fbpx

ঘরে বসেই তৈরি করতে পারেন স্বাস্থ্যকর ‘চালের দুধ’

মজার রান্না ডেস্ক: ঘরে বসেই আপনি তৈরি করতে পারেন স্বাস্থ্যকর চালের দুধ। স্বাস্থ্যগত কারণে বা নিরামিষভোজী হবার কারণে অনেকেই দুধ এবং দুগ্ধজাত খাবার খান না। তারা অনেকেই আবার সয়া মিল্ক বা আমন্ড মিল্ক পান করেন। তবে এ দুই ধরণের দুধ যেমন দামি, তেমনি তা বাড়িতেও তৈরি করা যায় না সহজে। সহজ এবং সস্তা উপায়ে দুধের বিকল্প হতে পারে রাইস মিল্ক বা চালের দুধ। আর তা তৈরি করতেও সময় লাগে কম। দেখে নিন রাইস মিল্ক তৈরির প্রণালীটি-

উপকরণ:

৩/৪ কাপ চাল (লাল চালও ব্যবহার করতে পারেন)

৪ কাপ পানি

১ চিমটি লবণ

কয়েকটি খেজুর

আধা চা চামচ ভ্যানিলা এক্সট্রাক্ট (ইচ্ছা)

২ টেবিল চামচ কোকো পাউডার (যদি চকলেট ফ্লেভারের দুধ তৈরি করতে চান)

প্রণালী:

২ কাপ পানি গরম করে নিন, কিন্তু ফুটাবেন না। এই গরম পানি একটি পাত্রে নিয়ে তাতে চাল ভিজিয়ে রাখুন ২ ঘণ্টা। এ সময়ের পর চাল সেদ্ধ হবে না, কিন্তু কিছুটা নরম হয়ে আসবে। নখ দিয়ে চাল সহজেই ভেঙে ফেলে যাবে। পানি ঝরিয়ে একটি ব্লেন্ডারে নিন এই চাল।

চালের সাথে দিয়ে দিন পানি, লবণ, খেজুর এবং ইচ্ছে করলে দিতে পারেন ভ্যানিলা এক্সট্রাক্ট এবং কোকো পাউডার। ব্লেন্ডার ঢেকে নিন এবং এক মিনিটের মত ব্লেন্ড করুন।

চেখে দেখুন স্বাদ কেমন হয়েছে। মিষ্টি বাড়াতে চাইলে খেজুর যোগ করতে পারেন।

একটি বড় বোলের ওপর পাতলা একটি কাপড় রেখে তার সাহায্যে এই দুধ ছেঁকে নিতে পারেন এক বা দুইবার। ছাঁকনিতে থেকে যাওয়া অংশটি ফ্রিজে রেখে দিয়ে পরে পায়েস তৈরিতে কাজে লাগাতে পারেন।

চালের দুধ এয়ারটাইট বোতলে ফ্রিজে রাখতে পারেন ৫ দিন পর্যন্ত। এটা সিরিয়ালের সাথে, স্মুদি তৈরিতে বা বেক করার জন্য ব্যবহার করতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close