজ কুচি– ১.৫ টমেটো কুচি– ১ চা চামচ ধনিয়া গুঁড়ো– এক চিমটি লবণ– পানি– গরম মশলা

প্রণালীঃ১। মুরগির মাংস গোল মরিচের গুঁড়ো এবং হলুদ গুঁড়ো দিয়ে মাখিয়ে এক ঘন্টা ফ্রিজে মেরিনেইট করার জন্য রাখুন।২। একটি প্যানে ঘি দিয়ে দিন এতে লবঙ্গ, আদা রসুনের পেস্ট দিয়ে নাড়ুন।৩। এরসাথে কারিপাতা, পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে আসলে এতে টমেটো কুচি দিয়ে দিন।৪। উচ্চ তাপে কিছুক্ষণ রান্না করুন।৫। তারপর এতে ধনিয়া গুঁড়ো এবং মুরগির মাংস দিয়ে রান্না করুন। পানি দিয়ে কিছুক্ষণ নাড়ুন।৬। লবণ দিয়ে ঢাকনা দিয়ে অল্প আঁচে ৭-১০ মিনিট রান্না করুন।৭। মাংস সিদ্ধ হয়ে এলে গরম মশলা দিয়ে নামিয়ে ফেলুন।৮। ব্যস তৈরি হয়ে গেল মজাদার গোলমরিচ চিকেন।

হায়দ্রাবাদী চিকেন রেজালা

উপকরণ :মুরগির মাংস ৫০০ গ্রাম (আধা কেজি),আদা বাটা ১ চা চামচ,রসুন বাটা ১ চা চামচ,পেঁয়াজ বাটা ১/৪ অর্থাৎ সিকি কাপ,টক দই ১/৪ কাপ, হলুদ গুঁড়ো আধা চা-চামচ,মরিচের গুঁড়ো ১ চা-চামচ,ভাজা জিরার গুঁড়ো আধা চা-চামচ,ধনে গুঁড়ো আধা চা-চামচ,পোস্তদানা বাটা আধা টেবিলচামচ,তেল সিকি কাপ,ঘি ১ টেবিল চামচ,লবণ ১ থেকে দেড় চা-চামচ অথবা স্বাদ অনুযায়ীকাঁচা মরিচ ৮টি,তেজ পাতা ১টি,দারচিনি ২ টুকরা,এলাচ ২টি,দেশি পেঁয়াজ মিহি কুচি আধ কাপ,কেওড়া জল ১ টেবিল চামচ।

প্রণালি :-মাংস টুকরো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন।-হাঁড়িতে তেল গরম করে দারচিনি, এলাচ ও তেজপাতার ফোড়ন দিয়ে মাঝারি আঁচে পেঁয়াজ বাদামি করে ভাজুন। এবারে মাংস ও লবণ দিয়ে কিছুক্ষণ ভেজে নিন।-মাংস ভাজা হলে তাতে পোস্তদানা বাটা ও জিরার ফাঁকি বাদে অন্যান্য বাটা মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে ঢেকে দিন। টক দই ভালো করে ফেটিয়ে দিয়ে দিন। ঢাকনা দিয়ে রান্না করুন।-১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে ১ কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ রান্না করুন ও ঢেকে দিন। -১০ মিনিট পর ঢাকনা খুলে জিরাগুঁড়া ও পোস্তদানা বাটা দিয়ে নেড়ে আবারও ঢেকে দিন।-তেল ভেসে উঠলে কাঁচা মরিচ ও কেওড়া দিয়ে হালকা নেড়ে ১ টেবিল চামচ ঘি ছড়িয়ে ঢেকে দিন। আঁচ কমিয়ে দমে রাখুন কিছুক্ষণ। গরম গরম পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন মজাদার হায়দ্রাবাদী চিকেন।

