মজার রান্না ডেস্ক: বর্তমানে এই ব্যস্ত সময়ে হিমায়িত বা ফ্রোজেন খাবারের বেশ চাহিদা। বাড়িতে বানিয়ে ডিপ ফ্রিজে রেখে নির্দিষ্ট সময় পর্যন্ত খাওয়া যায়। আবার সময় না থাকলে বাজার থেকেও কিনে আনা যায় হিমায়িত খাবার।

 

হিমায়িত খাবার বাড়িতে সংরক্ষণ করা যায় নানাভাবে। বিভিন্ন রকমের বক্স, জিপার ব্যাগ, র‌্যাপিং পেপার, ফয়েল পেপার, স্টাইরো ফোম ফুড কনটেইনার, কার্ড পলি স্টারিং ফুড কনটেইনার, প্লাস্টিক ফুড গ্রেড কনটেইনার, অ্যালুমিনিয়াম ফয়েল ফুড গ্রেড কনটেইনার/পলিথিন ফুড গ্রেড কনটেইনারে খাবার ডিপ করে রেখে দেওয়া সহজ।

হিমায়িত অনেক খাবার তৈরির সময় কিছু উপকরণ লাগে। ফ্রিজ থেকে হিমায়িত খাবার বের করে রান্নার সময় প্রয়োজনীয় জিনিসগুলো হাতের কাছে রাখতে হবে।

খাবার গরমের সময় ফ্রাইপ্যানে তেল গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। আগুনের আঁচ কমিয়ে দিয়ে গরম তেলে ফ্রোজেন খাবারটি দিয়ে ঢেকে দিন। ধীরে ধীরে হবে। কিছুক্ষণ পর উল্টে দিন। আবারও ঢেকে দিতে হবে। কিছুক্ষণ পর সোনালি-বাদামি রং হয়ে গেলে উঠিয়ে কিচেন পেপারের ওপর রেখে দিন।

এই নিয়মে হিমায়িত খাবার ভাজলে খাবারের স্বাদ ঠিক থাকবে। খাবার তৈরি করার সময় প্রথমে সমান কোনো পাত্রে ২ থেকে ৩ ঘণ্টা ডিপ ফ্রিজে রেখে দিতে হবে। তারপর নামিয়ে ফুড কনটেইনারে ভরে সংরক্ষণ করুন।

 

 

সূত্র: প্রথম আলো