১. দুধ সেমাই–

উপকরণ :সেমাই ২০০ গ্রাম (৪০০ গ্রামের প্যাকেট দিয়ে ছোট পরিবার দুই পদের সেমাই রান্না করা যায়),চিনি হাফ কাপ (আপনার ইচ্ছা কেমন মিষ্টি করবেন, খেয়াল করে),এলাচি ৩টা,দারুচিনি ৩ টুকরা,তেজপাতা ১টা,এক লিটার দুধ।

প্রণালি :এক লিটার দুধ ভালো করে গরম করে কমাতে থাকুন, তাতে হাফ কাপ চিনি দিয়ে দিন (চিনি আপনার ইচ্ছার উপর)। এলাচি, দারুচিনি এবং থাকলে একটা তেজপাতা দিন।প্যাকেট থেকে সেমাই হাফ করে (২০০ গ্রাম) নিন। তার আগে খালি একটা গরম কড়াইতে সেমাইগুলো ভেজে নিন (তেল ছাড়াই ভালো, অনেকে তেল বা সামান্য ঘি দেন। ইচ্ছে হলে আপনিও দিতে পারেন)।মচমচে হলে তা গরম দুধে ঢেলে দিন। হালকা গরম থাকতেই পরিবেশন করুন।

২. চাইনিজ স্টাইলে চিকেন চওমিন–

উপকরণ :সেদ্ধ নুডুলস পরিমান মতো,মুরগির হাড় ছাড়া মাংস ১ কাপ,সয়া সস ২ টেবিল চামচ,চিলি সস ১ টেবিল চামচ,আদা রসুন মিহি কুঁচি ২ চা চামচ,লাল পেয়াজ কুঁচি অল্প,লাল কেপসিকাম কুঁচি (পছন্দ মতো কাটা ),পেয়াজ কলি কুঁচি,সিসেমি অয়েল /ভেজিটেবল অয়েল ২ টেবিল চামচ,লবণ স্বাদ মতো,

প্রণালি :প্রথমে প্যান এ তেল দিয়ে আদা রসুন মিহি কুঁচি ২ চা চামচ দিয়ে নাড়াচাড়া করে মুরগির হাড় ছাড়া মাংস ১ কাপ দিয়ে দিন। এবার এতে সয়া সস ২ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ দিয়ে রান্না করুন আরো ১০ মিনিট।এবার এতে পেয়াজ কুঁচি অল্প, লাল কেপসিকাম, পেয়াজ কলি দিন সাথে সেদ্ধ নুডুলস ও পরিমান মতো লবণ দিন। এবার সব ভালো ভাবে মিশিয়ে নিয়ে রান্না করুন ১০ মিনিট।নামানোর আগে পেয়াজ কলি ছিটিয়ে দিন। খুব কম সময়ে রেডি মজাদার চাইনিজ চিকেন চওমিন।

৩. কাশ্মীরি পোলাও–

উপকরণ :বাসমতী চাল ২ কাপ ( ৩০মিনিট পানিতে ভিজিয়ে রাখা ),দারুচিনি ১ ইঞ্চি,১ চা চামচ শাহ্‌জীরা,তেজপাতা ১ টি,লবঙ্গ ৩টি,এলাচ ২-৩ টি,আদা বাটা ১/২ চা চামচ (শুকনো অথবা গুঁড়ো),পাঁচফোড়ন ১ চা চামচ,জাফরান ২ চিমটি,তেল অথবা ঘি ২ টেবিল চামচ,পানি ৪ থেকে সাড়ে ৪ কাপ,লবণ পরিমাণ মতো,পরিবেশনের জন্য :পেঁয়াজ-১টি মাঝারি সাইজের চিকন করে কাটা,কাজুবাদাম ১০-১২ টি,আমন্ড ১০-১২ টি,আখরোট ১০-১২ টি,আনার দানা- পরিমাণ মতো,তেল ২ টেবিল চামচ,

প্রনালি :একটি ডিপ প্যানে তেল অথবা ঘি নিয়ে তাপ দিন। মাঝারি আঁচে দারুচিনি, শাহীজিরা, তেজপাতা, লবঙ্গ, এলাচ দিন এবং ভেঁজে নিন। এবার আঁচ কমিয়ে তাতে আদা ও পাঁচফোড়ন গুঁড়ো দিয়ে নাড়ুন।তারপর এতে চাল ঢেলে নেড়ে দিন। এরপরে জাফরান দিয়ে আবারও নেড়ে দিন। এবারে পানি ও লবণ দিয়ে ভালোভাবে নেড়ে প্যানটি ভালো ভাবে ঢেকে দিন।পুরো পানি শুকিয়ে না যাওয়া পর্যন্ত রান্না হতে দিন এবং এরই ফাঁকে আপনি প্রস্তুত করে ফেলুন পরিবেশনের উপকরনসমূহ।পরিবেশনের উপকরণ প্রস্তুত করতে, একটি ফ্রাইং প্যানে ২ টেবিল চামচ তেল গরম করে তাতে পেঁয়াজ ও এক চিমটি লবণ দিয়ে ভেঁজে নিন। পেঁয়াজ বাদামি রঙের ও ক্রিস্পি হয়ে আসলে টিস্যু পেপারে উঠিয়ে নিন। এবারে একে একে ঐ তেলেই কাজুবাদাম, আমন্ড, আখরোট ক্রিস্পি না হওয়া পর্যন্ত ভেঁজে নিন।পোলাও রান্না হয়ে গেলে নামিয়ে ফেলুন এবং বেরেস্তা ও ড্রাই ফ্রুটগুলো দিয়ে পরিবেশন করুন গরম গরম কাশ্মীরি পোলাও।

