মজার রান্না ডেস্ক: আসছে ভ্যালেন্টাইন’স ডে। অনেকেই তার প্রিয়জনকে খুশি করার জন্য বিভিন্ন পরিকল্পনা করছেন। কেউ বেড়ানোর পরিকল্পনা, তো কেউ আবার পছন্দের কোনো গিফট দিতে চাচ্ছেন। কিন্তু আপনি চাইলে আপনার প্রিয়জনকে অন্যভাবেও খুশি করতে পারেন। এই যেমন ধরুন, প্রিয়জনের জন্য মজাদার কোনো খাবার তৈরি করতে পারেন। এটা ভিন্ন ধরনের ভালোলাগা এনে দেবে। কারণ সবাই প্রিয়জনের তৈরি খাবার পছন্দ করেন।

কিন্তু বর্তমান সময়ে অনেকেই রান্না করতে পারেন না বলে ভয় পান। সে কারণে ভ্যালেন্টাইন’স ডে-এর বিশেষ তবে সহজ কিছু রেসিপির সাথে পরিচয় করিয়ে দেবো। এই খাবারগুলো চাইলে যে কেউ তৈরি করতে পারবেন। চলুন, তাহলে জেনে নেওয়া যাক।

ভ্যালেন্টাইন’স ডে বার্ক

উপকরণ

৭০০ গ্রাম হালকা মিষ্টি স্বাদযুক্ত চকোলেট, গলানো

১৭০ গ্রাম হোয়াইট চকোলেট, গলানো

১.৫ কাপ প্রেটসল

২ টেবিল চামচ হার্ট স্প্রিনকল

সাদা স্প্রিনকল

লাল স্প্রিনকল

গোলাপী স্প্রিনকল

প্রস্তুত প্রণালী

প্রথমে একটি বেকিং শিটের ওপর পার্চমেন্ট পেপার দিয়ে তার ওপর চকোলেট ছড়িয়ে দিতে হবে। চামচ বা চাকু দিয়ে চকোলেট সমান করে তার ওপর প্রথমে প্রেটসল আলাদা আলাদা জায়গায় রেখে পুরো চকোলেটের ওপর লাল, সাদা ও গোলাপী স্প্রিনকল ছিটিয়ে দিতে হবে।

ভ্যালেনটাইন’স বার্ক

তারপর হোয়াইট চকোলেট একটি পাইপিং ব্যাগ বা টিউবের মধ্যে রেখে চাপ দিয়ে প্রেটসলের ফাঁকা স্থান ভরাট করতে হবে। এরপর প্রতিটি প্রেটসলের মাঝখানে হার্ট স্প্রিনকল দিয়ে এক থেকে দুই ঘণ্টা রেফ্রিজারেটরে রাখতে হবে। এরপর সেখান থেকে বের করে চাকু দিয়ে কেটে পরিবেশন করতে হবে।

চকোলেট কভারড ওরিও

উপকরণ

১২ পিস ওরিও

১.৫ কাপ হালকা মিষ্টি স্বাদযুক্ত চকোলেট চিপস, গলানো

১/৪ কাপ হোয়াইট চকোলেট চিপস, গলানো

প্রস্তুত প্রণালী

প্রথমে পার্চমেন্ট পেপার দিয়ে ছোট একটি বেকিং শিট প্রস্তুত করতে হবে। এরপর একটি বাটিতে হালকা মিষ্টি স্বাদযুক্ত চকোলেট নিয়ে তার মধ্যে ওরিও বিস্কুটগুলো ছেড়ে দিতে হবে। বিস্কুটের চারপাশ চকোলেট দিয়ে ঢেকে গেলে সেটা তুলে বেকিং শিটে রাখতে হবে।

চকোলেট কভারড ওরিও

বেকিং শিটে রাখা ওরিওগুলোর ওপর চকোলেট জমাট বাধার জন্য ১০ মিনিট রেফ্রিজারেটরে রাখতে হবে। এরপর সেখান থেকে বের করে ওরিওর ওপর চামচ দিয়ে হোয়াইট চকোলেট দিয়ে আবার ১০ মিনিট রেফ্রিজারেটরে রেখে দিতে হবে। তারপর সেখান থেকে বের করে পরিবেশন করতে হবে।

রেড ভেলভেট কুকিজ অ্যান্ড ক্রিম বার

উপকরণ

১ বক্স রেড ভেলভেট কেক মিক্স

১টি বড় ডিম

১/২ কাপ মাখন, গলানো

২ টেবিল চামচ দুধ

১/৪ চামচ লবণ

১৬ পিস ওরিও

৭টি কুকিজ অ্যান্ড ক্রিম বার

গলানো চকোলেট, ড্রিজলিং করার জন্য

প্রস্তুত প্রণালী

প্রথমে ৯ ইঞ্চি বাই ৯ ইঞ্চি আকারের কেক প্যানের ওপর পার্চমেন্ট পেপার দিয়ে আলাদা করে রাখতে হবে। এরপর বড় একটি বাটিতে কেক মিক্স, ডিম, মাখন ও লবণ একসাথে মিশিয়ে ব্যাটার তৈরি করতে হবে। তারপর পুরো ব্যাটার কেক প্যানে সমান করে রেখে তার ভেতরে ওরিও রাখতে হবে। এরপর ওভেনে ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে ৩০-৩৫ মিনিট বেক করতে হবে। ওভেন থেকে কেক বের করে পুরোপুরি ঠাণ্ডা করতে হবে।

