মজার রান্না ডেস্ক: আজকাল আমরা অনেকেই সময় বাঁচাতে টি-ব্যাগ দিয়ে চা বানিয়ে খাই । চা খাওয়া হয়ে গেলে এই ব্যবহৃত টি-ব্যাগ অবলীলায় ফেলে দিই ।কিন্তু অনেকেই জানেন না এই ব্যবহৃত টি ব্যাগ অনেক কাজে আসতে পারে । যেমন চোখের তলার ডার্ক সার্কেল কমাতে‚ চোখের ফোলাভাব কমাতে‚ ছোট খাটো পোড়া সারাতে এবং মুখের দুর্গন্ধ দূর করতে ।বিউটি ট্রিটমেন্ট ছাড়াও ব্যবহৃত টি ব্যাগ বহু কাজে আসতে পারে । বিশ্বাস হচ্ছে না তো?আজকে রইলো ব্যবহৃত টি ব্যাগের ১০টা ব্যবহার-

১) মাংস নরম করতে :চা পাতায় ট্যানিন থাকে যা মাংস নরম করে । কালো চা পাতায় কিছুক্ষণ যদি মাংস ম্যারিনেট করে রাখা হয় তা সহজেই সেদ্ধ হয়ে যায় । এছাড়াও সুন্দর ফ্লেভার ও যোগ করে ।এই জন্য কী করবেন -চারটে টি ব্যাগ থেকে চা পাতা বের করে নিয়ে তা জল দিয়ে ফুটিয়ে নিন । এই জল ছেঁকে নিন । এই জল দিয়ে মাংস ম্যারিনেট করতে হবে‚ দু ঘন্টা রেখে রান্না করতে হবে ।

২) ফ্রিজের দুর্গন্ধ দূর করে :লেফট ওভার খাবার বা শাকসব্জি বহু দিন থাকলে ফ্রিজ থেকে দুর্গন্ধ বেরোয় । এই গন্ধ দূর করতে কয়েকটা ব্যবহৃত টি -ব্যাগ ফিজে রেখে দিন । দেখবেন নিমেষে গন্ধ উধাও হয়ে যাবে ।

৩) গাছে সার হিসেবে ব্যবহার করতে পারেন :চায়ের মধ্যে বহু রকমের নিউট্রিয়েন্টস এবং ট্যানিক অ্যাসিড থাকে যা মাটির কোয়ালিটি বৃদ্ধি করে । এছাড়াও অক্সিডাইজেশনে সাহায্য করে । এর ফলে গাছের বৃদ্ধি ভালো হয় ।

৪) ওটস আর শষ্য দানায় ফ্লেভার যুক্ত করে :আমাদের মধ্যে অনেকেই আছেন যারা দুধ দিয়ে ফুটিয়ে ওটস বা শষ্য দানা খেতে ভালোবাসেন না । তারা দুধ দিয়ে ফোটানোর সময় একটা ব্যবহৃত টি ব্যাগ দুধে ফেলে দিন । এতে সুন্দর গন্ধ বেরোবে এবং একই সঙ্গে শরীরের উন্নতি ঘটবে ।

৫) থালা বাসনের তেলতেলে ভাব দূর করে :নোংরা বাসন থেকে তেলতেলে ভাব দূর করতে টি ব্যাগের জুড়ি নেই । এর জন্য নোংরা বাসনের সঙ্গে কয়েকটা টি ব্যাগ জলে ভিজিয়ে রাখুন । এছাড়াও বাসন থেকে সব রকমের গন্ধও চলে যাবে ।

৬) বাতাসকে শুদ্ধ করে :চায়ের মধ্যে অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপার্টি আছে । তাই বাতস শুদ্ধ রাখতে টি ব্জ্যাগ ব্যবহার করুন । কয়েকটা টি ব্যাগ ভালো করে রোদে শুকিয়ে নিন । এর মধ্যে আপনার প্রিয় এসেনসিয়াল অয়েল কয়েক ফোঁটা মিশিয়ে বাথরুমে‚ রান্নাঘরে বা যেখানে আপনার ইচ্ছা রাখতে পারেন ।

৭) মশা বা পোকা দূর করে :ব্যবহৃত টি ব্যাগ‚ বিশেষত তা যদি মিন্ট টি হয় তাহলে এটা প্রাকৃতিক রেপেল্যান্টের কাজ করে । মশা‚ আরশোলা‚ পিঁপড়ে‚ মাকড়সা বাড়ি থেকে তাড়াতে ব্যবহৃত টি ব্যাগের সাহায্য নিন ।

৮) লেদারের জুতো পরিষ্কার করতে :দামি লেদারের জুতো পরিষ্কার আর দুর্গন্ধ্য মুক্ত রাখতে টি ব্যাগের সাহায্য নিতে পারেন । একটা ভিজে টি ব্যাগ জুতোর ওপর ভালো করে ঘষতে হবে । এর পর পরিষ্কার শুকনো কাপড় দিয়ে জুতো মুছে নিন । তারপর শু পলিশ লাগান ।

৯) আয়না‚কাচের জিনিস ও কাঠের জিনিস চকচকে করে :আয়না থেকে গ্রিস হোক বা কাঠের ফার্নিচার চকচকে করা সবই নিমেষের মধ্যে হয়ে যায় টি ব্যাগ দিয়ে । একটা ব্যবহৃত ভিজে টি ব্যাগ আয়নার বা কাঠের ফার্চিচারের ওপর ঘষুন । দেখবেন নিমেষে চকচকে হয়ে উঠবে ।

১০) বাসনকে রাস্ট ফ্রি করে :অনেক সময় কাঁচি‚ ছুড়ি বা বাসনে জং ধরে যায় । এই সমস্যা দূর করতে বেশ কয়েকটা ব্যবহৃত টি ব্যাগ একটা বড় পাত্রে জল দিয়ে ফোটান । ফুটন্ত জলে এবার মরচে ধরা সমগ্রী দিয়ে বেশ খানিক্ষণ ফুটিয়ে নিন । দেখবেন একদম নতুনের মত চক চক করছে ।