১. বিফ ওয়েলিংটন বাইটস

গরুর মাংসের ছোট ছোট টুকরো। সাথে মাশরুম আর পেস্ট্রির অসাধারণ মিশেল। এমন দারুণ রেসিপিটি ঝটপট তুলে দিন প্রিয় মানুষদের থালায়।

উপকরণ

১। ভেজিটেবল ওয়েল (১ টেবিল চামচ)

২। ফ্রোজেন পাফ পেস্ট্রি (২টি শিট)

৩। মাংস (১ ইঞ্চি কিউব করে কাটা, ২ পাউন্ড)

৪। বাটার (১ টেবিল চামচ)

৫। মাশরুম (১ কাপ, কিমা করা)

৬। রোজমেরি কাটা (১ চা চামচ)

৭। ডিম (১টি, হালকা ফেটানো)

৮। লবণ (পরিমাণমতো)

৯। গোল মরিচের গুঁড়ো (সামান্য)

১০। ময়দা (২ কাপ)

প্রস্তুত প্রণালী

১। ২টি বড় বেকিং শিট রেখে ওভেন ৪০০ ডিগ্রি তাপে গরম করে নিতে হবে।

২। একটি বড় পাত্রে মাঝারি আঁচে তেল গরম করে নিতে হবে। একটি পরিষ্কার কাপড়ে চেপে মাংসের টুকরো থেকে পুরোপুরি পানি ছেঁকে নিতে হবে। মাংসগুলো এরপর গরম তেলে দিয়ে তার ওপর লবণ ও হালকা গোল মরিচের গুঁড়ো দিয়ে ভেজে নিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে ভালোভাবে সেদ্ধ হয়ে যায়।

৩। মাংস ভেজে তুলে রাখার পর একই পাত্রে বাটার গরম করে তাতে মাশরুম, লবণ ও গোলমরিচ দিয়ে ভেজে নিতে হবে। মাশরুম সেদ্ধ হয়ে এলে তাতে রোজমেরি দিয়ে চুলা বন্ধ করে দিতে হবে।

৪। ময়দা মাখিয়ে পাতলা চারকোণা রুটি তৈরি করে তার অর্ধেক অংশে পেস্ট্রি ছড়িয়ে দিতে হবে। তার ওপর ভাজা মাংস ও কিছুটা মাশরুমের পুর দিতে হবে। এরপর বাকি অর্ধেক অংশ দিয়ে ঢেকে দিতে হবে।

৫। এভাবে সবগুলো তৈরি হয়ে গেলে তা ওভেন শিটে ছড়িয়ে রেখে ওপরে ডিম মাখিয়ে দিতে হবে ব্রাশ দিয়ে। এরপর ১০ থেকে ১৫ মিনিট ওভেনে রেখে রান্না করতে হবে। বাদামী রং হয়ে গেলে বের করে পরিবেশন করার পালা।

উপকরণ

১। ফ্রোজেন পেস্ট্রি যেকোনো পেস্ট্রিশপ বা ভালো মানের মুদি দোকানগুলোতে পাওয়া যায়।

২। রোজমেরি যেকোনো ভালো মানের মুদি দোকানে পাওয়া যায়। তাছাড়া সুপারশপগুলোতে সহজেই পাওয়া যায়।

২. সুইট পটাটো ক্রসটিনি

মিষ্টি আলুর এই রেসিপিটি আপনাকে চমকে দেবে। দেখতে যেমন সুন্দর তেমনি খেতেও বেশ সুস্বাদু। পনির, পিক্যান, ক্র‍্যানবেরিতে ভরা গোলাকৃতির মিষ্টি আলুর টুকরোগুলো যখন মুখে পড়বে তখনই বুঝবেন এই রেসিপিটি তৈরির স্বার্থকতা।

উপকরণ

১। মিষ্টি আলু খোসা ছাড়ানো (মাঝারি আকৃতির ৩টি)

২। অলিভ ওয়েল (১ টেবিল চামচ)

৩। লবণ (পরিমাণমতো)

