মুরগির রোস্ট–

উপকরণ :দেশি মুরগি ২টি (প্রতিটি ৪ টুকরা করে কাটা),পেঁয়াজ কুচি ১ কাপ,আদাবাটা ২ চা-চামচ,রসুনবাটা ২ চা-চামচ,শুকনো মরিচ গুঁড়া ১ চা-চামচ,হলুদ গুঁড়া ১ চা-চামচ,ধনিয়া গুঁড়া ১ চা-চামচ,জায়ফল-জয়ত্রী গুঁড়া ১ চা-চামচ,গুঁড়া মসলা ১ চা-চামচ,চিনি ২ চা-চামচ,লবণ ২ চা-চামচ,টকদই আধা কাপ,সয়াবিন তেল ৪ টেবিল চামচ,কাঁচা মরিচ ৬-৭টি।

প্রণালি :> পাত্রে তেল গরম করে প্রথমে মুরগির টুকরাগুলো হালকা করে ভেজে নিন।ভাজা হলে তাতে চিনি বাদে সব উপকরণ দিন।১ কাপ পানি দিয়ে ভালোভাবে কষিয়ে নিন।আবারও ১ কাপ পানি দিয়ে, চিনি ছিটিয়ে দিন।শেষে কাঁচা মরিচ দিয়ে পাত্রটি ঢেকে রাখুন ১৫ মিনিট।এরপর নামিয়ে পরিবেশন করুন।

মুরগির মোগলাই রোস্ট–

উপকরণ :১. এলাচি গুঁড়া আধা চা-চামচ,২. দারুচিনি গুঁড়া সিকি চা-চামচের কম,৩. শাহি জিরা গুঁড়া সিকি চা চামচের কম,৪. জয়ত্রী গুঁড়া এক চা-চামচের আট ভাগের এক ভাগ,৫. সাদা গোলমরিচ গুঁড়া ১/৮ এক চা-চামচ,৬. জায়ফল ১/৬ ভাগ।> সব একসঙ্গে গুঁড়া করে মিশিয়ে রাখবেন)রোস্টের উপকরণ :১. মুরগি ২টা (প্রতিটা ৪ টুকরা করে) মোট ৮ টুকরা,২. আদা বাটা ১ টেবিল চামচ,৩. রসুন বাটা ১ চা-চামচ,৪. মরিচ গুঁড়া ১ চা-চামচ,৫. পেঁয়াজ বেরেস্তা সিকি কাপ,৬. পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ,৭. ধনিয়া গুঁড়া ১ চা-চামচ,৮. জিরা গুঁড়া ১ চা-চামচ,৯. ভাজার জন্য তেল আধা কাপ,১০. ঘি সিকি কাপ,১১. টক দই ৩ টেবিল চামচ,১২. মিষ্টি দই ৩ টেবিল চামচ,১৩. জাফরান রং আধা চা-চামচ,১৪. দুধে ভেজানো জাফরান সামান্য,১৫. কাঠ ও কাজুবাদাম বাটা দেড় টেবিল চামচ,১৬. আলুবোখারা ৪টি,১৭. কিশমিশ বাটা ১ টেবিল চামচ,১৮. মাওয়া ২ টেবিল চামচ,১৯. কিশমিশ আস্ত ৭/৮টি,২০. কুচানো কাঠবাদাম ও পেস্তা বাদাম ১ টেবিল চামচ,২১. কাঁচা মরিচ ৬টি,২২. লবণ স্বাদমতো,২৩. পানি দেড় কাপ।

প্রণালি :সব বাটা ও গুঁড়া মসলার সঙ্গে (রোস্টের মসলা বাদে) ১ চা-চামচ লবণ ও টক দই ভালোভাবে ফেটে রাখুন।মিশ্রণটা মসৃণ হতে হবে। মুরগি ধুয়ে কিচেন টাওয়েল দিয়ে চেপে পানি শুষে নিন।এবার ওই মসলা দিয়ে ম্যারিনেট করুন ১ ঘণ্টা।একটি কড়াইতে তেল দিয়ে মসলা সরিয়ে মুরগিগুলো হালকা ভেজে নেবেন।রং পরিবর্তন হলেই নামিয়ে নিন।মিষ্টি দই, পেঁয়াজ বেরেস্তা ও রোস্টের মসলা একসঙ্গে মিশিয়ে রাখুন।এবার রোস্টের হাঁড়িতে ওই তেল ও ঘি দিয়ে ম্যারিনেট করা মসলা ও আলুবোখারা দিয়ে খানিকটা কষিয়ে নিন।ভাজা মুরগিগুলো দিয়ে মসলার সঙ্গে ভালো করে মিশিয়ে মিষ্টি দই ও রোস্টের মসলার মিশ্রণটা দিয়ে নাড়াচাড়া করে গরম পানিটুকু দিয়ে ঢেকে দিন।পানি টেনে এলে দুধে ভেজানো জাফরান, মাওয়া, কিশমিশ, কাঁচা মরিচ ও কুচানো বাদাম দিয়ে কিছুক্ষণ দমে রাখুন।পানি শুকিয়ে মসলা তেলের ওপর এলে নামিয়ে নিন।