চিকেন সিক্সটি ফাইভ

উপকরণ:হাড় ছাড়া মুরগির মাংস (মাঝারি আকারের কিউব করে কাটা) – ৫০০ গ্রাম,টকদই – পৌনে ১ কাপ,হলুদগুঁড়ো – আধা চা চামচ,মরিচগুঁড়ো – ১ চা চামচ,ধনেগুঁড়ো – আধা চা চামচ,কারি পাতা – ৫/৬ টি,কাঁচামরিচ – ৮/৯ টি,লাল খাবার রং – এক চিমটি (না দিলেও চলবে),গোলমরিচের গুঁড়ো – আধা চা চামচ,আদা বাটা – ২ চা চামচ,রসুন বাটা – ২ চা চামচ,লেবুর রস – ১ টেবিল চামচ,ডিম – ২ টি,কর্নফ্লাওয়ার – ৩ টেবিল চামচ,তেল – পরিমাণ মতো,লবণ – স্বাদ মতো

পদ্ধতি:১. প্রথমে মাংস ভালো করে কেটে ধুয়ে নিন। এতে দিন গোল মরিচ, আদা ও রসুনবাটা, লেবুর রস ও কর্নফ্লাওয়ার। মাংস ভালো করে মাখিয়ে মেরিনেট করে রাখুন ১ ঘণ্টা।২. প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল দিয়ে গরম করে অল্প করে মাংস ছেড়ে ভালো করে ভেজে তুলুন।৩. একটি বাটিতে টকদই নিয়ে এতে হলুদ, মরিচ, ধনে গুঁড়ো ও খাবার রঙ একসাথে মিশিয়ে ভালো করে ফেটিয়ে রাখুন।৪. আরেকটি প্যানে সামান্য তেল দিয়ে কারি পাতা দিয়ে ভেজে নিন। এরপর এতে দিন কাঁচামরিচ ফালি। ভালো করে ভেজে নিয়ে এতে দইয়ের মিশ্রণ দিয়ে লবণ দিয়ে জ্বাল দিন।৫. মিশ্রণ ফুটে উঠলে এতে ভাজা মাংস দিয়ে দিন। ভালো করে রান্না করুন। একেবারে ঝোল মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিন।৬. নিজের পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার ‘থাই চিকেন সিক্সটি ফাইভ’।

চিলি চিকেন

উপকরণঃহাড়ছারা মুরগির মাংস লম্বা টুকরা করা ২কাপ,রেড চিলি সস ১টে চামচ,গ্রিন চিলি সস ২ চা চামচ,টোম্যাটো সস ১ টে চামচ,সয়াসস ২ টেবিল চামচ,শুকনা মরিচ হাতে গুড়ো করে নেয়া ১/২ চা চামচ,আদা-রসুন বাটা ২ চা চামচ,সামান্য লবন,১। এইসব একসাথে ৩০ মিনিট মেখে রেখে দিন। মনে রাখবেন সস গুলাতে লবন মেশানো থাকে, তাই সাবধানে বাড়তি লবন দিতে হবে।কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ,পিয়াজ বড় কিউব কাটা ১ টি,আদা-রসুন মিহি কুচি এক চা চামচ,লবণ স্বাদমতো,শুকনা মরিচ ২ টি,সয়াসস ১ চা চামচ,লেবুর রস ২ চা চামচ,তেল ২ টে চামচ,চিনি ১/৪ চা চামচ,গোলমরিচ গুড়া ১/২ চাচামচ,টেস্টিং সল্ট ১ চিমটি,ক্যাপসিকাম ফালি ১/২ কাপ,চিকেন স্টক ১/২ কাপ (না থাকলে পানি),গ্রীন স্প্রিং অনিওন কুচি/পেঁয়াজ কলি ১ মুঠো,

প্রণালীঃ১। কড়াইতে তেল গরম হলে শুকনা মরিচ ফোঁড়ন দিয়ে আদা-রসুন কুচি দিয়ে একটু ভেজে তাতে মেখে রাখা মুরগির মাংস দিয়ে অল্প আঁচে মিনিট ৫ ধরে ভাজা ভাজা করুন । তারপর পেঁয়াজ ও ক্যাপসিকাম ফালি দিয়ে ১/২ কাপ পানি দিন। এবার একে একে চিনি, গোলমরিচ গুড়া, টেস্টিং সল্ট দিয়ে মিশিয়ে দিন।২। পেঁয়াজ একটু নরম হলে কর্নফ্লাওয়ার ঠাণ্ডা পানিতে গুলে হাঁড়িতে ঢেলে দিন। ঘন হয়ে এলে লেবুর রস ও স্প্রিং অনিওন দিয়ে নেড়ে নামিয়ে নিন।তৈরি হয়ে গেল চিলি চিকেন । আপনারা ফ্রাইড রাইস দিয়ে এটি খেতে পারেন।

