মজার রান্না ডেস্ক: আপনাদের জন্য আমরা এখন নিয়ে এসেছি আরো একটি নতুন রেসিপিগুচ্ছ। এটি রেসিপিগুচ্ছটি সাজানো হয়েছে দারুন কিছু ঝাল-মিষ্টি খাবারের রেসিপি দিয়ে। তাহলে দেখে নিন সামিয়া রহমান এর রেসিপিতে ঝাল-মিষ্টির দারুন স্বাদের কয়েক পদের রেসিপিগুচ্ছটি। আশা করছি ভালো লাগবে আপনাদের।

ক্রিম ব্রুলে–

উপকরণ: ডিমের কুসুম ৪টি,চিনি ৫ টেবিল-চামচ,ভারী ক্রিম ২ কাপভ্যানিলা এসেন্স আধা চা-চামচ।

প্রণালি: ওভেন ৩০০ ডিগ্রি সেন্টিগ্রেডে গরম করে নিন।একটি বাটিতে ডিমের কুসুম ও চিনি ভালো করে মিশিয়ে নিন।এবার ক্রিম আর ভ্যানিলা এসেন্স তৈরি করা মিশ্রণের সঙ্গে ভালো করে মিশিয়ে দিন।মিশ্রণটি এখন ৪টি রামিকিনে (কাপ) ঢালুন।রামিকিনগুলোকে পানিসহ বেকিং প্যানে বসিয়ে ৩০ থেকে ৩৫ মিনিট বেক করুন।এবার বাটিগুলো নামিয়ে ২ ঘণ্টা ফ্রিজে ঠান্ডা করুন।পরিবেশন করার আগে কিছু চিনি ছড়িয়ে নিয়ে রামিকিনগুলোকে ব্রয়লারে রাখুন চিনি পুড়িয়ে বাদামি রং করার জন্য।যাঁদের কিচেন টর্চ আছে তাঁরা ওটা দিয়েও ওপরের ক্যারামেল ক্রাস্ট করে নিতে পারেন।গরম অথবা ঠান্ডা পরিবেশন করুন।

ভারজিন পিনা কোলাডা–

উপকরণ:আনারসের রস ২ কাপ,চিনি সিরাপ ৪ টেবিল-চামচ,লেবুর রস ২ চা-চামচ,নারকেল দুধ ৫ টেবিল-চামচবরফ কিউব ১০টা।

প্রণালি: একটি ব্লেন্ডারে বরফের টুকরোগুলো এবং অন্য সব উপাদান একসঙ্গে ব্লেন্ড করুন।এবার সারভিং গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

বাফেলো কলিফ্লাওয়ার–

উপকরণ: ফুলকপি ১টি (ছোট),ময়দা ৪ টেবিল-চামচ,কর্নফ্লাওয়ার ৩ টেবিল-চামচ,লবণ আধা চা-চামচ,পানি ১ কাপের মতো,হট সস ১ কাপ,গার্লিক ফ্লেভার সস ২ টেবিল-চামচ,টমেটো কেচাপ ১ টেবিল-চামচতেল (ভাজার জন্য) পরিমাণমতো।

প্রণালি: ফুলকপি ছোট টুকরা করে কেটে নিয়ে লবণপানিতে ভিজিয়ে রাখুন ১০ মিনিট।তারপর ভালো করে ধুয়ে নিন।এবার ময়দা, কর্নফ্লাওয়ার, লবণ, পানি দিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন।এই মিশ্রণে ফুলকপিগুলো ডুবিয়ে তেলে ভেজে নিন।এবার হট সস, গার্লিক ফ্লেভার সস, টমেটো কেচাপ একসঙ্গে মিশিয়ে ভাজা ফুলকপির সঙ্গে মিশিয়ে নিন।গরম-গরম পরিবেশন করুন ঝাল বাফেলো কলিফ্লাওয়ার।

হাওয়াইন চিকেন কাবাব–

উপকরণ: হাড়ছাড়া মুরগির মাংস (কিউব করা) ২ কাপ,আনারস (কিউব করা) ১ কাপ,পেঁয়াজ ১টি (কিউব করে কাটা)ক্যাপসিকাম ১টি (কিউব)।

মেরিনেট করার জন্য: লবণ স্বাদমতো,ওয়েস্টার সস ১ চা-চামচ,রসুনবাটা ১ চা-চামচ,গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ,মধু ১ চা-চামচ,লেবুর রস ১ চা-চামচ,সাসলিকের কাঠি প্রয়োজনমতোতেল ১ টেবিল-চামচ।

প্রণালি: মুরগির সঙ্গে সবকিছু মাখিয়ে মেরিনেট করে ৩০ মিনিট রাখুন।তারপর সবকিছু একসঙ্গে কাঠিতে আটকে নিন।ননস্টিক প্যান অথবা গ্রিলে গ্রিল করে নিন ৪-৫ মিনিট।গরম-গরম পরিবেশন করুন।সূত্র: প্রথম আলো