মজার রান্না ডেস্ক: স্মুদি হলো একধরনের ঘন পানীয়, যা তাজা ফল, সবজি, আইসক্রিম, বরফ কুচি, দুধ এবং মিষ্টি যোগে তৈরি করা হয়। গরমে শরীরের পানির প্রয়োজন এবং পুষ্টি গুণাগুণ অক্ষত রাখতে এক গ্লাস স্মুদির জুড়ি নেই। সুস্বাদু এক গ্লাস স্মুদিতে একইসাথে অনেক উপাদান মিশ্রিত থাকে বলে একে সুষম পানীয় বলা যায়।চলুন তাহলে একনজরে ৩৩টি স্মুদির রেসিপি।

ব্যানানা স্মুদি–দুটি কলা,আধা কাপ দই,আধা কাপ দুধ,দুই চা চামচ মধু,এক চিমটি দারচিনি গুড়া এবং বরফ কুচি একসাথে ব্লেন্ড করুন

স্ট্রবেরি-ব্যানানা স্মুদি–একটি কলা,এক কাপ স্ট্রবেরি,আধা কাপ দই,আধা কাপ দুধ,দুই চা চামচ মধু,এক চিমটি দারচিনি গুড়া এবংবরফ কুচি একসাথে ব্লেন্ড করুন।

স্ট্রবেরি-কেক স্মুদি–দুই কাপ স্ট্রবেরি,এক কাপ কেক (হাতে গুড়া করা),দেড় কাপ দুধ,বরফ কুচি দিয়ে একসাথে ব্লেন্ড করুন।গ্লাসে ঢেলে হুইপড ক্রিম দিয়ে পরিবেশন করুন।

 ট্রাইবেরি স্মুদি-দেড় কাপ বেরি (ব্ল্যাকবেরি, ব্লুবেরি ও রাস্পবেরি),এক কাপ দুধ,স্বাদমত চিনি এবং বরফ কুচি দিয়ে একসাথে ব্লেন্ড করুন

রাস্পবেরি-অরেঞ্জ স্মুদি–এক কাপ কমলার জুস,এক কাপ রাস্পবেরি,আধা কাপ দই এবং স্বাদমত চিনি দিয়ে একসাথে ব্লেন্ড করুন

পিচ-ম্যাংগো-ব্যানানা স্মুদি–এক কাপ পিচফল,এক কাপ আম,এক কাপ দই,অর্ধেক কলা এবং চিনি একত্রে ব্লেন্ড করুন।

মধু-অ্যালমন্ড স্মুদি–আধা কাপ মধু,এক কাপ দুধ,এক কাপ অ্যালমন্ড কুচি ও এক কাপ বরফ কুচি একত্রে ব্লেন্ড করুন।

খরমুজের স্মুদি–দুই কাপ খরমুজ কুচি,অর্ধেক লেবুর রস,তিন টেবিল চামচ চিনি,আধা কাপ পানি এবং এক কাপ বরফকুচি একসাথে ব্লেন্ড করুন।

গাজর-আপেল স্মুদি–এক কাপ গাজরের রস,এক কাপ আপেলের রস এবং বরফ কুচি একত্রে ব্লেন্ড করুন।

শশার স্মুদি–দুটি মাঝারি আকারের শশা ধুয়ে খোসা ছাড়িয়ে নিন।শশা কুচি,একটি লেবুর রস,আধা কাপ পানি,৩/৪ টেবিল চামচ চিনি বা মধু দিয়ে একসাথে ব্লেন্ড করে বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

কিউই-স্ট্রবেরি স্মুদি–এক কাপ স্ট্রবেরি,দুটি খোসা ছাড়ানো কিউই,দুই টেবিল চামচ চিনি বরফকুচি সহ ব্লেন্ড করুন।

চেরি-ভ্যানিলা স্মুদি–দেড় কাপ চেরি কুচি,সোয়া এক কাপ দুধ,তিন টেবিল চামচ চিনি,আধা চা চামচ ভ্যানিলা এসেন্স,এক চিমটি লবণ এবংবরফকুচি দিয়ে একসাথে ব্লেন্ড করুন।

ট্যাংজারিন (একধরনের ছোট কমলালেবু)-মধু স্মুদি–চারটি ট্যাংজারিন খোসা ছাড়িয়ে নিন।খোসা ছাড়ানো ট্যাংজারিন,দুটি লেবুর রস,আধা কাপ মধু এবংবরফকুচি একসাথে ব্লেন্ড করুন।

এপ্রিকট-অ্যালমন্ড স্মুদি–দেড় কাপ এপ্রিকট,আধা কাপ দই,দুই টেবিল চামচ অ্যালমন্ড বাটার এবংবরফকুচি সহ ব্লেন্ড করুন।

আঙ্গুরের স্মুদি–দুই কাপ লাল আঙ্গুর ওদুই কাপ কালো আঙ্গুর বরফকুচি সহ ব্লেন্ড করুন।

ব্লুবেরি-নাশপাতি স্মুদি–ফ্রিজে রেখে শক্ত করা ব্লুবেরি,এক কাপ কুচি করা নাশপাতি,দেড় কাপ দই এবংপরিমাণ মতো চিনি দিয়ে ব্লেন্ড করুন।

 

কলা-খেজুর-লেবুর স্মুদি–দুটি কলা,পৌনে এক কাপ খেজুর কুচি,দেড় কাপ দই,একটি লেবুর রস এবংসয়া মিল্ক একত্রে ব্লেন্ড করে বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

