ফুলকপির মুচমুচে চপ–

উপকরণ–

মাঝারি আকারের ফুলকপি এটকটা,চালের গুঁড়া বা বেসন অথবা কর্নফ্লাওয়ার ৫ থেকে ৬ টেবিল চামচ,মরিচগুঁড়া ১ চা চামচ,হলুদগুঁড়া ১ চা চামচ,ধনিয়াগুঁড়া ১ চা চামচ,ব্রেড ক্রামব বা বিস্কুটের গুঁড়া পরিমাণ মতো,লবণ স্বাদমতো,তেল প্রয়োজনমতো।

পদ্ধতি–

ফুলকপি পছন্দমতো টুকরা করে নিতে হবে। তারপর পানি আর লবণ দিয়ে আধা সেদ্ধ করে নিন। এখন একটা চালনিতে ফুলকপির টুকরাগুলো ঢেলে পানি ঝরতে দিন।অপর একটি পাত্রে সব মসলা আর চালের গুঁড়া দিয়ে পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। ফুলকপিগুলো চালের মিশ্রণ দিয়ে ভালো করে মেখে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে তেলে ভেজে তুলুন।ননস্টিক প্যানে তেল দিয়ে ভালো করে গরম করে ডুবো তেলে ফুলকপি ভাজুন। বাদামি রং হলে তুলে নিন। এবার পছন্দের সসের সঙ্গে পরিবেশন করুন ফুলকপির মুচমুচে চপ।

আলুর চপ তৈরি–

উপকরণ–

আলু ৫০০ গ্রাম,– ডিম ১টি সিদ্ধ করে ভর্তা করতে হবে,– কাঁচামরিচ কুচি ১ চা চামচ,– ধনেপাতা কুচি ১ টেবিল চামচ,– পেয়াজ বেরেস্তা করা ২ টেবিল চামচ,– গরম মশলা গুঁড়ো ১ চা চামচ,– ডিম ১টি ফেটানো,– বিস্কুটের গুঁড়ো পরিমাণমতো,– তেল ভাজার জন্য পরিমাণমতো,– লবণ স্বাদ অনুযায়ী।

প্রস্তুত প্রণালী–

প্রথমে আলু সিদ্ধ করে লবণ দিয়ে মেখে রাখতে হবে কিছুক্ষন। (আলু গরম অবস্থায় লবণ না দিয়ে ঠান্ডা করে দিতে হবে। কারণ গরম অবস্থায় আলুতে লবণ দিলে আলু পানি পানি হয়ে যাবে)।এখন একটি কড়াইয়ে তেল গরম করে একে একে তাতে আলু ভর্তা, ডিমের ভর্তা, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, গরম মশলা গুড়ো, স্বাদ অনুযায়ী লবণ এবং পেয়াজ বেরেস্তা দিয়ে ভালোভাবে ভাজা ভাজা করে আবার মেখে নিতে হবে।হাল্কা হাতে চ্যাপটা আকারের চপগুলো প্রায় ১০-১২টি করে ফ্রিজে প্রায় ৫ মিনিট রেখে দিতে হবে। তারপর ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মিশিয়ে গরম ডুবন্ত তেলে ভেজে টিসু্ পেপারে তুলে রাখতে হবে।নিজের ইচ্ছা অনুযায়ী সাজিয়ে সস বা চাটনি দিয়ে খেয়ে নিন মজাদার এই খাবারটি।

ডিম চপ–

উপকরণ–

সেদ্ধ ডিম ৪টি– সেদ্ধ আলু ৩ কাপ– পেয়াজ কুচি ১/২ কাপ– আদা কুচি ১ চা চামচ– কাচামরিচ কুচি ১ টেবিল চামচ– ডিম ২টি– টোস্টের গুড়া ১ কাপ– জিরা টালা গুড়া ১ চা চামচ– গোলমরিচ গুড়া ১ চা চামচ– লবণ পরিমাণমতো– তেল ২ টেবিল চামচ– তেল (ভাজার জন্য) পরিমাণমতো,,

