মজার রান্না ডেস্ক: তবে এই অতি পরিচিত উপাদানটি শুধুমাত্র রান্নার কাজেই নয় ঘরের বিভিন্ন রকম কাজের জন্যেও দারুণ উপকারী। সামান্য এই লবণ দিয়ে এমন কিছু করা সম্ভব যা হয়তো আপনি একেবারেই জানতেন না।

আজকের এই ফিচার থেকে জেনে নিন লবণের এমন কিছু দারুণ ব্যবহার যা আরো সহজ করে দেবে আপনার নিত্যদিনের জীবনযাপন।

১/ মশার কামড়ের চুলকানি দূর করতে সাহায্য করে

মশার কামড়ের ফলে চামড়া ফুলে লাল হয়ে গেলে এবং প্রচণ্ড চুলকানি হলে খুব সহজেই লবণ ব্যবহারের মাধ্যমেই সমস্যামুক্ত হওয়া যাবে। প্রথম হাতের আঙ্গুল পানিতে ভিজিয়ে এরপর ভেজা আঙ্গুলে লবণ লাগিয়ে নিয়ে মশার কামড়ের স্থানে লাগিয়ে দিতে হবে।

২/ তামার বাসন এবং গহনা পরিষ্কার করতে সাহায্য করে

তামার যে কোন জিনিস পরিষ্কার করতে এবং একদম নতুনের মতো চকচকে করে ফেলতে চাইলে লবণ চমৎকার উপাদান হিসেবে কাজ করে। লবণের সাথে কিছু পরিমাণে ভিনেগার এবং ময়দা একসাথে ভালোভাবে মিশিয়ে নিয়ে সেই মিশ্রণ দিয়ে তামার জিনিসপত্র পরিষ্কার করতে পারেন। অথবা, অল্প পরিমাণে লেবুর রসের সাথে মিশিয়ে নিয়েও পরিষ্কার করতে পারেন।

৩/ গরম তেল থেকে লবণ ছিটে আসা বন্ধ করে

গরম তেলে কোন মাংস কিংবা সবজি দেওয়ার পর যে সমস্যাটি দেখা দেয়, গরম তেল ছিটে গায়ে এসে পড়ে। ফলে হাত পুড়ে যাওয়ার সম্ভবনা থাকে অনেক বেশী। এই সমস্যা সমাধানে অন্য কোন কিছুই নয়, প্রয়োজন শুধু অল্প একটু লবণ! তেল গরম হয়ে যাওয়ার পড়ে মাছ-মাংস কিংবা সবজী দেওয়ার আগে এক চিমটি পরিমাণ লবণ গরম তেলে দিয়ে দিন। এরপরে রান্না করার জন্য মাংস কিংবা সবজী যাই দেন না কেনো, তেল আর ছিটে আসবে না।

৪/ জুতার বাজে গন্ধ দূর করতে সাহায্য করে

জুতার বাজে গন্ধের জন্য বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হচ্ছে? চিন্তা না করে ছোট একটি কাপড়ের ব্যাগে লবণ ভর্তি করে সেই ব্যাগটি জুতার মাঝে ঢুকিয়ে কয়েক ঘন্টার জন্যে রেখে দিন। অথবা, কয়েক চিমটি পরিমাণ লবণ জুতার মধ্যে ছড়িয়ে দিন। দেখবেন, জুতার গন্ধ আর নেই।

৫/ বিরক্তিকর পিঁপড়া দূর করতে সাহায্য করে

পিঁপড়ার যন্ত্রনায় অতিষ্ট, কিন্তু বুঝতে পারছেন না কী করবেন? স্প্রে বোতলে পানি নিয়ে দুই-তিন চা চামচ লবণ মিশিয়ে পিঁপড়াযুক্ত স্থানে স্প্রে করে দিন। ব্যস, আপনার আর কোন দুশ্চিন্তা নেই!

৬/ টুকরো করা ফল ও সবজি তাজা রাখে

টুকরো করে কাটা ফল ও সবজি খুব দ্রুত বাদামী রঙ হয়ে যায়। এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে চাইলে লবণ পানির মিশ্রণের মধ্যে কেটে রাখা ফল এবং সবজি ভিজিয়ে রেখে দিন। ফল এবং সবজি আর বাদামী হবে না।

৭/ হাত থেকে পেঁয়াজের দূর্গন্ধ দূর করতে লবণ

রান্নাবান্না করার মাঝে সবচেয়ে বিরক্তিকর ব্যাপারটি হলো, পেঁয়াজ কাটার পর হাতে পেঁয়াজের দূর্গন্ধ থেকে যাওয়া। সাবান দিয়ে হাত ধুলেও এই গন্ধ যেন একেবারেই যেতে চায় না। তবে ঘরে লবণ থাকতে কোন চিন্তাই নেই। হাত পানি দিয়ে ধুয়ে এরপর ভেজা হাতে লবণ নিয়ে ভালোভাবে ঘষুন অনেকটা সময় নিয়ে। এরপর ধুয়ে ফেলুন। দেখুন, আর কোন দুর্গন্ধ নেই হাতে।

৮/ স্টিলের সিংক পরিষ্কার করতে লবণ

প্রতিদিনের ব্যবহারের ফলে স্টেইনলেস স্টিলের সিংক একেবারেই অপরিষ্কার হয়ে পড়ে। এক্ষেত্রে সবচেয়ে ভালো বুদ্ধি হলো, লবণ এবং লেবুর রস একসাথে মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে সিংক পরিষ্কার করে। অন্য যেকোন ক্লিনিং কেমিক্যালের চাইতেও বেশী কার্যকরি এই পদ্ধতি।

 

 

 

 

সূত্র: প্রিয়. কম