কাজু চিকেন কারি

উপকরণ:– ১ কেজি মুরগির মাংস,– ২৫০ গ্রাম পেঁয়াজ কুঁচি,– খুব সামান্য আদা,– ৮ কোয়া রসুন,– ১/২ চা চামচ হলুদ গুঁড়ো,– ১ চা চামচ মরিচ গুঁড়ো,– ১/২ কাপ ভিনেগার,– ১৫০ গ্রাম কাজু বাদাম,– ১ আঁটি পরিমাণ ধনেপাতা,– সামান্য গরম মশলা গুঁড়ো,– লবণ ও চিনি স্বাদ মতো,– পরিমান মতো তেল

পদ্ধতিঃ– প্রথমে মাংস ভালো করে ধুয়ে ছোট ছোট করে টুকরো করে নিন৷– এরপর এতে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো ও ভিনেগার দিয়ে ভালো করে মেখে তিন ঘন্টা আলাদা করে রেখে দিন৷– ধনেপাতা, রসুন ও আদা একসাথে মিহি করে পাটায় বেটে নিন৷– ১০০ গ্রাম কাজু বাদাম পানিতে ভিজিয়ে রাখুন ১৫-২০ মিনিট। এরপর তা মিহি করে বেটে নিন। বাকি ৫০ গ্রাম কাজু হালকা বাদামি করে সামান্য তেলে ভেজে নিন৷– এরপর একটি প্যানে পরিমাণ মতো তেল দিন৷ তেল গরম হলে পেঁয়াজকুচি দিয়ে দিন৷ পেঁয়াজ বাদামি রঙ হয়ে এলে এতে বেটে রাখা আদা, রসুন ও ধনেপাতা দিয়ে ভাল করে কষিয়ে নিন।– কষানো হয়ে গেলে ম্যরিনেট করে রাখা মুরগির মাংস দিয়ে আরও খানিকক্ষণ কষিয়ে এতে কাজুবাদাম বাটা, স্বাদমতো চিনি, লবণ ও গরম মশলা গুঁড়ো দিয়ে সামান্য কষিয়ে নিয়ে অল্প পরিমাণে পানি দিন৷– এরপর মাঝারি আঁচে ঢাকনা দিয়ে ভালো করে ঢেকে দিয়ে মাংস সেদ্ধ করতে থাকুন। ঝোল ঘন হলে নামিয়ে উপর থেকে ভেজে রাখা কাজুবাদাম দিয়ে চুলা থেকে নামিয়ে নিন।– এবার গরম গরম পরিবেশন করুন ‘কাজু চিকেন কারি’৷

চিকেন মাসালা

উপকরণ:১ কেজি মুরগির মাংস,৮টি পেঁয়াজ কুচি,২টি টমেটো কুচি,৩টি কাঁচামরিচ,২.৫ চা চামচ ধনিয়া গুঁড়ো,১.৫ চা চামচ মরিচের গুঁড়ো,১/২ চা চামচ হলুদ গুঁড়ো,১ চা চামচ গোলমরিচের গুঁড়ো,১ চা চামচ গরম মশলা গুঁড়ো,১ টেবিল চামচ আদা রসুন বাটা,২/৩ টা কারিপাতা,ধনে পাতা,তেল,লবণ,পানি

