টমেটো পাস্তা রেসিপি–উপকরণ-পাস্তা – ৩ কাপ,পেঁয়াজ – ১ টি (কুচনো),গাজর – ১ টি মাঝারি (স্লাইস করে সিদ্ধ করা),টমেটো – ২টি,রসুন – ৪-৫ টি,কাঁচা লঙ্কা – ১-২ টি,কারি পাউডার – ১ চা চামচ,টমেটো সস – ১ টেবিল চামচ,লবন স্বাদ মতো,২ চা চামচ তেল,ধনেপাতা – ১ টেবিল চামচ কুচনো,কোড়ানো চিজ – ১/২ কাপ,প্রণালী–টমেটো গরম জলে হাল্কা সিদ্ধ করে খোসা ছাড়িয়ে কুচিয়ে নিন। লবন ও তেল দিয়ে পাস্তা সিদ্ধ করে নিন। খেয়াল রাখবেন যেন পাস্তা গলে না যায়। একটি পাত্রে তেল গরম করুন।তেল গরম হলে তাতে পেঁয়াজ, সিদ্ধ গাজর দিয়ে ভাজুন। এরই মাঝে, টমেটো, রসুন, লঙ্কা একসঙ্গে মিক্সার গ্রাইন্ডারে দিয়ে পিসে একটা পেস্ট তৈরি করুন।পাত্রের গাজর, পেঁয়াজের মিশ্রণে এই পেস্টটি দিয়ে দিন। কিছুক্ষণ রান্না করুন। এতে কারি পাউডার, নুন, ও টমেটো সস দিয়ে দিন। কয়েক মিনিট রান্না করুন।এবার এর মধ্যে পাস্তা দিয়ে ভাল করে টস করে নিন। হয়ে গেলে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন।গরম পাস্তার উপর কোড়ানো চিজ দিয়ে পরিবেশন করুন।

ভেজিটেবল পাস্তা রেসিপি উইথ হোয়াইট সস–উপকরণ:মাখন ১/৩ কাপ।ময়দা ২ টেবিল-চামচ।দুধ সাড়ে তিন কাপ।গোলমরিচ-গুঁড়া ১ চা-চামচ।লবণ ১ চা-চামচ।চিজ ২ টুকরা।পদ্ধতি:ফ্রাই প্যানে মাখন গরম করে ময়দা দিয়ে অনবরত নাড়তে থাকুন আধা মিনিট। ময়দা নাড়ার পর আস্তে আস্তে দুধ দিন এবং নাড়তে থাকুন। অনবরত নাড়তে থাকুন যাতে দলা দলা না হয়।সব দুধ দেওয়ার পর চার থেকে পাঁচ মিনিট অনবরত নাড়তে থাকুন। চুলার আঁচ মাঝারি থাকবে। যখন একটু ঘন হবে তখন চিজ, গোলমরিচ-গুঁড়া ও লবণ দিয়ে কয়েক সেকেন্ড নেড়ে নামিয়ে নিন।সস হালকা ঘন অবস্থায় নামাতে হবে কারণ ঠাণ্ডা হলে সস ঘন হবে। যদি চুলায় একেবারে ঘন অবস্থা নামান তাহলে ঠাণ্ডা হলে একেবারে শক্ত হয়ে যাবে।এই হোয়াইট সস, ফ্রিজারে দুই সপ্তাহ ‘এয়ার টাইট বক্স’য়ে রাখলে ভালো থাকবে। যদি ফ্রিজারে রেখে ব্যবহার করেন তাহলে অব্যশই টাটকা দুধ দিয়ে সস তৈরি করতে হবে।পাস্তা, লাজানিয়া, বেইক পাস্তা এবং ইটালিয়ান অনেক ধরনের রেসিপিতে এটি ব্যবহার করা যায়।