মুরগীর ঝাল রোস্ট–

উপকরণ:মুরগি ১ টি ১ কেজি পরিমাণ ৮ পিস করা,পেঁয়াজ বেরেস্তা ২ কাপ,টক দই ১ কাপ,আদা বাটা ২ টেবিল চামচ,রশুন বাটা ১ চা চামচ,হলুদ গুঁড়ো ১ চা চামচ,মরিচ গুঁড়ো ২ চা চামচ,জিরা গুঁড়ো ১ চা চামচ,গরম মশলা গুঁড়ো ২ চা চামচ,এলাচি বাটা হাফ চা চামচ,ঘি ৪ টেবিল চামচ,লবণ স্বাদমত

প্রণালী:প্রথমে মাংসের পিসগুলোকে কেঁচে নিয়ে হালকা তেলে বাদামি করে ভেজে নিন।ঠিক রোস্ট রান্না করার সময় আমরা যেভাবে করি সেভাবেই ।এখন একটি বাটিতে ভাজা মাংসের সাথে উপরের সব উপকরণ মাখিয়ে মেরিনেট করে রাখুন ২ ঘণ্টা।এবার একটি প্যানে এই মাখানো মুরগির মাংস মিডিয়াম আঁচে চুলায় বসিয়ে দিন ৪০ মিনিটের জন্য , মাঝে নাড়াচাড়া করে দেবেন।মাংস সেদ্ধ হয়ে এলে ওপরে কয়েকটা কাঁচা মরিচ ফালি দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে নিন।নামিয়ে পোলাও, নান কিংবা পরোটার সাথে পরিবেশন করুন এই মজার ঝাল চিকেন রোস্ট !

চিলি চিকেন রোস্ট–

উপকরণ:মুরগির মাংস ৬০০ গ্রাম,টক দই চার টেবিল চামচ,ঘি পাঁচ টেবিল চামচ,আদা-রসুন বাটা ২ টেবিল চামচ,হলুদের গুঁড়ো সামান্য,চিনি এক টেবিল চামচ,পেঁয়াজ কুচি একটি,লাল কাঁচামরিচ ১০টি,জিরা আধা চা চামচ,মেথি সামান্য,ধনিয়া এক টেবিল চামচ,নারকেল কুচি ভাজা দুই টেবিল চামচ,এলাচ দুটি,দারুচিনি দুই টুকরা,লেবুর রস এক টেবিল চামচ,তেঁতুলের পেস্ট আধা চা চামচলবণ স্বাদমতো।

প্রণালি:প্রথমে জিরা, মেথি, ধনিয়া, এলাচ, দারুচিনি, আদা-রসুন বাটা ও কাঁচামরিচ একটি প্যানে হালকা ভেজে ব্লেন্ডারে ব্লেন্ড করুন।একদম মিহি করতে হবে না।এবার একটি বাটিতে মুরগির মাংস, হলুদ গুঁড়া, টক দই ও ব্লেন্ড করা মসলা নিয়ে ভালো করে মিশিয়ে মেরিনেটের জন্য আধা ঘণ্টা রেখে দিন।প্যানে ঘি দিয়ে এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন।পেঁয়াজ বাদামি হয়ে গেলে এর মধ্যে মেরিনেট করা মুরগির মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন।সামান্য পানি দিন। এখন এতে ভাজা নারকেল কুচি, তেঁতুলের পেস্ট, চিনি ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন।লেবুর রস দিয়ে আরো ১০ মিনিট রান্না করুন।ব্যাস, তৈরি হয়ে গেল চিলি চিকেন রোস্ট।

চিকেন টিক্কা রোস্ট–

উপকরণ:– মুরগী ১ টি– পিয়াজ কুচি ১ কাপ– আদা বাটা ১ টেবিল চামচ– পিয়াজ বাটা ১ টেবিল চামচ– রসুন বাটা ১ টেবিল চামচ– মরিচ গুড়া ১/২ চা চামচ– লবন সাদ মত– বাদাম বাটা ১ চা চামচ– কিসমিস বাটা ১ চা চামচ– টক দই ১/২ কাপ– টিক্কা মশলা ১-২ টেবিল চামচ– চিনি ১/২ চা চামচ বা স্বাদ মত– তেল ১/২ কাপ বা প্রয়োজনমত– ঘি ১ টেবিল চামচ– লেবুর রস ১ টেবিল চামচ