৪. স্পাইসি বিফ–

উপকরণ:গরুর মাংস ১ কেজি,দুধ ১ কাপ,আদা-রসুন বাটা ২ চা চামচ,ওয়েস্টার সস ২ চা চামচ,টমেটো সস ৪ টেবিল চামচ,পেঁয়াজ ৫/৬টি (কিউব করে কাটা),তেল ৩ টেবিল চামচ,মরিচ গুঁড়ো ২ চা চামচ,মরিচ কুচি ৬/৭ টি,

প্রণালি:প্রথমে গরুর মাংস লম্বা চিকন করে ফালি করে কেটে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন।মাংসে দুধ, গোল মরিচের গুড়া, লবণ, চিনি, পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়া, টমেটো সস ও ওয়েস্টার সস দিয়ে ভালো করে মাখিয়ে ভালো করে মেরিনেট করে ১ ঘণ্টা আলাদা করে রাখুন।এরপর চুলায় একটি প্যান নিয়ে এতে পরিমাণ মতো তেল দিয়ে তেল গরম করে নিন। তারপর গরম তেলে আদা রসুন বাটা দিয়ে একটু ভেজে নিয়ে এতে পেঁয়াজ কুচি দিয়ে নরম করে নিন।মেরিনেট করা মাংস গরম প্যানে দিয়ে দিন ও হালকা আঁচে ভেঁজে কষাতে থাকুন। ভাজা ভাজা হয়ে এলে ১ কাপ পরিমাণ পানি দিন যাতে মাংস সেদ্ধ হয়।এরপর মরিচ কুচি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে মাখা মাখা ঝোল করার জন্য রান্না করুন। ঝোল শুকিয়ে এলে নামিয়ে নিয়ে পরিবেশন করুন স্পাইসি বিফ।

৫. চিকেন চিলি উইথ অনিয়ন–

উপকরণ :হাড় ছাড়া মুরগি ১ কাপ (জুলিয়ান কাট) (একটু লম্বা চিকোন করে কাটা),কাঁচামরিচ ফালি ১/২ কাপ,ক্যাপসিকাম ১/২ কাপ,রসুন কুচি দেড় টেঃ চামচ,কর্ণফ্লাওয়ার ২ টেঃ চামচ,ময়দা ১ টেঃ চামচ,ডিম অর্ধেক,পেঁয়াজ (লেয়ার) ১ কাপ,লবণ স্বাদমতো,চিনি ১ চা চামচ,তেল ভাজার জন্য পরিমাণ মতো,

প্রনালি :মুরগির মাংস, লবণ, ময়দা, ১ চা চামচ কর্ণফ্লাওয়ার অর্ধেক ফেটানো ডিম দিয়ে মেখে নিন।মাংস তেলে বেশি আঁচে হালকা বাদামি করে ভেজে তুলে রাখুন যেন মাংস একটার সাথে আরেকটা লেগে না থাকে।অন্য একটা কড়াইতে ২ টেবিল চামচ তেল দিন।রসুন কুচি লাল করে ভেজে পেঁয়াজ, কাঁচামরিচ ও ক্যাপসিকাম ফালি দিন। আঁচ বাড়িয়ে স্টার ফ্রাই করুন।মুরগির মাংস দিয়ে নেড়ে ১ কাপ পানি দিন।চিনি ও লবণ দিয়ে ভালভাবে নাড়ুন। এভাবে ২ মিনিট রান্না করুন।বাকি কর্ণফ্লাওয়ার গুলে দিয়ে গ্রেভী হলে নামিয়ে ফেলুন।ব্যস, গরম গরম পরিবেশন করুন মজাদার চিকেন চিলি উইথ অনিয়ন।

৬. সিজার সালাদ উইথ প্রন ফ্রিটার্স–

উপকরণ:আইসবার্গ লেটুস ৯০ গ্রাম,রোমেইন লেটুস ৬০ গ্রাম,পারমেজান চিজ ১০ মিলি,অলিভ ১০টি,সিজার ড্রেসিং ৪৫ গ্রাম, (সালাদ ড্রেসিং/ড্রেসার)চেরি টোম্যাটো ৬টি,পার্সলে ৫ গ্রাম,চিংড়ি ৯০ গ্রাম,ময়দা ৬০ গ্রাম,বেকিং পাউডার ৫ গ্রাম,প্যাপরিকা পাউডার ১৫ গ্রাম,পার্সলে ৫ গ্রাম,পাতিলেবুর রস ১০ মিলি,লবণ স্বাদ মতো,গোলমরিচ গুঁড়ো ২ গ্রাম,সাদা তেল প্রয়োজন মতো,গার্লিক টোস্ট ২টি।