রেড ভেলভেট কুকিজ অ্যান্ড ক্রিম বার

তারপর একটি মাইক্রোওয়েভে বারগুলো রেখে পুরোপুরি গলাতে হবে। গলানো বারগুলো কেকের ওপর দিয়ে ১০ মিনিট ফ্রিজে রাখতে হবে। সেখান থেকে বের করে গলানো হোয়াইট চকোলেট দিয়ে ড্রিজলিং করে আবার ৫ মিনিট রেফ্রিজারেটরে রাখতে হবে। এরপর ইচ্ছামতো আকারে কেটে পরিবেশন করতে হবে।

চকোলেট কভারড কেক বল

উপকরণ

কুকিং স্প্রে

১ বক্স কেক মিক্স, বক্সের সাথে থাকা নির্দেশনা অনুযায়ী অন্যান্য উপাদান

৩/৪ কাপ বাটার, নরম

৩ কাপ চিনি গুঁড়া

৩ টেবিল চামচ হেভি ক্রিম

১ টেবিল চামচ ভ্যানিলা

২ কাপ হোয়াইট চকোলেট চিপস

২ কাপ হালকা মিষ্টি স্বাদযুক্ত চকোলেট চিপস

৪ টেবিল চামচ নারকেল তেল, দুই ভাগে বিভক্ত

স্প্রিনকল, সাজানোর জন্য

এক চিমটি লবণ

প্রস্তুত প্রণালী

প্রথমে ওভেন ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে গরম করতে হবে এবং কুকিং স্প্রের সাহায্যে ৯ ইঞ্চি বাই ১৩ আকারের একটি কেক প্যান প্রস্তুত করতে হবে। এরপর কেক বক্সের নির্দেশনা অনুযায়ী সকল উপাদান ভালোভাবে মিশিয়ে ব্যাটার তৈরি করতে হবে।

তারপর ব্যাটার কেক প্যানে দিয়ে ৩০ মিনিট রেখে বেক করতে হবে। ভালোভাবে বেক হয়েছে কিনা দেখার জন্য কেকের মধ্যে একটি টুথপিক বা চিকনি কাঠি প্রবেশ করাতে হবে। কাঠি বের করা পর যদি কাঠির সাথে কোনো কিছু লেগে না থাকে, তাহলে ওভেন থেকে কেক বের করে ঠাণ্ডা করে ছোট ছোট টুকরা করে কাটতে হবে।

চকোলেট কভারড কেক বল

এরপর একটি বড় বাটিতে হ্যান্ড মিক্সারের সাহায্যে বাটার মসৃণভাবে ভাঙ্গতে হবে। তারপর বাটারের সাথে চিনি যোগ করে আবার মেশাতে হবে। এরপর ক্রিম, ভ্যানিলা ও লবণ একসাথে মিশিয়ে মসৃণ করতে হবে। যদি মিশ্রণটি বেশি ঘন হয়, তাহলে এর সাথে আরো ক্রিম যোগ করতে হবে।

তারপর একটি বেকিং শিটে পার্চমেন্ট পেপার দিয়ে একপাশে রাখতে হবে। এরপর ভ্যানিলা ও ক্রিমের মিশ্রণে কেকের টুকরা দিয়ে নেড়ে চামচের সাহায্যে বেকিং শিটে রাখতে হবে। এরপর বেকিং শিটটি এক ঘণ্টা রেফ্রিজারেটরে রাখতে হবে।

এরপর একটি বাটিতে হোয়াইট চকোলেট চিপস ভালোভালো গলাতে হবে। এর মধ্যে ২ চা চামচ নারকেল তেল দিয়ে ভালোভাবে নাড়তে। একইভাবে অপর চকোলেট চিপস ও নারকেল তেলের মিশ্রণ তৈরি করতে হবে।

তারপর কেক বলগুলো রেফ্রিজারেটর থেকে বের করে দুই রকমের চকোলেটের মধ্যে আলাদাভাবে ছেড়ে দিতে হবে। এরপর আবার বেকিং শিটে রেখে অতিরিক্ত চকোলেট ঝেড়ে কেক বলের ওপর দ্রুত স্প্রিনকল ছিটিয়ে আবারো রেফ্রিজারেটরে রাখতে হবে। ১৫-২০ মিনিট পর বের করে পরিবেশন করতে হবে।

সূত্র: food tips