প্রণালী:আস্ত মুরগীকে ভালো করে পরিস্কার করে কাটা চামচ দিয়ে কেচে নিতে হবে। এবার সুতা দিয়ে মুরগির দুই পায়ের নিচের টুকু আর দুই হাত মুগীর বডির সাথে বেধে দিতে হবে।একটি প্যানে টক দই,লবন,টিক্কা মশলা,আদা বাটা, রসুন বাটা,পিয়াজ বাটা,মরিচ গুড়া,বাদাম বাটা,কিশমিশ বাটা চিনি দিয়ে আস্ত মুরগী কে ৩/৪ ঘন্টা মেরিনেট করে রাখতে হবে।আবার প্যানে তেল গরম করে পিয়াজ কুচি বাদামী করে ভেজে নিয়ে মুরগি টাকে দিয়ে অল্প আচে হালকা ভেজে নিতে হবে।আবার মেরিনেট করা মশলা গুলো ঢেলে দিয়ে একটু নেরেচেরে ঢেকে দিয়ে অল্প আচে সেদ্ধ করে লেবুর রস ও ঘি দিয়ে একটু রান্না করে নামিয়ে ফেলতে হবে…..পছন্দ মতো সাজিয়ে পরিবেশন করুন

বিয়ে বাড়ির রোস্ট–

উপকরণ:মুরগী ৩ টি,তেল আধা কাপ,লবণ ২ চা চামচ,চিনি ২ চা চামচ,জর্দার রঙ সামান্য,আদা বাটা ৩ টেবিল চামচ,রসুন বাটা ১ টেবিল চামচমরিচ গুঁড়া ১ চা চামচ,পেঁয়াজ বেরেশ্তা ১/২ কাপ,গরম মশলা গুঁড়ো দেড় চা চামচ,পানি পরিমাণ মত,আলু বোখারা ৪/৫ টি,কিসমিস পরিমাণ মত,মাওয়া আধা কাপ,মালাই আধা কাপ,গোলাপ জল সামান্য,ঘি ১/৪ কাপ,

প্রণালি:-প্রথমে একটি ছড়ানো কড়াইতে তেল গরম করে নিন।এতে মুরগীগুলো দিয়ে ভাজুন। রোস্টের জন্য মুরগি বড় নেবেন না, ছোটও নেবেন না।মাঝারি সাইজের মুরগী চার ভাগ করে নিন। দেশি মুরগী হলে ভালো।-গরম তেলের মাঝে মুরগী দিয়ে ভাজতে থাকুন।এতে লবণ ও চিনি দিয়ে দিন। ভাজতে থাকুন।-পানির সাথে জর্দার রঙ গুলিয়ে দিয়ে দিন। এবং ভাজতে থাকুন।-সুন্দর রঙ ধরলে আদা, রসুন, পেঁয়াজ বেরেস্তা, গরম মশলা গুঁড়ো, মরিচ গুঁড়ো, আলু বোখারা ও গরম মশলা দিয়ে দিন।ভালো করে নেড়ে পানি দিয়ে ঢাকনা দিয়ে দিন মাংস সিদ্ধ হওয়ার জন্য।-২০ মিনিট পর মাওয়া, মালাই, কিসমিস, চিনি, গোলাপ জল, ঘি ছড়িয়ে দিন।-ভালো করে নেড়ে পরিবেশন করুন গরম গরম।

আস্ত মুরগীর রোস্ট–

যা যা লাগব:মুরগি ১ টি,তেল ১/২ কাপ,ঘি ১ টেবিল চামচ,হলুদ বা জর্দার রঙ ১ চিমটি,দারুচিনি ২ টুকরা,এলাচ ৩ টি,তেজপাতা ২ টি,আস্ত গোলমরিচ ৪ টি,কালো এলাচ ২ টি,পেঁয়াজ কুচি ১/২ কাপ,পেঁয়াজ আলাদা ভাবে বেরেস্তা করা ১/২ কাপ,আদা বাটা ১ টেবিল চামচ,রসুন বাটা ১/২ টেবিল চামচ,মরিচ গুঁড়ো ১/২ চা চামচ,কাঁচা মরিচ ৩ টি,টকদই ১ টেবিল চামচ,কিসমিস ১/২ টেবিল চামচ,কাজুবাদাম ১ চা চামচ,লবন পরিমানমত,গরম পানি ১/২ কাপ,

প্রণালী:-মুরগি কাটার পর হালকা চিড়ে নিন। এবার রঙ মাখিয়ে নিয়ে তেলে ভেজে নিন।-বেশি ভাজবেন না ,দুই পিঠ হালকা বাদামী রং হলে নামিয়ে ফেলুন।-এবার পাতিলে ঘি দিন,আস্ত সব মশলা ছেড়ে দিয়ে ২ মিনিট ভেজে পেঁয়াজ কুচি দিয়ে দিন ,লবণ দিন।-সেই সাথে বাকি মশলা গুলো দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ নরম হয়ে গেলে মুরগি দিন।-একটু নেড়ে চেড়ে গরম পানি দিয়ে ঢেকে রান্না করুন ১৫ মিনিট।-এবার টকদই ,চিনি ,কাজুবাদাম আর কিসমিস দিয়ে দিন। আরো ১০ মিনিট রান্না করুন ঢাকনা খুলে।-পেঁয়াজ বেরেস্তা আর কাঁচা মরিচ ছড়িয়ে আরো ৫ মিনিট রান্না করুন।-এবার পোলাও-এর সাথে গরম গরম পরিবেশন করুন মজাদার আস্ত মুরগির রোস্ট।