সল্টেড ক্যারামেল পিয়ার কেক

এই সময়ে বিকাল বেলায় এক কাপ চায়ের সাথে সল্টেড ক্যারামেল পিয়ার কেকের অতুলনীয় স্বাদে যে কেউ মুগ্ধ হবেন। এই কেক যেমন নরম সেই সাথে এর মাতাল করা সুগন্ধ আপনাকে মাতাল করে দেবে।

এই কেকটি তৈরি করা কিছুটা কঠিন, তবে একেবারে অসম্ভব কিছু নয়। মোটামুটি ২ ঘণ্টা সময়ের মধ্যে সুস্বাদু এই কেকটি তৈরি করে অনায়াসে ১০-১২ জনের সাথে ভাগ করে খেতে পারবেন।

মূল উপকরণ

২ সেমি. আকৃতির আদা কুচি

৫টি নাশপাতি (৩টি মিহি কুচি করতে হবে, ১টির রস দিয়ে ক্যারামেল তৈরি করতে হবে এবং অন্যটি খোসা ছাড়িয়ে সাজানোর জন্য ব্যবহার করতে হবে)

৩৬০ গ্রাম সেল্ফ রেইজিং ময়দা

১৫ গ্রাম গমের আটা

১ চা চামচ শুকনো আদার গুঁড়া

১/২ চা চামচ হলুদ গুঁড়া

১/২ চা চামচ জায়ফল গুঁড়া

১/২ চা চামচ এলাচ গুঁড়া

১/২ চা চামচ দারুচিনি গুঁড়া

১ চা চামচ বেকিং পাউডার

৪টি ডিম

২০০ গ্রাম গোল্ডেন ক্যাস্টার সুগার বা চিনি

১৫০ গ্রাম হালকা বাদামি রঙের মাসকোভাডো সুগার

লবণ, প্রয়োজনমতো

১৫০ গ্রাম রাই-সরিষা বা ভেজিটেবল অয়েল

ভাজা বাজরা, শুকনা নাশপাতি ও রোজমেরি (সাজানোর জন্য)

পিয়ার সল্টেড ক্যারামেল তৈরির উপকরণ

৫০ গ্রাম লবণ ছাড়া মাখন

৫০ গ্রাম নাশপাতির রস

১৫০ মিলি পেরি

১০০ গ্রাম হালকা বাদামি রঙের মাসকোভাডো সুগার

১ টেবিল চামচ ডাবল ক্রিম

১ চিমটি সামুদ্রিক লবণ

বাটার ক্রিম বা আইসিং তৈরির উপকরণ

৪টি ডিমের সাদা অংশ

২৫০ গ্রাম গোল্ডেন ক্যাস্টার সুগার

২৫০ গ্রাম মাখন, কক্ষ তাপমাত্রার

২ টেবিল চামচ তাহিনি

১ টেবিল চামচ ভ্যানিলা বিন পেস্ট

প্রস্তুত প্রণালী

প্রথমে ওভেন ১৯৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় গরম করে তার মধ্যে ৩টি ২০ সেমি. ব্যাসের কেকের পাত্রে আদা ও কিছু নাশপাতি কুচি ছেড়ে দিতে হবে। এরপর কাঠের চামচ দিয়ে চেপে ধরে যথাসম্ভব রস বের করতে হবে।

এরপর একটি বাটিতে ময়দা, সব মসলা, বেকিং পাউডার ও ১ চা চামচ লবণ একসাথে মেশাতে হবে। এরপর একটি মিক্সারে ডিম ও চিনি মেশাতে হবে।

এর সাথে তেল ও সামান্য পানি দিয়ে ময়দার মিশ্রণ ঢেলে দিয়ে ভালোভাবে মেশাতে হবে। তারপর আবার কিছু নাশপাতি কুচি দিয়ে, পুরো মিশ্রণটি কেকের তিনটি পাত্রে ভাগ করে, ২৫-৩০ মিনিট বেক করতে হবে।

এরপর ক্যারামেল তৈরির জন্য একটি পাত্রে নাশপাতির রস ও পেরি একসাথে গরম করতে হবে। এই দুটির মিশ্রণ যখন কমে ৫০ গ্রামে আসবে, তখন চিনি ও মাখন যোগ করে ইলেকট্রিক হুইস্ক দিয়ে ভালোভাবে মেশাতে হবে।

এরপর ক্রিম যোগ করে আবার হুইস্ক দিয়ে মেশাতে হবে। তারপর এই মিশ্রণের সাথে এক চিমটি সামুদ্রিক লবণ যোগ করে ঠাণ্ডা করতে হবে।

এরপর বাটার ক্রিম তৈরি করার জন্য প্রথমে একটি পাত্রে ডিমের সাদা অংশ ও চিনি নিতে হবে। তারপর পাত্রটি ফুটন্ত পানির ওপর রেখেই নাড়তে হবে, যাতে করে চিনি গলে যায়।