প্রণালী:১। প্রথমে একটি প্যানে তেল গরম করতে দিন।২। তেল গরম হয়ে এলে পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজের রং বাদামি হয়ে এলে এতে কাঁচা মরিচ কুচি, টমেটো কুচি দিয়ে ৩-৪ মিনিট ভাজুন।৩। ভাজা পেঁয়াজের অর্ধেকটা তুলে রাখুন। এই অর্ধেকটা ব্লেন্ডারে ব্লেন্ড করে পেষ্ট করে নিন।৪। বাকি অর্ধেকটার সাথে হলুদ গুঁড়ো , মরিচ গুঁড়ো , ধনিয়া গুঁড়ো , গোলমরিচ গুঁড়ো , গরম মশলা গুঁড়ো এবং আদা রসুনের পেষ্ট দিয়ে কিছুক্ষণ নাড়ুন।৫। তারপর মশলার মধ্যে মুরগির টুকরা গুলো দিয়ে দিন। লবণ দিয়ে খুব ভাল করে নাড়ুন। এতে পেঁয়াজের পেষ্ট দিয়ে আবার নাড়ুন।৬। কারি পাতা, ধনে পাতা দিয়ে আবার নাড়ুন।৯। এখন অল্প কিছু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করুন। ১০-১৫ মিনিট পর মাংস নরম হয়ে আসলে কারিপাতা ধনে পাতা দিয়ে নামিয়ে ফেলুন মাসালা চিকেন।১০। ভাত, পোলাও অথবা পরোটার সাথে পরিবেশন করুন মজাদার চিকেন মাসালা।

কড়াই চিকেন

উপকরণ:১ কেজি মুরগীর মাংস হাড্ডি সহ,৩/৪ কাপ তেল,১ কাপ পেঁয়াজ কুচি,১/৩ কাপ টক দৈ,১ কাপ টমেটো কিউব করে কাটা,১/ ২ টেবিল চামচ আদা কুচি (পরিবেশনের জন্য ),১ টেবিল চামচ ধনে পাতা কুচি (পরিবেশনের জন্য ),

“ক” উপকরণ:১ টেবিল চামচ আদা বাটা,১ টেবিল চামচ রসুন বাটা,,১ চা চামচ জিরা গুঁড়ো,,১ চা চামচ ধনে গুঁড়ো,১ চা চামচ হলুদ গুঁড়ো১/৪ চা চামচ কাল গোল মরিচের গুঁড়ো১/২ টেবিল চামচ মরিচ গুঁড়ো,পানি ১/৪ কাপ,লবণ পরিমাণ মত,

“খ” উপকরণ:১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো,২ টেবিল চামচ পেঁয়াজ কুচি,১ টেবিল চামচ আদা জুলিয়ান কুচি,৪-৫ টি কাঁচা মরিচ লম্বা ২ ভাগ করে কাটা,২ টেবিল চামচ ধনে পাতা কুচি,

প্রনালী:– মুরগির মাংস অনেক ছোট করে টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে, এতে টক দৈ আর ১ চা চামচ লবন দিয়ে মাখিয়ে রাখতে হবে ১৫ মিনিট এর মত।– চুলায় একটি কড়াই এ তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ২ মিনিট ভেজে একে একে সব “ক” উপকরণ গুলো দিয়ে রান্না করতে হবে ৫-৬ মিনিট এর মত . এবার টমেটো দিয়ে ভাল করে মশলা কশিয়ে নিতে হবে যতক্ষন পর্যন্ত পানি শুকিয়ে তেল উপরে না উঠে, এই মশলায় দৈ মাখানো মুরগি দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে ১৫ মিনিট এর মত রান্না করতে হবে।-প্রায় ১৫ মিনিট পর ঢাকনা খুলে ১/২ কাপ পানি দিয়ে নেড়ে ১৫ মিনিট ঢেকে রান্না করতে হবে, এবার এতে একে একে “খ” উপকরন গুলো দিয়ে ভাল মত নেড়ে আর ও ৫ মিনিট ঢেকে রান্না করে চুলা থেকে নামিয়ে আদা কুচি আর ধনে পাতা কুচি দিয়ে পরিবেশন করতে হবে।

চিকেন কোফতা কারি

উপকরণ:-মুরগির কিমা ১ কাপ-আদা বাটা ১\৪ চা চামচ-গরম মসলা পাউডার ১/৪ চা চামচ-পেঁয়াজ কিমা ১ টেবিল চামচ-কাঁচামরিচ কুঁচি ১ টেবিল চামচ-পুদিনা পাতা ১ টেবিল চামচ-কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ-ডিম অর্ধেক-লবন পরিমাণ মতো