প্রণালি:লেটুস পাতা ভালো করে ধুয়ে কিউব করে কেটে ফ্রিজে রাখুন।প্যাপরিকা পাউডার ও লেবুর রস দিয়ে খোসা ছাড়ানো চিংড়ি ম্যারিনেট করে রাখুন।ময়দা, বেকিং পাউডার, লবণ, মরিচ গুঁড়ো মিশিয়ে নিন। তাতে চিংড়ি মাখিয়ে তেলে লালচে করে ভেজে তুলুন। একটি বাটিতে টোম্যাটো, অলিভ, লেটুসপাতা, সিজার ড্রেসিং (সালাদ ড্রেসিং/ড্রেসার) একসঙ্গে মিশিয়ে নিন।সালাডের সঙ্গে প্রন ফ্রিটার্স মিশিয়ে এবং গার্লিক টোস্ট দিয়ে পরিবেশন করুন।

৭. কিমা সালাদ–

উপকরণ :কিমা ২৫০ গ্রাম (খাসির বা গরুর),ভিনেগার ১ টেবিল-চামচ,আদাবাটা আধা চা-চামচ,রসুনবাটা আধা চা-চামচ,গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ,শুকনা মরিচের গুঁড়া আধা চা-চামচ,লবণ স্বাদ মতো, পানি দেড় কাপ।ওপরের সব উপকরণ দিয়ে কিমা সেদ্ধ করে পানি শুকিয়ে নিতে হবে।সালাদের জন্য যা যা লাগবে :পানি ঝরানো টক দই ১ কাপ,আপেল কিউব ১ কাপ,শসা কিউব আধা কাপ,পুদিনাপাতা কুচি ১ টেবিল-চামচ,ধনেপাতা কুচি ২ টেবিল-চামচ,টমেটো কিউব আধা কাপ,গাজরের কিউব আধা কাপ,কাঁচা মরিচের কুচি (বিচি ফেলে নেওয়া) ১টা,ধনেপাতা কুচি ২ টেবিল-চামচ,লেবুর রস ১ টেবিল-চামচ,লবণ স্বাদ মতো,চিনি স্বাদ মতো,গোলমরিচের গুঁড়া স্বাদ মতো,তেঁতুলের চাটনি ১ টেবিল-চামচ।

প্রণালি : দইয়ের সঙ্গে পুদিনাপাতা, ধনেপাতা, লেবুর রস, লবণ, চিনি, গোলমরিচ, তেঁতুলের চাটনি দিয়ে মিলিয়ে ঠাণ্ডা (ঠাণ্ডা পরিবেশন) করে নিতে হবে।পরিবেশনের আগে দইয়ের মিশ্রণ দিয়ে কিমা সেদ্ধ, আপেল, শসা, গাজর, টমেটো ও কাঁচা মরিচের কুচি মিলিয়ে নিতে হবে। এবার সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করুন।

৮. ডেজার্ট ইতালিয়ান টিরামিশু–

উপকরণ:ডিমের কুসুম- ১০টি,গুঁড়া চিনি- আধা কাপ,হেভি ক্রিম- ২ কাপ,লেডিস ফিঙ্গার কুকিজ- ১০টি, (কুকিজের বদলে চাইলে কেক ব্যবহার করতে পারেন)কফি- ৩ চা চামচ,পানি- ১ কাপ,ক্যারামেল সস- সিকি কাপ,কোকো পাউডার- ১ টেবিল চামচ।যেকোনো ড্রাইফ্রুটস অথবা বাদাম (ইচ্ছা)

প্রণালি:চুলায় কম আঁচে হাঁড়ি দিয়ে ডিমের কুসুম ও গুঁড়া চিনি একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন।ডিমের কুসুমের রং পাল্টে ঘন হয়ে গেলে এর মধ্যে হেভি ক্রিম মেশান।ডিমের সাদা অংশ অল্প চিনি দিয়ে ফোম করে রাখুন।লেডিস ফিঙ্গার কুকিজ কফি ও পানি দিয়ে বানানো সিরাপ ও ক্যারামেল সসে ডুবিয়ে দিয়ে দিন। তারপর পরিবেশন পাত্রে রাখুন। কুকিজের উপর কুসুমের মিশ্রণ ঢালুন। কোকো পাউডার ছিটিয়ে দিন।আবার কুকিজ কফি ও পানি দিয়ে বানানো সিরাপ ও ক্যারামেল সসে ডুবিয়ে দিয়ে দিন। তারপর পাত্রের লেয়ারের উপর রাখুন। এরপর আবার কোকো পাউডার ছিটিয়ে দিন।এইভাবে লেয়ারে ৩ থেকে ৫ বার দিয়ে একেবারে ওপরে কোকো পাউডার ছিটিয়ে ফ্রিজে ২ থেকে ৪ ঘণ্টা ঠাণ্ডা করে পরিবেশন করুন। ইতালিয়ান ডেজার্ট টিরামিশু।