প্রণালি–

প্রথমে একটি পাত্রে তেল দিয়ে চুলায় দিতে হবে। তেল গরম হলে তাতে পেয়াজ, আদা দিয়ে ভাজতে হবে।পেয়াজ ও আদার বর্ণ বাদামী হলে তাতে কাচামরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে তেল ঝরিয়ে সেগুলো সিদ্ধ আলুর সাথে মাখিয়ে নিতে হবে।এরপর তাতে গোলমরিচ ও জিরা গুড়া মাখিয়ে আলুর মিশ্রণটি ৮ ভাগ করে নিতে হবে। সিদ্ধ ডিমগুলো লম্বালম্বিভাবে দুই ভাগ করে আলুর মধ্যে অর্ধেকটা করে ডিম ভরে ডিমের আকারের মতো করে নিতে হবে।অন্য যে দুটি ডিম রয়েছে সেগুলো ফেটিয়ে তার মধ্যে চপ ডুবিয়ে নিয়ে টোস্টের গুড়া মাখিয়ে ডুবোতেলে ভাজতে হবে। চপের রং বাদামী বর্ণের মতো হয়ে এলে নামিয়ে ফেলতে হবে।ডিম চপ টমেটো সস, তেতুলের চাটনি দিয়ে পরিবেশন করা যায়।

চিকেন স্টাফড ব্রেড চপ–

উপকরন–

ব্রেড– ৮-১০ পিস,সেদ্ধ চিকেন– ১/২ কাপ,সেদ্ধ সবজি– ১/২ কাপ,চীজ-ব্রেডক্রাম্বস–ফেটানো ডিম– ২টি,বাটার-গোলমরিচ গুঁড়া– স্বাদমতো,তেল– ভাজার জন্যে,চিকেন স্টাফড ব্রেড চপ,

যেভাবে করবেন–

ব্রেডগুলি সমান গোল করে কেটে বাটার মাখিয়ে রাখুন। সামান্য লবণ, আদা, রসুন বাটা ও হলুদ দিয়ে চিকেন ও সবজি সেদ্ধ করে নিন। ঠান্ডা করে গ্রেট করা চীজ মিশিয়ে রাখুন।হাতের তালুতে এক পিস ব্রেড নিয়ে চিকেনের পুর দিয়ে অন্য আর একটি ব্রেড পিস উপরে দিন। দুটো ব্রেড হাত দিয়ে চেপে দিন। এইভাবে সব বানিয়ে নিন।এবার ব্রেডচপগুলো ফেটানো ডিমে চুবিয়ে ব্রেডক্রাম্বসে গড়িয়ে নিন। মাঝারি আঁচে তেল গরম করে ডুবো তেলে ভেজে নিন।

চিংড়ি চপ–

উপকরন–

খোসা ছাড়ানো বড় চিংড়ি ২ কাপ,আদাবাটা আধা চা চামচ,মরিচ গুঁড়া আধা চা চামচ,গোলমরিচ গুঁড়ো আধা চামচ,পিঁয়াজকুচি ২ টেবিল চামচ,রসুন কুচি ১ চা চামচ,কাঁচামরিচ কুচি আধা চা চামচ,পুদিনা পাতা কুচি ১ চা চামচ,ডিম ১ টি,টোস্ট বিস্কিট গুঁড়া আধা কাপ,ময়দা ১ টেবিল চামচ,লবণ স্বাদমতো,তেল পরিমাণমতো।

যেভাবে করবেন–

প্রথমে চিংড়ি খোসা ছাড়িয়ে ধুয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে সব মসলা, লবণ, পিঁয়াজ, রসুন, কাঁচামরিচ এবং পুদিনাপাতা কুঁচি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।মিশ্রণটি আঠালো করার জন্য ময়দা দিলে ভালো হবে। একটি ডিম ফেটিয়ে আলাদা বাটিতে রাখুন। একটি প্যানে ডুবোতেলে ভাজার জন্য তেল দিয়ে তেল গরম হতে দিন।তেল গরম হলে একটি করে চিংড়ির গায়ে মিশ্রণটি লাগিয়ে পছন্দ মত আকার দিন। এবার ডিমের মিশ্রণে চুবিয়ে টোস্ট বিস্কিট গুড়োর মধ্যে গড়িয়ে নিয়ে তেলে ভাজুন।চাইলে বল আকারেও করতে পারেন। লাল করে ভেজে তুলে সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার কুড়মুড়ে চিংড়ি চপ ।

মুরগির মাংসের চপ–

উপকরণ–

৪০০ গ্রাম আলু,১০০ গ্রাম চীজ কুঁচি ,২/৩ টুকরো মুরগীর হার ছাড়া মাংস,২ টেবিল চামচ কাঁচা লংকা কুঁচি,২ টেবিল চামচ পেঁয়াজ কুঁচি,১ চিমচি হলুদ,১ টি ডিম ফেটানো,লবণ ও টেস্টিংপাউডার স্বাদমতো।