গ্রেভির জন্য যা যা লাগবে:-তেল ২ টেবিল চামচ-ঘি ১ টেবিল চামচ-পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ-টমেটো পেস্ট ২ টেবিল চামচ-টকদই ২ টেবিল চামচ-কিশমিশ ১ টেবিল চামচ-আদা পেস্ট ১ চা চামচ-রসুন পেস্ট ১\৪ চা চামচ-মরিচ গুঁড়া ১\২ চা চামচ-জিরা গুঁড়া ১\৪ চা চামচ-গরম মসলা পাউডার ১/৪ চা চামচ-পোস্তদানা বাটা ১\২ চা চামচ-তেজপাতা ২ টি-লবন পরিমাণ মতো

প্রণালী:– মুরগির বুকের মাংস মিহি করে কিমা করে নিন।হাড় বা তেল ছাড়া যে কোন ধরণের মাংসই আপনি ব্যবহার করতে পারেন কিমার জন্য।তারপর ব্লেন্ডারে কোফতার সব উপকরণগুলো পেস্ট করে নিন, পানি মিশাবেন না।– ব্লেন্ড হয়ে গেলে ভালো করে মেখে আপনার পছন্দমতো আকারের বল বানিয়ে নিন গোল গোল করে।এরপর চুলায় তেল গরম করে বলগুলো অল্প আঁচে লালচে করে ভেজে নিন।খুব বেশি কড়া করে ভাজবেন না। হয়ে গেলে নামিয়ে একটা প্লেটে তুলে রাখুন।– অন্য একটি প্যানে তেল গরম করে তাতে গ্রেভির জন্য আদা, রসুন বাটা, গুঁড়া মরিচ, জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া, পোস্তদানা বাটা, টমেটো পেস্ট, তেজপাতা, কিশমিশ দিয়ে লালচে করে ভেজে ভালো করে কষিয়ে নিন অল্প আচে।তারপর এতে গোল করা কোফতা দিয়ে ঢেকে আঁচ কমিয়ে দিন। ৫ মিনিট পর ঢাকনা তুলে হাফ কাফ পানি দিয়ে পেঁয়াজ বেরেস্তা দিয়ে আরও ৫ মিনিট রান্না করুন অল্প আঁচে।তেল ভেসে আসলে উপরে ঘি ছড়িয়ে নামিয়ে নিন।– হয়ে গেলো মজার স্বাদের চিকেন কোফতাকাতি।এবারে ইচ্ছেমত ভাত, পোলাও, পরোটা বা রুটির সাথে গরম গরম পরিবেশন করুন।

মেক্সিকান স্পাইসি চিকেন

উপকরণ:১.মুরগির রানের পিস ২ টা,২.পাপরিকা পাউডার ৪ চা চামিচ,৩.টমেটো পেস্ট ২ চা চামিচ,৪.আদা রসুন পেস্ট ১ চা চামিচ,৫.দই ২ চা চামুচ,৬.লবণ স্বাদমত,৭.কাপ্সিকাম টুকরা,৮.পেঁয়াজ টুকরা,৯.অল্প অলিভ অয়েল

প্রণালি:১.উপরের, সব উপকরণ মুরগি ও সবজির সাথে মাখিয়ে ফ্রিজে রেখে দিন। কম করে হলেও এক ঘণ্টা মেরিনেট করুন। মাখিয়ে সারারাত ফ্রিজে রেখে দিতে পারেন। তাতেও পরের দিন সময় বাঁচবে।২.এবার ঠিক খাবার ১ ঘন্টা আগে একটা ওভেন প্রুফ ডিশে তেল মাখিয়ে সবজি ও মুরগি দিয়ে দিন। ফয়েল পেপারে ঢাকা দিয়ে হাই পাওয়ারে বেক করুন ১ ঘন্টা বা ৪০ মিনিট (মাংসের আকৃতির ওপরে নির্ভর করবে)। ২৫০-৩০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় চলতে পারে।৩.এক ঘণ্টা পর ফয়েল পেপার সরিয়ে আবার বেক করুন। এতে মাংসে একটা পোড়া পোড়া ভাব আসবে।৪.পরিবেশন করুন নান রুটি, সালাদের সাথে।

