১। গরম পানি ও ডিশ ওয়াশিং সোপ

যেকোন ধরণের পাত্র পরিষ্কারের আগে গরম পানি করে নিন। বড় পাত্রের ভেতরে গরম পানি ও লিকুইড সাবান যোগ করুন। এভাবে ১ ঘন্টা ভিজিয়ে রাখুন। গরম পানি দেয়ার ফলে তেল-চর্বি অনেকটাই গলে ভেসে উঠবে। পানিটুকু ফেলে দিয়ে একটি মাজুনি দিয়ে ঘষা দিলেই পাত্রে লেগে থাকা খাদ্যের অবশিষ্টাংশ ও চর্বি ওঠে আসবে। মাজুনি দিয়ে পাত্রের মধ্যখান থেকে কিনারের দিকে বৃত্তাকারে ঘষুন। এবার আবারো গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন পাত্রটি।

২। গরম পানি ও ভিনেগার

পাত্রে জমে থাকা তেল-চর্বির পরিমাণ যদি বেশি হয় তাহলে ১/২ কাপ পানিতে ১ কাপ সাদা ভিনেগার মিশিয়ে পাত্রে ঢালুন। পাত্রটি চুলায় বসিয়ে ৫ মিনিট উচ্চতাপ দিন। তারপর পাত্রটি চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। একটি মাজুনি দিয়ে ঘষে ঘষে পাত্রের লেগে থাকা দাগ উঠিয়ে ফেলুন। এবার ডিশ অয়াশিং সোপ ও গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন পাত্রটি। দেখবেন তেল-চর্বি দূর হয়ে গেছে আপনার পাত্র থেকে।

৩। নন স্টিক পাত্র ফ্রিজে রাখুন

নন স্টিক পাত্র থেকে তেল-চর্বি দূর করার জন্য পাত্রটিকে ৩০ মিনিট ফ্রিজের ভেতরে রাখুন। ফ্রিজ থেকে বের করে পাত্রের জমে যাওয়া চর্বিকে মাজুনি দিয়ে ঘষে নিন। দেখবেন তেল-চর্বি ওঠে যাবে খুব সহজেই। তারপর স্বাভাবিক ভাবে ধুয়ে ফেলুন নন স্টিক পাত্রটি।

৪। ভেজিটেবল ওয়েল ও লবণের মিশ্রণ

ঢালাই লোহার পাত্র থেকে তেল-চর্বি দূর করার সহজ উপায় হচ্ছে ভেজিটেবল ওয়েল ও মোটাদানার লবণের মিশ্রণ ব্যবহার করা। ভেজিটেবল ওয়েল ও মোটাদানার লবণ একসাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ঢালাই লোহার পাত্রে লাগিয়ে ঘষে নিন। ঘষার পরে গরম পানি ঢেলে পরিষ্কার করে নিন পাত্রটি।

৫। অ্যাল্কা-সেল্টজার ট্যাবলেট

কাঁচের পাত্রের জমে থাকা চর্বি দূর করার জন্য পাত্রটি পানি দ্বারা পূর্ণ করে এর মধ্যে ৫/৬ টি অ্যাল্কা-সেল্টজার ট্যাবলেট দিন। এভাবে ১ ঘন্টা রেখে দিন। তারপর একটি মাজুনি দিয়ে ঘষে নিলে পাত্রটি পরিষ্কার হবে।

৬। বেকিং সোডা

পাত্রের পোড়া দাগ দূর করার জন্য পানি ও বেকিং সোডা মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্ট পাত্রে লাগিয়ে ভালোভাবে ঘষুন। এটি শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর থালা-বাসন মাজার সাবান ও পানি দিয়ে ধুয়ে ফেলুন পাত্রটি। পোড়া দাগ উধাও হয়ে যাবে। সূত্র: প্রিয়.কম