পদ্ধতি–আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে সামান্য লবণ, লংকার কুঁচি এবং পেঁয়াজ দিয়ে মেখে নিন ভালো করে। খেয়াল রাখবেন যাতে আলু দলা না থাকে। মুরগীর হার ছাড়া মাংস সেদ্ধ করে নিন।এবং সেদ্ধ মাংস হাতে ছাড়িয়ে ঝিরি ঝিরি করে নিন। একটি প্যানে তেল দিয়ে গরম করে এতে পেঁয়াজ কুঁচি, লংকা কুঁচি, লবণ, টেস্টিং পাউডার এবং ১ চিমচি হলুদ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে এতে ঝিরি করা মাংস দিয়ে দিন।

মাংস কিছুটা ভাজিভাজি হয়ে এলে নামিয়ে নিন।আলু মাখা সমান করে ২০ টি অংশে ভাগ করে নিন। এরপর একটি অংশ নিয়ে হাতের তালুতে নিয়ে ভালো করে ময়ান করে মাঝে গোল করে নিন।মাঝের গোল অংশে মাংস দিয়ে আলু দিয়ে ঢেকে দিয়ে বলের মতো তৈরি করে নিন। খেয়াল রাখবেন মাংস যাতে বের না হয়ে যায়। ইচ্ছে হলে মাংস ঝুরির সাথে চীজ কুঁচি দিয়ে দিতে পারেন।

তবে লক্ষ্য রাখবেন যাতে আলুর বল থেকে যেন বের না হয়ে যায়। এই গোল বলটি এবার হাতের আলতো চাপে একটু চ্যাপ্টা করে চপের আকার দিয়ে দিন। ফ্রাইং প্যানে তেল গরম হতে দিন।তেল এমন ভাবে দেবেন যাতে ডুবো তেল না হয় আবার একবারে কম তেল না হয়। তেল গরম হয়ে এলে চপটি ফেটানো ডিমের মধ্যে চুবিয়ে তেলে দিয়ে দিন। এভাবে প্রতিটি চপ লালচে করে ভেজে তুলুন।এক কাপ ধোঁয়া ওঠা চা/কফির সাথে সস দিয়ে গরম গরম মজা নিন এই মাংসের চপের।

কিমার পুরে মচমচে আলুর চপ–

উপকরণ–

১.মুরগির মাংসের কিমা- ১ কাপ,২.আলু- আধা কেজি,৩.পেঁয়াজ বেরেস্তা- আধা কাপ,৪.গোলমরিচ গুঁড়া- ১ চা-চামচ,৫.বিট লবণ- ১ চা-চামচ,৬.লবণ- স্বাদমতো,৭.সয়াসস- ১ চা-চামচ,৮.গরম মসলার গুঁড়া- ১ চা-চামচ,৯.আদা বাটা- আধা চা-চামচ,১০.রসুন বাটা- সিকি চা-চামচ,১১.পেঁয়াজ কুচি- আধা কাপ,১২.কাঁচা মরিচ কুচি- ২ টেবিল চামচ,১৩.পুদিনাপাতা কুচি- ২ টেবিল চামচ,১৪.ডিম- ১টি ফেটানো,১৫.টোস্টের গুঁড়া- দেড় কাপ,১৬.তেল- প্রয়োজনমতো।

প্রণালি–

আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে গরম অবস্থায় চটকে নিয়ে তাতে বেরেস্তা, গোলমরিচের গুঁড়া, লবণ, বিট লবণ দিয়ে মাখিয়ে ৮-১০ ভাগ করে রাখুন।মাংসের কিমা সয়াসস, গরম মসলার গুঁড়া, আদা বাটা, রসুন বাটা ও সামান্য লবণ দিয়ে অল্প পানিতে সেদ্ধ করে নিতে হবে এবং সামান্য তেলে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি ও পুদিনাপাতা দিয়ে ভেজে নিন।আলুর মধ্যে কিমার পুর ভরে পছন্দমতো চপের আকার করে ফেটানো ডিমে ডুবিয়ে ও টোস্টের গুঁড়ায় গড়িয়ে নিয়ে ডুবো তেলে চপগুলো বাদামি রং করে ভাজে নিন।