বিয়ে বাড়ির রোস্ট

উপকরণ:মুরগী ৩ টি,তেল আধা কাপ,লবণ ২ চা চামচ,চিনি ২ চা চামচ,জর্দার রঙ সামান্য,আদা বাটা ৩ টেবিল চামচ,রসুন বাটা ১ টেবিল চামচ,মরিচ গুঁড়া ১ চা চামচ,পেঁয়াজ বেরেশ্তা ১/২ কাপ,গরম মশলা গুঁড়ো দেড় চা চামচ,পানি পরিমাণ মত,আলু বোখারা ৪/৫ টি,কিসমিস পরিমাণ মত,মাওয়া আধা কাপ,মালাই আধা কাপ,গোলাপ জল সামান্য,ঘি ১/৪ কাপ

প্রণালি:-প্রথমে একটি ছড়ানো কড়াইতে তেল গরম করে নিন। এতে মুরগীগুলো দিয়ে ভাজুন। রোস্টের জন্য মুরগি বড় নেবেন না, ছোটও নেবেন না। মাঝারি সাইজের মুরগী চার ভাগ করে নিন। দেশি মুরগী হলে ভালো।-গরম তেলের মাঝে মুরগী দিয়ে ভাজতে থাকুন। এতে লবণ ও চিনি দিয়ে দিন। ভাজতে থাকুন।-পানির সাথে জর্দার রঙ গুলিয়ে দিয়ে দিন। এবং ভাজতে থাকুন।-সুন্দর রঙ ধরলে আদা, রসুন, পেঁয়াজ বেরেস্তা, গরম মশলা গুঁড়ো, মরিচ গুঁড়ো, আলু বোখারা ও গরম মশলা দিয়ে দিন। ভালো করে নেড়ে পানি দিয়ে ঢাকনা দিয়ে দিন মাংস সিদ্ধ হওয়ার জন্য।-২০ মিনিট পর মাওয়া, মালাই, কিসমিস, চিনি, গোলাপ জল, ঘি ছড়িয়ে দিন।-ভালো করে নেড়ে পরিবেশন করুন গরম গরম।

দেশি মুরগি দিয়ে চিকেন রোষ্ট

উপকরণ-দেশী মুরগি ৪ টি (১৬ পিস করে নেবেন),পিঁয়াজ কুচি -৪ কাপ (বেরেস্তা করে নেয়া),আদা বাটা -১/৪ কাপ,রসুন বাটা- ২ টে চামচ,টক দ্ই – ১/৪ কাপ,,টমেটো সস্ – ১/৮ কাপ,লবণ- ১ টে চামচ,তেল- ২ কাপ,পোস্তদানা বাটা – ২ টে চামচ,পেস্তা ও কাঠ বাদাম বাটা -১/৪ করে,কাঁচা মরিচ -৮/১০ টা,,তেজপাতা- ২ পিস,এলাচ,দারচিনি- ৫/৬ পিস করে,মরিচের গুঁড়ো – ১ টে চামচগুঁড়ো দুধ – ১/৪ কাপ,কেওরা – ১/২ টে চামচ, আলুবোখারা – ৬/৭ টি,কিসমিস- ১/২ কাপ (ভিজিয়ে ধুয়ে নেয়া),পানি – ২ বা ৩ কাপ (প্রয়োজন মতো),কমলা ফুড কালার- ১ চা চামচ বা প্রয়োজন মতো,গরম মসলা পাউডার – ১ টে চামচ

প্রনালী--অর্ধেকটা বেরেস্তা ,গুঁড়ো দুধ ও ১ টে চামচ গরম মসলা গুঁড়ো মিশিয়ে রাখুন।-কড়াইতে বা ননস্টিক প্যানে বাকি সবকিছু একত্রে মিশিয়ে রান্না চাপিয়ে দিন।-মাংস সিদ্ধ হয়ে গেলে বেরেস্তার মিশ্রনটি ঢেলে নেড়েচেড়ে মিশিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে নিন।-গরম গরম পরিবেশন করুন।