ভেজিটেবল বেইক পাস্তা–উপকরণ:পাস্তা ৪৫০ গ্রাম অথবা একটি প্যাকেট।সবজি- মাশরুম, গাজর ও পেঁয়াজপাতা।হোয়াইট সস ৩ কাপের মতো।গোলমরিচ-গুঁড়া ১ টেবিল-চামচ।পেঁয়াজ আধা কাপ কুচি করা।রসুন ৩,৪ কোয়া কুচি করা।মোৎজারেলা চিজ ২ কাপ।পারমেজান চিজ ১ কাপ।লবণ স্বাদ মতো।তেল পরিমাণ মতো।পদ্ধতি:পরিমাণ মতো লবণ পানিতে মিশিয়ে পাস্তা সিদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। তারপর হোয়াইট সস তৈরি করুন।১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ওভেন ছেড়ে ২০ মিনিট সময় সেট করে গরম হতে দিন। ওভেন গরম হতে হতে সবজি রান্না করে ফেলুন।পছন্দ মতো যে কোনো সবজি পরিমাণ বুঝে নিতে পারেন।কড়াইতে তেল গরম করে পেঁয়াজ এবং রসুন ভেজে, পেঁয়াজপাতা বাদে বাকি কেটে রাখা সবজিগুলো কড়াইতে দিয়ে লবণ এবং গোলমরিচ গুঁড়া ছিটিয়ে চার থেকে পাঁচ মিনিট ভেজে নিন।সবজি আধা সিদ্ধ হলে চুলা থেকে নামিয়ে নিন। এবার গরম সবজির সঙ্গে পেঁয়াজপাতা, সিদ্ধ পাস্তা এবং হোয়াইট সসের অর্ধেক হালকা ভাবে মিশিয়ে অল্প চিজ দিন।ওভেন প্রুফ বাটিতে সব ঢেলে উপরে হোয়াইট সস এবং দুই রকম চিজ বেশি করে দিয়ে গরম করা ওভেনে পাঁচ থেকে ১০ মিনিট বেইক করুন।অথবা উপরে হালকা খয়েরি রং হলে ওভেন থেকে বের করে গরম গরম পরিবেশন করুন।

চিজ পাস্তা রেসিপি–উপকরণ–পাস্তা ৫০০ গ্রাম।মুরগি বা গরুর মাংস ৫০০ গ্রাম।সয়া সস ১ টেবিল-চামচ।আদাবাটা ১ চা-চামচ।রসুনকুচি ২ চেবিল-চামচ।টমেটো পিউরি আধা কাপ বা টমেটো ২টি (কাটা)।টমেটো সস ২ টেবিল-চামচ।পাপরিকা পাউডার বা মরিচগুঁড়া ১ টেবিল-চামচ।ক্রিম ৪ টেবিল-চামচ (ইচ্ছা)।ওরিগানো ১ চা-চামচ।বেসিল ১ চা-চামচ।গোলমরিচের গুঁড়া ১ টেবিল-চামচ।কাঁচামরিচ ৪,৫টি।মোৎজেরেলা চিজ আধা কাপ।পেঁয়াজপাতা পরিমাণ মতো।পদ্ধতি–প্রয়োজন মতো পানি গরম করে লবণ দিয়ে পাস্তা সিদ্ধ করে পানি ঝড়িয়ে নিন। কড়াইতে তেল গরম করে ছোট টুকরা করা মাংস, আদাবাটা, রসুনকুচি, সয়া সস ও পাপরিকা পাউডার দিয়ে ভাজুন।তারপর টমেটো পিউরি এবং টমেটো সস, ক্রিম, কাচাঁমরিচসহ চার থেকে পাঁচ মিনিট রান্নার পর সিদ্ধ করা পাস্তা দিয়ে দিন। সঙ্গে কিছু চিজ, ওরিগানো এবং বেসিল ছিটিয়ে দিয়ে মিশিয়ে নিন।নামানোর আগে আগে উপরে বাকি চিজ, ওরিগানো, বেসিল এবং পেঁয়াজপাতা ছিটিয়ে দুই মিনিট ঢেকে রাখুন। তাহলে পাস্তার উপরে দেওয়া চিজগুলো গলে যাবে।নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

এগ পাস্তা রেসিপি–উপকরণ–পাস্তা ২০০ গ্রাম/প্রয়োজন মতো।টোমেটো-কুচি ২টি।পেঁয়াজকুচি বড় ১টি।কাঁচামরিচ ৩,৪টি (ফালি করে কাটা)।লবণ স্বাদ মতো।ডিম ২,৩টি (ফেটানো)।গোলমরিচ-গুঁড়া সামান্য।টমেটো সস ২ টেবিল-চামচ।গাজরকুচি ২,৩ টেবিল-চামচ।ক্যাপ্সিকাম কুচি ১টি।সয়া সস ১ টেবিল-চামচ।পদ্ধতি–প্রথমে একটি পাত্রে পানি নিয়ে, গরম করতে দিন। তাতে এক চা-চামচ তেল ও আধা চা-চামচের মতো লবণ দিন। পানি ফুটে গেলে পাস্তা দিন।পাস্তা নরম না হওয়া পর্যন্ত সিদ্ধ করুন। তারপর পানি ছেঁকে ফেলে দিন। একটু পানি দিয়ে ধুয়ে নিন সিদ্ধ পাস্তাগুলো।এবার প্যানে তিন থেকে চার টেবিল-চামচ তেল গরম করে পেঁয়াজকুচি দিয়ে ভাজুন।গাজরকুচি দিন এবং দুই সেকেন্ড ভেজে ক্যাপ্সিকাম, ফালি করা কাঁচামরিচ ও টমেটো কুচি দিয়ে ভাজতে থাকুন। সয়াসস ও গোলমরিচ-গুঁড়া দিয়ে নেড়ে মেশান।তারপর এরমধ্যে লবণ ও টমেটো সস দিয়ে নেড়ে ফেটানো ডিম দিয়ে কয়েক সেকেন্ড পর নাড়ুন। ডিম ভাজা ভাজা হলে পাস্তা দিয়ে দিন।ভালো করে নেড়ে সব মিশিয়ে ঢেকে মাঝারি আঁচে ১০ মিনিট রাখুন। নামানোর আগে আবার নেড়ে নামিয়ে নিন।সসের সঙ্গে পরিবেশন করুন মজাদার এগ পাস্তা।