নুডুলস কিমার চপ–

উপকরণ–

সিদ্ধ নুডলস ১ কাপ।মুরগির মাংসের কিমা ১ কাপ।আদাবাটা ১ চা-চামচ।রসুনবাটা আধা চা-চামচ।জিরাগুঁড়া ১ চা-চামচ।গরম মসলাগুঁড়া ১ চা-চামচ।পেঁয়াজ কুচি ১/৪ কাপ।কাঁচামরিচ- কুচি ১ টেবিল-চামচ।ধনেপাতা-কুচি ইচ্ছা মতো।লেবুর রস ১ টেবিল-চামচ।চিনি ১ চিমটি।ডিম ১টি।লবণ স্বাদ মতো।তেল ভাজার জন্য।কিমা রান্নাকরার জন্য যতটুকু প্রয়োজন।

পদ্ধতি–

নুডলস আস্ত সিদ্ধ করুন। প্যানে তেল দিয়ে আদাবাটা, রসুনবাটা, জিরাগুঁড়া, গরমমসলা, পেঁয়াজকুচি, ধনেপাতা-কুচি, লেবুর রস, চিনি ও লবণ দিয়ে কিমা রান্না করুন।নুডলসের ভেতর কিমার পুর ভরে হাত দিয়ে চেপে ফেটানো ডিমে গড়িয়ে ডুবো তেলে ভাজুন। ভাজা হয়ে খয়েরি রং হলে উঠিয়ে সস দিয়ে পরিবেশন করুন।

মাছ আলুর চপ–

উপকরণ–

যে কোনো মাছ (ভেটকি, রুই, ইলিশ) পাঁচছয়টি বড় টুকরা।আলু মাঝারি ৩টি।একটি বড় পাউরুটির টুকরা।পেঁয়াজ মিহিকুচি ১/৩ কাপ।আদাবাটা ১ চা- চামচ।রসুনবাটা ১ চা-চামচ।কাঁচামরিচ-কুচি ১ টেবিল-চামচ।মরিচগুঁড়া ১ চা-চামচ।হলুদগুঁড়া ১ চা-চামচ।ধনেগুঁড়া ১ চা-চামচ।ভাজা জিরাগুঁড়া আধা চা-চামচ।লবণ স্বাদমতো।তেল ভাজার জন্য।

পদ্ধতি–

মাছের টুকরাগুলো ভাপে সিদ্ধ করে কাঁটা বেছে নিন। আলু সিদ্ধ করে ভালোভাবে চটকে নিন। পাউরুটি পানিতে ভিজিয়ে সঙ্গে সঙ্গে তুলে ফেলুন। এখন মাছ, আলু, রুটি খুব ভালো করে মিশিয়ে নিন।তেল বাদে বাকি সব উপকরণ খুব ভালো করে মিশিয়ে হাতে অল্প অল্প করে নিয়ে পছন্দ মতো আকার দিন। কড়াইতে তেল দিয়ে তেল ভালো করে গরম করুন।গরম তেলে চপগুলো ছেড়ে দিয়ে চুলার আঁচ কমিয়ে দিন। ডুবো তেলে ভাজবেন আর খয়েরি রং ভাব এলে নামিয়ে পরিবেশন করুন।বিকালের নাস্তা কিংবা পোলাও, বিরিয়ানির সঙ্গে খেতে ভালো লাগবে।

বড় চিংড়ির চপ–

উপকরণ–

বড় চিংড়ি ৫০০ গ্রাম,পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ,জিরা বাটা ১ টেবিল চামচ,মরিচ ২টি,আদাবাটা ১ চা চামচ,রসুনবাটা ১ চা চামচ,হলুদবাটা আধা চা চামচ,গরম মসলা গুঁড়ো ১ চা চামচ,তেজপাতা কয়েকটা,কিশমিশ পরিমাণমতো (ভেজানো)ডিম ১টি,বিস্কুটের গুঁড়ো,লবণ,সরষের তেল পরিমাণমতো।

প্রণালী–

প্রথমে মাছ সেদ্ধ করে বেটে নিন। কড়াইয়ে তেল দিয়ে মাছ সেদ্ধ হলে ওতে ছেড়ে দিন। ঝুরো ঝুরো হলে তুলে নিয়ে কড়াইয়ে তেল, তেজপাতা, পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন।তারপর সব বাটা মসলা দিয়ে ভালোভাবে কষে নিন। ভাজা মাছ দিয়ে আবার ভাজুন। মাখা মাখা হলেই নামিয়ে নেবেন এবং মসলার গুঁড়ো মিশিয়ে দিন।একটি পাত্রে ডিম ভেঙে ফেটিয়ে রাখুন। মাছের ঝুরি চপের আকারে গড়ে নিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ছাঁকা তেলে ভেজে নিন।গরম গরম পরিবেশন করুন।