মসলাদার চিকেন উইংস

উপকরণ :(১)১. মুরগির পাখনা ১২-১৬টি,২. আদা বাটা ১ চা-চামচ,৩. রসুন বাটা ১ চা-চামচ,৪. পেঁয়াজ বাটা ২ চা-চামচ,৫. বাদাম বাটা ২ চা-চামচ,৬. মরিচ গুঁড়া ১ চা-চামচ,৭. গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ,৮. গরম মসলার গুঁড়া ১ চা-চামচ,৯. মধু ২ টেবিল চামচ,১০. টমেটো সস ২ টেবিল চামচ,১১. ওয়েস্টার সস ১ টেবিল চামচ,১২. এইচপি সস ১ টেবিল চামচ,১৩. লেবুর রস ১ টেবিল চামচ,১৪. লবণ স্বাদমতো,১৫. ঘি ২ টেবিল চামচ।

প্রণালি :> সব উপকরণ মাংসে মাখিয়ে দুই ঘণ্টা রেখে দিন। এবার প্রিহিটেড ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপে ২৫-৩০ মিনিট বেক করে নিন।

উপকরণ : (২)১. হট টমেটো সস আধা কাপ,২. ওয়েস্টার সস ১ টেবিল চামচ,৩. এইচপি সস ১ টেবিল চামচ,৪. পেঁয়াজ কিমা ২ টেবিল চামচ,৫. রসুন কিমা ১ চা-চামচ,৬. মধু ১ টেবিল চামচ,৭. লবণ স্বাদমতো,৮. মাখন ২ টেবিল চামচ,৯. গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ,১০. কর্নফ্লাওয়ার ১ চা-চামচ।

প্রণালি :মাখন গরম করে তাতে রসুন, পেঁয়াজ লাল করে ভেজে বাকি সব উপকরণ দিয়ে কিছুক্ষণ ভুনে নিন। আধা কাপ পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে এতে দিয়ে দিন। ফুটে উঠলে মাংসের ওপর ঢেলে পরিবেশন করুন।

চায়নিজ কুং পু চিকেন

যা লাগবে :-হাড় ছাড়া মুরগির পিস হাফ কেজি-কর্ণ ফ্লাওয়ার ৩ টেবিল চামচ-সয়া সস ৩ টেবিল চামচ-ওয়েস্টের সস ১ টেবিল চামচ-ভিনেগার ১ চা চামচ-টমেটো কেচাপ ১ চা চামচ-আদা লম্বা করে কুচি ১ টেবিল চামচ-রসুন মিহি কুচি ১ টেবিল চামচ-লাল সবুজ লম্বা করে ক্যাপ্সিকাম কাটা ২ কাপ-পেঁয়াজ কলি লম্বা করে কাটা হাফ কাপ-তেল/সেসেমি অয়েল ৩ টেবিল চামচ-লবণ স্বাদমত-শুকনা মরিচ টালা গুঁড়া হাফ চা চামচ-গোল মরিচ টালা গুঁড়া হাফ চা চামচ-ভাজা বাদাম , কাজু / চীনা ১ চা চামচ

প্রণালী:একটা বাটিতে সয়া সস, ওয়েস্টের সস, ভিনেগার, শুকনা মরিচ টালা গুঁড়া আর রসুন, আদা কুচি নিয়ে মিক্স করে রাখুন। প্রথমে একটি বাটিতে মুরগির পিসগুলির সাথে কর্ণ ফ্লাওয়ার, গোল মরিচ টালা গুঁড়া , আর অল্প লবণ আর পানি দিয়ে মাখা মাখা করে নিন। এবার প্যানে তেল দিয়ে তাতে কর্ণ ফ্লাওয়ার মাখানো মাংস দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। এখন ঐ সস এর মিশ্রণ গুলি মাংসতে দিয়ে সাথে লবণ স্বাদমত দিয়ে নাড়াচাড়া করে নিন। রান্না করুন আরো ৫ মিনিট। যখন একটু লাল হয়ে আসবে এই সময় পেঁয়াজ কলি আর ক্যাপ্সিকাম দিয়ে দিন। ৫ থেকে ৭ মিনিট রান্না করুন। নামিয়ে উপরে ভাজা বাদাম ছিটিয়ে দিন। ভাতের সাথে কিংবা ফ্রায়েড রাইস এর সাথে দারুণ লাগে চায়নিজ কুং ফু চিকেন।