এরপর আবার মিশ্রণটি একটি মিক্সারে দিয়ে ভালোভাবে মিক্স করে কক্ষ তাপমাত্রায় আনতে হবে। এরপর পর্যায়ক্রমে মাখন, তাহিনি, ভ্যানিলা ও এক চিমটি লবণ দিয়ে ভালোভাবে মেশাতে হবে।

এরপর একটি প্লেট অথবা কেক স্ট্যান্ডে কেকের একটি স্লাইস রেখে তার ওপর বাটার ক্রিম ও নাশপাতি কুচি দিতে হবে। এভাবে বাকি দুইটি স্লাইসও সাজিয়ে কেকটি ২০ মিনিট ফ্রিজে রাখতে হবে।

এরপর কেকের একদম ওপরে ঢেলে দিতে হবে। ক্যারামেলের কিছু অংশ কেকের গা বেয়ে নিচের দিকে পড়বে। এরপর আপনি চাইলে ভাজা বাজরা, শুকনা নাশপাতি ও রোজমেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে পারেন।

 

সল্টেড ক্যারামেল চকোলেট টর্টে

বাসায় আসা অতিথিদের যদি অনবদ্য একটি খাবার দিয়ে আপ্যায়ন করতে চান, তাহলে সল্টেড ক্যারামেল চকোলেট টর্টের জুড়ি মেলা ভার। ক্যারামেল ও ডার্ক চকোলেটের সমন্বয়ে তৈরি এই কেকটি এক কথায় দুর্দান্ত। বাসায় বসে মাত্র দেড় ঘন্টার মধ্যে এই কেকটি তৈরি করতে পারেন।

উপকরণ

১৭৫ গ্রাম ডাইজেস্টিভ বিস্কুট

৮৫ গ্রাম মাখন, গলানো

৩৯৭ গ্রাম বোতলজাত ক্যারামেল

১ চা চামচ সামুদ্রিক লবণ

৩০০ গ্রাম প্লেইন চকোলেট, ছোট ছোট অংশে ভাঙ্গতে হবে

৬০০ মিলি টিউব ডাবল ক্রিম

২৫ গ্রাম আইসিং সুগার বা শুষ্ক চিনি

২ চা চামচ ভ্যানিলা

সল্টেড ক্যারামেল চকোলেট, সাজানোর জন্য

সিঙ্গেল ক্রিম, পরিবেশনের জন্য

প্রস্তুত প্রণালী

প্রথমে বিস্কুটগুলো একটি ব্যাগ অথবা বাটিতে ভেঙ্গে নিতে হবে। এরপর বিস্কুটগুলো গলানো মাখনের সাথে মেশাতে হবে। তারপর একটি ২০ সেমি. ব্যাসের কেক তৈরির পাত্র নিতে হবে, যার চারপাশে ও নিচে কাগজের আস্তরণ থাকবে।

এরপর বিস্কুটের মিশ্রণটি পাত্রের ঠিক নিচে ছড়িয়ে দিয়ে ১০ মিনিট ঠাণ্ডা করতে হবে। এরপর দুই টেবিল চামচ ক্যারামেল আলাদা করে রেখে বাকি অংশের সাথে সামুদ্রিক লবণ মিশিয়ে বিস্কুটের ঠিক মাঝখানে চামচ দিয়ে গর্ত করে তার মধ্যে ছেড়ে দিতে হবে এবং ২০ মিনিট ঠাণ্ডা করতে হবে।

এদিকে একটি তাপ নিরোধক পাত্রে চকোলেট ঢেলে সেটি ফুটন্ত পানির ওপর রাখতে হবে। এরপর এক টেবিল চামচ ক্রিম আলাদা করে রাখা ক্যারামেলে সাথে মিশিয়ে একপাশে সরিয়ে রাখতে হবে।

এরপর চকলেট গলতে শুরু করলে তার মধ্যে বাকি ক্রিম দিয়ে ভালোভাবে মেশাতে হবে। তারপরে মিশ্রণের সাথে আইসিং সুগার ও ভ্যানিলা মিশিয়ে চুলা বন্ধ করে ১০ মিনিট ঠাণ্ডা করতে হবে।

এরপর চকোলেটের মিশ্রণটি বিস্কুটের মিশ্রণের ওপর ঢেলে দিয়ে ক্যারামেলের আস্তরণটি ঢেকে দিতে হবে। এরপর চকোলেট টর্টেটি ৫ ঘণ্টা থেকে শুরু করে ২৪ ঘণ্টা পর্যন্ত রেখে দিতে হবে।

তারপর টর্টেটি কেকের পাত্রের মধ্যে থেকে বের করে কাগজ ছাড়িয়ে কেক স্ট্যান্ডে রাখতে হবে। তার ওপরে কয়েকটি চকোলেটের বল তৈরি করতে হবে।

এরপর ক্যারামেল ও ক্রিমের মিশ্রণ দিয়ে কেকের উপরিভাগ সাজাতে হবে। তারপর চাকু দিয়ে পাতলা করে কেটে সিঙ্গেল ক্রিমের সাথে পরিবেশন করতে হবে।

 

 

 

সূত্র: Food Tips