মজার রান্না ডেস্ক: কাঁচা মাংসের দুর্গন্ধ দূর করতে পারেন ঘরোয়া কিছু উপায়ে-

১) কাঁটা দিয়ে কাঁটা তোলা

দুর্গন্ধ দূর করতে সুগন্ধ কাজে লাগান। বেশি কিছু উপায়ে তা করতে পারেন-ওভেন থাকলে অল্প পরিমাণে দারুচিনি, চিনি এবং মাখন একসাথে বেক করুন কিছুক্ষণ। এতে ঘরে কুকির মিষ্টি একটা গন্ধ ছড়িয়ে পড়বে।একটি সসপ্যানে পানি নিয়ে কিছু লবঙ্গ ফুটিয়ে নিন।লেবু এবং কমলার খোসা পানিতে ফুটিয়ে নিন। অল্প আঁচে ঘন্টাখানেক ফুটাতে পারেন।তাওয়ায় কফি গুঁড়ো টেলে নিন।রান্নাঘরে ছোট একটি বাটিতে সাদা ভিনেগার রাখুন।ভিনেগারের বদলে বাটিতে বেকিং সোডাও রাখতে পারেন, একই কাজ করবে।

২) এক্সহস্ট ফ্যান

রান্নাঘর থেকে দুর্গন্ধ দূর করার জন্য এক্সহস্ট ফ্যানের জুড়ি নেই। রান্নাঘরে মাংস কাটাকুটির সময়ে এক্সহস্ট ফ্যান চালু রাখুন।

৩) সুগন্ধি মোমবাতি

ইদানিং অনেক ব্র্যান্ড শপেই সেন্টেড ক্যান্ডেল পাওয়া যায়। এগুলো কিনে নিতে পারেন। কাটাকুটির কাজ শেষ হবার পর সব ঘরে একটা করে জ্বালিয়ে দিতে পারেন, এমনকি রান্নাঘর এবং বাথরুমেও।

৪) কাটিং বোর্ড ভিজিয়ে রাখুন

কেউ কেউ মাংস কাটার জন্য কাটিং বোর্ড ব্যবহার করেন। এগুলোতে গন্ধ অনেকটা সময় ধরে আটকে থাকে, বিশেষ করে কাঠের কাটিং বোর্ডে। কাটিং বোর্ড থেকে দুর্গন্ধ দূর করার জন্য অল্প ভিনেগার মেশানো পানিতে ভিজিয়ে রাখুন।

৫) গাড়ির দুর্গন্ধ

অনেকেই বাড়ি থেকে কিছুটা দূরে কোরবানি দেন এবং এই মাংস গাড়িতে করে নিয়ে আসেন। ফলে গাড়িতে মাংস ও রক্তের গন্ধ হয়ে যায়। প্রথমেই গাড়িতে রক্তের দাগ থাকলে তা ধুয়ে ফেলতে হবে। গাড়ির জানালা খুলে রাখুন, এতে দুর্গন্ধ কিছুটা চলে যাবে। একটি পুরনো মোজার ভেতরে বেকিং সোডা ভরে তা গাড়িতে রেখে জানালাগুলো সব বন্ধ করে দিতে পারেন। এতে দুর্গন্ধ অনেকটা টেনে যাবে।শুধু যে ঘরে দুর্গন্ধ হয় তাই নয়, মাংস কাটাকুটির পর হাতেও দুর্গন্ধ রয়ে যেতে পারে। চট করে এই দুর্গন্ধ দূর করতে হাতে টুথপেস্ট মেখে নিয়ে ঠাণ্ডা পানিতে ভালো করে হাত ধুয়ে ফেলুন। দুর্গন্ধ চলে যাবে নিমিষেই।

সূত্র: প্রিয়.কম