পিচ-আদার স্মুদি–দুই কাপ পিচ কুচি,দেড় কাপ লাচ্ছি,তিন টেবিল চামচ বাদামি চিনি (এর স্বাদ গুড়ের মত হয়) ওএক কাপ আদা কুচি একত্রে ব্লেন্ড করুন।

জাম্বুরা-দারচিনির স্মুদি–দুটি মাঝারি আকারের জাম্বুরা খোসা ছাড়িয়ে নিন এবং বীজ ছাড়িয়ে নিন।এর সাথে ৩/৪ টেবিল চামচ চিনি ও আধা চা চামচ দারচিনি গুড়া দিয়ে একত্রে ব্লেন্ড করুন।

ডালিম-চেরির স্মুদি–এক কাপ চেরি কুচি,৩/৪ কাপ ডালিমের রস,আধা কাপ দই,এক টেবিল চামচ মধু,এক চা চামচ লেবুর রস,আধা চা চামচ অ্যালমন্ড এসেন্স এবংবরফকুচি দিয়ে একত্রে ব্লেন্ড করুন।

চায়ের স্মুদি–দেড় কাপ হালকা লিকারের চা,এক কাপ দুধ,এক কাপ ঘন ক্রিম এবংবরফকুচি সহ দুই চা চামচ চিনি দিয়ে ব্লেন্ড করুন।

ব্লুবেরি-ব্যানানা স্মুদি–একটি কলা,এক কাপ ব্লুবেরি,আধা কাপ নারিকেল দুধ,এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ লেবুর রস বরফকুচিসহ একত্রে ব্লেন্ড করুন।

ক্রিমি পাইনআপেল স্মুদি–দুই কাপ আনারস কুচি,আধা কাপ পনির, আধা কাপ দুধ,দুই টেবিল চামচ মধু,এক চিমটি জায়ফল এবংলবণ ও বরফকুচি একসাথে ব্লেন্ড করুন।

তরমুজের স্মুদি–তিন কাপ কিউব করে কাটা তরমুজ ফ্রিজে রেখে জমিয়ে নিন।এক কাপ তরমুজ কুচি, একটি লেবুর রস, আধা কাপ চিনি এবং জমিয়ে ফেলা তিন কাপ তরমুজ একসাথে ব্লেন্ড করুন।

পাইনআপেল-কোকোনাট-মিন্ট স্মুদি–দুই কাপ ডাবের পানি বরফ বানিয়ে নিন।দুই কাপ আনারস, দেড় টেবিল চামচ লেবুর রস, পুদিনা পাতা,এক টেবিল চামচ মধু এবং ডাবের পানির বরফ একসাথে ব্লেন্ড করুন।

আপেল-জিঞ্জার স্মুদি–একটি খোসা ছাড়ানো আপেল,আধা ইঞ্চি খোসা ছাড়ানো আদা,দুটো লেবুর রস, আধা কাপ মধু,এক কাপ পানি এবং বরফকুচি একসাথে ব্লেন্ড করুন।

ব্ল্যাক রাস্পবেরি-ভ্যানিলা স্মুদি–এক কাপ ব্ল্যাকবেরির রস,আধা কাপ রাস্পবেরি, এক কাপ ভ্যানিলা দই এবংএক টেবিল চামচ মধু একত্রে ব্লেন্ড করুন।

ক্রিমসিকল–পৌনে এক কাপ কমলালেবু,আধা কাপ ট্যাংজারিন, আধা কাপ ঠাণ্ডা পানি,এক কাপ ভ্যানিলা আইসক্রিম ওবরফকুচি একসাথে ব্লেন্ড করুন।

ম্যাংগো-আকাই স্মুদি–৮ আউন্স পরিমাণ আকাইবেরি (একধরনের জাম, যা দক্ষিণ আমেরিকায় বিখ্যাত),এক কাপ আম কুচি ও আধা কাপ কমলার রস বরফকুচিসহ ব্লেন্ড করুন।

মেক্সিকান কফি স্মুদি–আধা কাপ কড়া লিকারের কফি, আধা কাপ দুধ,আধা চামচ অ্যালমন্ড কুচি, সাড়ে তিন টেবিল চামচ বাদামি চিনি,আধা চা চামচ দারচিনি গুড়া এবং বরফকুচি একত্রে ব্লেন্ড করুন।

ভিয়েতনামিজ কফি স্মুদি–আধা কাপ কড়া লিকারের কফি ও আধা কাপ কন্ডেন্সড মিল্ক বরফকুচিসহ ব্লেন্ড করুন।চকোলেট চিপস অথবা চকোলেট সিরাপ দিয়ে পরিবেশন করুন।

 স্টাইলিশ ব্যানানা স্মুদি–একটি কলা সয়া মিল্কে চুবিয়ে ফ্রিজে রেখে জমিয়ে নিন।আধা কাপ পিনাট বাটার, আধা কাপ গমের গুড়া,দুই চা চামচ স্ট্রবেরির রস এবং দুই চা চামচ রাস্পবেরি জেলি ও জমিয়ে ফেলা কলা একসাথে ব্লেন্ড করুন।

ওটমিল কুকিজ স্মুদি–এক কাপ ভ্যানিলা আইসক্রিম, এক কাপ দুধ,এক কাপ ওটমিল কুকিজের গুড়া, এক চিমটি দারচিনি একসাথে ব্লেন্ড করুন।হুইপ ক্রিম এবং একটি বিস্কুটসহ পরিবেশন করুন।