মজার রান্না ডেস্ক: আপনাদের জন্য আমাদের এখনকার আয়োজনে রয়েছে একটি টিপস। এটি হলো লেমন গ্রাস কি? এবং কোথায় পাওয়া যায়। অনেকেই এই প্রশ্নটি আমাদের করে থাকেন। তাদের সুবিধার্থে দেওয়া হচ্ছে এটি। দেখে নিন-

সাধারণভাবে লেমন গ্রাসকে আমরা থাই পাতা নামে চিনি। কেননা, এর পাতা থাই সুপ রান্নায় ব্যবহৃত হয়। লেমন গ্রাস একটা ঘাসজাতীয় উদ্ভিদ। ঘাসের মতো এই উদ্ভিদও খুব দ্রুত বাড়ে। লেমন গ্রাস শুধু থাই সুপে নয়, যে কোনো থাই বা কন্টিনেন্টাল রেসিপিতেই একটা ভিন্ন মাত্রা যোগ করে।

লেমন গ্রাস নামটা কি একটু অপরিচিত ঠেকছে? আসলে কিন্তু মোটেই অপরিচিত নয়। সাধারণত বিভিন্ন রেস্টুরেন্টের স্যুপে এটি ব্যবহার করা হয়। এর গন্ধটা আর স্বাদটা মিলে স্যুপটাকেই বানিয়ে দেয় অসাধারণ!

আর এটি বাজারে তো সহজলভ্যই, সেই সাথে আপনি চাইলে আপনার বারান্দার এক কোণেই চাষ করতে পারেন লেমন গ্রাসের। তেমন কোন যত্নও নিতে হয় না। আর ঘরে স্যুপ তৈরীর সময়ে একটু দিয়েই দেখুন না, কি অপূর্ব স্বাদটাই না হয়! কিন্তু আপনি কি জানেন, এই লেমন গ্রাস খেতে যেমন সুস্বাদু,তেমনি শরীরের জন্যে ভীষণ উপকারী।

উচ্চ রক্তচাপ কমাতে ম্যাজিকের মতন কাজ করে এটি । এই গ্রাসে পাওয়া যায় সিট্রোনেলা তেল। যা মশা-মাছি দূর করে। তবে শুধু তেলই নয়, লেমন গ্রাস বাড়িতে লাগালেও তার উগ্র গন্ধে বাড়িতে পোকার উপদ্রব কমে।

যেকোন সুপার স্টোরেই পাওয়া যায় লেমন গ্রাস। স্যুপে ১ ইঞ্চি পরিমান দিলেই স্যুপের স্বাদ হয়ে যায় দারুন। চায়ের সাথে দিয়েও খেতে পারেন।

সূত্র: ২৪ লাইভ বিডি নিউজ