মজার রান্না ডেস্ক: আপনার ডায়াবেটিস থাকলে কিংবা স্বাস্থ্য সচেতনতার ক্ষেত্রে আপনি কি মিষ্টি খাওয়া ছেড়ে দেবেন। একদমই না। আপনি জানেন কি? কিছু মিষ্টি আছে যা খেলে কখনোই আপনার ওজন বাড়বে না। আসুন জেনে নেই এমন দুইটি মিষ্টির রেসিপি।

আম ক্ষীর

উপকরণ

আমের ঘন ক্বাথ ১ কাপ, স্কিমড মিল্কের দুধ দেড় কাপ, সুইটনার স্বাদমতো, চায়না গ্রাস ১ টেবিল চামচ।

প্রণালী

প্রথমেই দুধ ঘন করে নিন যাতে পরিমাণে এক কাপ মতো হয়। এবার ঘন দুধের মধ্যে চায়না গ্রাস দিন গরম অবস্থায়। হালকা ঠাণ্ডা হলে আমের ক্বাথ ও সুইটনার মিশিয়ে ভাল করে নিক্সারে ব্লেন্ড করে নিন।

এবার এই মিশ্রণ ছোট ছোট বাটিতে ঢেলে দিন। ফ্রিজে ঠাণ্ডা করে সেট করে নিন। সার্ভ করার সময় এক একটা বাটি আস্তে করে প্লেটের উপর উল্টে দিয়ে সার্ভ করুন। এটি দেখতে পুডিংয়ের মতো ও খেতেও দারুন সুস্বাদু হয়। ইচ্ছে হলে আমের টুকরো দিয়েও পরিবেশন করতে পারেন।

স্ট্রবেরি সন্দেশ

স্ট্রবেরির স্বাদ ও গন্ধ ভাল লাগে না এরকম মানুষ খুব কমই আছেন। তাই আজ আপনাদের জন্য রইল স্ট্রবেরির স্বাদে সন্দেশের রেসিপি।

উপকরণ

স্কিমড মিল্কের ছানা ২ কাপ, স্ট্রবেরি পাল্প ১ কাপ , সুজি ১ চা চামচ, সুইটনার স্বাদমতো।

প্রণালী

ছানা ভাল করে পিষে নিন। দেখবেন যেন কোনও ঢেলা না থাকে। সঙ্গে বাকি উপকরণ ভাল করে মিশিয়ে নিন। এবার ছানার মিশ্রণ একটি চৌকো কৌটোয় ভরে প্রেশার কুকারে তিনটি স্টিম দিয়ে নিন।

একদম ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হলে ৫-৬ ঘন্টা ফ্রিজে রাখুন। সন্দেশ সেট হয়ে গেলে চৌকো করে কেটে নিয়ে পরিবেশন করুন। ইচ্ছা হলে চ্যাপ্টা করেও বানাতে পারেন। সঙ্গে এক স্লাইস পাতলা করে কাটা ফ্রেশ স্ট্রবেরি দিয়েও পরিবেশন করুন।

সূত্র: যুগান্তর