fbpx

ঘরের জিনিসপত্র পরিষ্কার করার সহজলভ্য ৭ টি উপায়

 

গ্যাসের চুলা পরিষ্কার করুন হাইড্রোজেন পারঅক্সাইড দিয়ে

১ কাপের ৪ ভাগের এক ভাগ পরিমাণ হাইড্রোজেন পারঅক্সাইড, ১ চামচ ডিশ সোপ এবং আধা কাপ বেকিংসোডা একত্রে মিশিয়ে নিন। দ্রবণটি একটি স্প্রে বোতলে ভরে চুলার উপর ছিটিয়ে দিন এবং ১০ মিনিট পরে একটি স্পঞ্জ দিয়ে মুছে নিন। এতে আপনার গ্যাসের চুলাটি চকচকে হয়ে উঠবে। চুলা পরিষ্কারের এই উপায়টি সত্যিই কার্যকর।

মাইক্রোওয়েভ পরিষ্কার করুন লেবু পানি দিয়ে

 

একটি পাত্রে ৪০০ মিলিলিটার পানি নিন এবং এতে ৩ টেবিল চামচ লেবুর রস যোগ করুন। এই দ্রবণটি মাইক্রোওয়েভের ভেতরে রেখে ১০ মিনিট তাপ দিন। পাওয়ার অফ হয়ে যাওয়ার কয়েক মিনিট পরে পাত্রটি বের করে নিন এবং একটি শুকনো কাপড় দিয়ে মাইক্রোওয়েবের ভেতরটা মুছে নিয়ে আসুন। এতে শুধু খাবারের বড় দাগগুলোই দূর হবে। পুরনো তেলের দাগ পরিষ্কার হবেনা।

ওভেনের তেলের দাগ দূর করুন ভেজিটেবল অয়েল ও বেকিং সোডা দিয়ে

১ টেবিল চামচ ভেজিটেবল অয়েলের সাথে ২ টেবিলচামচ বেকিং সোডা মিশিয়ে নিয়ে ওভেনের দরজার তেলের দাগের উপর ঘষে ঘষে লাগিয়ে মুছে আনুন। মুছার পরে দেখবেন যে, ওভেনের দেয়াল নতুনের মতোই চকচক করছে।

স্টেইনলেস ষ্টীলের সিংক পরিষ্কার করুন লেবু ও লবণ দিয়ে

একটি লেবু অর্ধেক করে কেটে নিন এবং এর উপর লেবু ছিটিয়ে নিয়ে তা দিয়ে সিংকটি ঘষে নিন। এতে সিংকের দাগ দূর হওয়ার পাশাপাশি উজ্জ্বল হয়ে উঠবে সিংকটি। এই প্রক্রিয়াটি সত্যিই কার্যকর। কলের মুখের সাদা দাগ দূর করতেও এটি কার্যকরী।

কাস্ট আয়রনের ট্রে পরিষ্কার করতে ব্যবহার করুন লবণ

কাস্ট আয়রনের ট্রে বা লোহার কড়াই এর উপর বেশ কিছুটা লবণ ছিটিয়ে দিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর একটি স্পঞ্জ দিয়ে ভালো করে ঘষে নিন। এটি কার্যকরী, তবে সাধারণ ডিশ ওয়াশিং সোপ দিয়েও আপনি একই রকম ফল পেতে পারেন।

শাওয়ার হেড পরিষ্কার করার জন্য ব্যবহার করুন সাদা ভিনেগার

শাওয়ার হেড এর সাদা দাগ দূর করার জন্য একটি পলিথিনের ব্যাগে সাদা ভিনেগার ভরে নিয়ে শাওয়ার হেডটি এর মধ্যে দিয়ে ২০ মিনিট রাখুন। যদি দাগ বেশি স্থায়ী হয় তাহলে ১ ঘন্টা এভাবে রেখে দিন। আপনার ঘষা ঘষি করারও প্রয়োজন নেই। এভাবে রাখার পর ভালো করে ধুয়ে নিলেই দেখবেন যে শাওয়ার হেডটি পরিষ্কার হয়ে যাবে।

সাইট্রিক এসিড দিয়ে কাপ বা মগ পরিষ্কার করুন

কফির কাপ বা মগে সাইট্রিক এসিড রাখুন এবং একটি স্পঞ্জ দিয়ে ভালোভাবে ঘষে নিন। মগটি একেবারেই নতুনের মত পরিষ্কার হয়ে যাবে দেখবেন।

দামী ডিটারজেন্টের পরিবর্তে এই ঘরোয়া ও প্রাকৃতিক উপাদানগুলো সত্যিই চমৎকার কাজ করে। আপনি এগুলো ব্যবহার করে দেখতে পারেন।

সূত্র: প্রিয়.কম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close