মজার রান্না ডেস্ক: আপনাদের জন্য আমাদের এখনকার আয়োজনে রয়েছে একটি মজার খাবারের রেসিপি। এটি এক ধরনের ফ্রাইড রাইস এর রেসিপি। দেখে নিন চিংড়ি আমের ফ্রাইড রাইস এর রেসিপিটি। আশা করছি ভালো লাগবে।

উপকরণ : রোস্টেড কাজু বাদাম পৌনে ১ কাপ, বরবটি ১ ইঞ্চি টুকরা করে কাটা প্রয়োজনমতো, অলিভ অয়েল ৩ টেবিল চামচের একটু বেশি, বড় পেঁয়াজ কুঁচি ১টি, রসুন বাটা ৩ কোয়া, আদা বাটা ১ টেবিল চামচ, রেড চিলি ফ্লেক্স বা লাল মরিচ গুঁড়া সিকি চা-চামচ, চিংড়ি মাছ (বেছে নেওয়া) ২৫০ গ্রাম, মাখন ১ টেবিল চামচ, ধনে গুঁড়া টেলে আধা ভেঙে নেওয়া ২ চা-চামচ, বাসমতি চালের ঝরঝরে করে রাঁধা ভাত ৬ কাপ, সয়াসস ৩ টেবিল চামচ, তাবাস্কো সস ১ টেবিল চামচ, টমেটো টুকরা করে কাটা ১টি, পাকা আম ১ ইঞ্চি টুকরা করে কাটা দেড় কাপ, পুঁইশাক কুচি করে কাটা ১৫টি পাতা, লেবুর রস ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী: বাসমতি চালের ভাত ফ্রিজে রেখে দিন ৩-৪ ঘণ্টা।কড়াই মাঝারি আঁচে গরম করে ১ টেবিল চামচ তেলে পৌনে চা-চামচ লবণ দিয়ে বরবটির টুকরাগুলো ভেজে নিন।রোস্টেড কাজুবাদাম ও বরবটি একটি পাত্রে আলাদা করে রাখুন।এবার কড়াইয়ে আরও ১ টেবিল চামচ অলিভ অয়েল গরম করে পেঁয়াজ কুচি ও আধা চা-চামচ লবণ দিয়ে ভেজে নিন।পেঁয়াজ হালকা বাদামি রং হয়ে এলে আদা-রসুন বাটা, ধনে গুঁড়া ও রেড চিলি ফ্লেক্স দিয়ে ৩০ সেকেন্ড রান্না করুন এবং টস করুন।খেয়াল রাখতে হবে, যেন পুড়ে না যায়।এবার এতে আরও কিছু তেল ঢেলে কিছুক্ষণ নেড়ে অর্ধেক ঠান্ডা ভাত দিয়ে নাড়ুন।তারপর বাকি ভাত মিশিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন।পাশের চুলায় ১ টেবিল চামচ মাখন ও এক চিমটি লবণ দিয়ে চিংড়ি মাছগুলো লালচে করে ভেজে একটি পাত্রে উঠিয়ে রাখুন।ভাত হলকা গরম হলে ২ টেবিল চামচ সয়াসস ও টমেটো দিয়ে নাড়ুন।ভাতের রং হলকা বাদামি হয়ে আসবে। টমেটো আধা ভাঙা বা নরম হয়ে যাবে।এবার ভাতে ভেজে রাখা বরবটি ও রোস্টেড কাজুবাদাম বাদে চিংড়ি মাছ ও পুঁইশাক দিয়ে নাড়ুন।তারপর লেবুর রস ও কিউব করে কাটা আম দিয়ে ভালো করে মিশিয়ে রান্না করুন।২-৩ মিনিট পর ভাতের সঙ্গে আম ভালো করে মিশে গেলে লবণ দেখে নিয়ে নাড়ুন।অতিরিক্ত সয়াসস দেবেন না।

নামিয়ে পাত্রে বেড়ে ওপরে বরবটি ও কাজুবাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

সূত্র: প্রথম আলো