ইটালিয়ান পাস্তা রেসিপি–উপকরণ:# হাড় ছারা মুরগির গোস্ত – ২০০গ্রাম# পাস্তা – ১ প্যাকেট# গাজর কিউব করে কাটা – ১কাপ# টমেটো কিউব করে কাটা – ১কাপ# ফুলকপি – ১ কাপ# ক্যাপসিকাম কিউ করে কাটা – ১কাপ# মাশরুম ৪ টুকরা করে কাটা – ১কাপ# রসুন কুচি – ২ কুয়া# পেঁয়াজ – ৪ ফালি করে কাটা – ১টা# পনির কিউব করে কাটা – ১ কাপ# ওয়েস্টার সস – আড়াই টেবিল চামচ# সয়া সস – ১ চা চামচ# মাখন – ৪ টেবিল চামচ# লবণ – স্বাদমত# আদা + রসুন বাটা – ১/৪ চা চামচ# চিলি সস – ১ চা চমচ# গোলমরিচ গুড়া – ১/৪ চা চামচ# শুকনামরিচ গুড়া – ১/৪ চা চামচ# কাঁচামরিচ – ৪টাপ্রস্তুত প্রণালী–মুরগি কেটে ভালো করে ধুয়ে আদা, রসুন, চিলি সস, ওয়েস্টারসস, সয়াসস চিমটি পরিমাণ লবন। শুকনা মরিচের গুড়া ও গোলমরিচ গুড়া দিয়ে মেখে ১৫/২০ মিনিট মেখে রেখে দিতে হবে।একটি হাড়িতে পানি গরম করে তাতে হাফ চামচ লবণ ও ১ চা চামচ তেল দিয়ে পাস্তা গুলো ঢেলে দিব এবং চামচ দিয়ে একটু নেড়ে দিব।পাস্তা সিদ্ধ হয়ে গেলে ঝারিতে ঢেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিব। আবার হাড়িতে পানি গরম করে হাফ চামচ এর ও কম লবণ দিয়ে গাজর ও ফুলকপি হাফ মিনিট সিদ্ধ করে নিব এবং ঠাণ্ডা পানিতে ধুয়ে নিব।এবার কড়াই এ মাখন দিয়ে রসুন কুচি দিয়ে একটু লাল করে নিয়ে সিদ্ধ করা সব্জি দিয়ে কষাতে হবে।হাল্কা কষানো হলে কাঁচামরিচ ১ টেবিল চামচ সয়াসস, ২ টেবিল চামচ ওয়েস্টার সস, গোলমরিচ গুড়া, চিলিসস দিয়ে কষাতে হবে। ক্যাপসিকাম এবং মাশরুম দিয়ে আরেকটু কষাতে হবে।এরপর পনির দিয়ে হালকাভাবে নাড়তে হবে এবং পাস্তা ঢেলে দিতে হবে। কিছুক্ষণ নাড়িয়ে নামিয়ে নিতে হবে। একটা প্লেটে লেটুস পাতা বিছিয়ে তার উপর পাস্তা ঢেলে দিতে হবে।এরপর হাড়ি গরম করে তাতে মাখন ঢেলে দিন এবং রসুন কুঁচি দিয়ে লাল করে নিয়ে মুরগি ঢেলে দিন।মুরগি গুলাকে কষাতে থাকুন, যখন পানি শুকিয়ে যাবে পাস্তার উপর ঢেলে দিন। এরপর গরম গরম পরিবেশন করুন।