শীত চলে গেছে। এই সময় মটরশুটির দাম বেশ কম। ৪০-৪৫ টাকা দরে বাজারে পেয়ে যাবেন মটরশুটি। বছরের অন্য সময় যদি এই মটরশুটি পাওয়া যেতো তাহলে অনেক রান্নার কাজে ব্যবহার করাই যেত। পোলাও বলেন কি ভুনা বলেন, মটরশুটিতে কিন্তু তার স্বাদ দিগুন বাড়িয়ে দেয়। তো আজ দেখাবো কি করে সারা বছরের জন্য কিভাবে সংরক্ষণ করবেন।

বাজার থেকে ভালোমানের ও পুষ্ট দেখে মটরশুটি কিনে আনুন। এর পর ভালোভাবে ধুয়ে তা থেকে মটর দানা গুলো ছাড়িয়ে নিন। মটর দানা গুলো ছাড়ানো হয়ে গেলে ভালোভাবে ঠান্ডা পানিতে ধুয়ে নিন। এবার একটি পাত্রে পানি গরম করে নিন। তাতে মটর দানাগুলো ঢেলে দিন। অল্প আচে মটর দানা গুলো ৪-৫ মিনিট রাখুন। মনে রাখবেন আমরা মটর দানা আধা সিদ্ধ করবো, পুরো সিদ্ধ করবো না। ৪-৫ মিনিট পর পানি থেকে মটর দানা গুলো আরেকটি পাত্রে নিয়ে নিন। এবং পানি ঝরিয়ে নিন।

এক্ষেত্রে একটি বিষয়, অনেকেই মটর সেদ্ধ করার সময় ছাল সহ সেদ্ধ করেন। ছাল সহ সেদ্ধ করলে দানা ছাড়াতে সুবিধা হয়। কিন্তু মটরের ভিতরে কোন পোকা মাকড় থাকলে কি হয় সেটা আপনারা সবাই বুঝতে পারছেন। তাই আমি মটর দানা আলাদা করে তবেই সেদ্ধ করেছি। যারা মটরে একটু নোনতা স্বাদ আনতে চান, তারা আধা সেদ্ধ করার সময় সামান্য লবন দিতে পারেন পানিতে।

এবার আসি প্রোসেস এ,ভালো ভাবে পানি ঝরা হয়ে গেলে এবং ঠান্ডা হওয়ার পর একটি এয়ার টাইট প্লাস্টিক কন্টেইনারে, অথবা ব্যাগে ভরে ডিপ ফিজে রেখে দিন। এভাবে আপনি এই মটর দানা সারা বছর ব্যবহার করতে পারবেন। ব্যবহারের সময় বের করে সরাসরি তরকারিতে দিতে পারবেন।

আশা করি আমাদের পোস্ট আপনাদের ভালো লেগেছে।