৪। চক্রাকার পনির (১ ইঞ্চি পুরো করে কাটা, ১ কাপ)

৫। পিক্যান (১/৩ কাপ, ভালোভাবে কাটা)

৬। শুকনো ক্র‍্যানবেরি (১/৩ কাপ)

৭। রোজমেরি (৩ টুকরো, ছোট করে কাটা)

প্রস্তুত প্রণালী

১। প্রথমেই ওভেন শিট রেখে ওভেন ৪০০ ডিগ্রি তাপে গরম করে নিতে হবে।

২। মিষ্টি আলু গোল গোল করে কেটে নিতে হবে। এরপর তা ওভেন শিটে বিছিয়ে তার ওপর লবণ ও অলিভ ওয়েল দিয়ে বেকড করতে হবে। ১৫ থেকে ২০ মিনিটের মতো মাঝারি আঁচে ওভেনে রাখলে মিষ্টি আলু ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে।

৩। এরপর সেদ্ধ হওয়া মিষ্টি আলুসহ ওভেন শিট বের করতে হবে। তারপর আলুর সেদ্ধ টুকরোগুলোর ওপর পিক্যান, গোল করে কাটা পনির, শুকনো ক্র‍্যানবেরি ও রোজমেরি দিয়ে আবারো ৮ থেকে ১০ মিনিট বেকড করতে হবে। ততক্ষণে পনির গলে যাবে এবং দারুণ এক সুঘ্রাণ ছড়িয়ে পড়বে। এরপর গরম গরম পরিবেশন করতে হবে।

৩. রেড ভেলভেট চিজকেক বাইটস

রেড ভেলভেট চিজকেক, নাম শুনেই অনেকের জিভে জল আসার কথা। রেড ভেলভেট কেক এমনিতেই বেশ মজাদার, আবার তার ভেতর যদি যোগ হয় চিজ! এক কথায় অসাধারণ এক রেসিপি।

উপকরণ

১। নরম ক্রিম চিজ (৪ কাপ)

২। চিনি (১/৪ কাপ)

৩। হেভি ক্রিম (১/৪ কাপ)

৪। ভ্যানিলা (১/৪ টেবিল চামচ)

৫। রেড ভেলভেট কেক মিক্সড (৩ কাপ)

৬। বাটার (সামান্য)

৭। ময়দা (সামান্য)

প্রস্তুত প্রণালী

১। একটি বড় পাত্রে ক্রিম চিজ ও চিনি নিতে হবে। হ্যান্ড মিক্সারের মাধ্যমে দুইটি উপকরণ ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। ফেটাতে থাকার এক পর্যায়ে মিশ্রণটির রং হালকা হয়ে আসবে ও খানিকটা ফুলে যাবে।

২। পূর্বের মিশ্রণটি খানিকটা ফুলে উঠলে তাতে হ্যাভি ক্রিম এবং ভ্যানিলা মিশিয়ে আবারো হ্যান্ড মিক্সারের মাধ্যমে ফেটিয়ে নিতে হবে। ততক্ষণ পর্যন্ত কাজটি করতে হবে যতক্ষণ পর্যন্ত উপকরণগুলো অনেকটা শক্ত হয়ে উপরে না উঠে আসে।

৩। মিশ্রণটি ২ ঘণ্টা রেফ্রিজারেটরে রেখে দিতে হবে।

৪। একই সময়ে ওভেন ৩৫০ ডিগ্রি তাপে গরম করে নিতে হবে। কেক তৈরির পাত্রে বাটার ও হালকা ময়দা ছড়িয়ে দিতে হবে।

৫। এরপর কেকের উপকরণ কেক তৈরির পাত্রে দিয়ে ৩০ থেকে ৩৫ মিনিট রাখতে হবে। সময় শেষে কেক বের করতে হবে। ততক্ষণে কেক তৈরি হয়ে যাবে।

৬। বের করে কেকের সাথে রেড ভেলভেট কেক মিক্সড মেশাতে হবে। তারপর হাতের সাহায্যে ছোট ছোট বল তৈরি করতে হবে।

৭। কেকের বলগুলো তৈরি হয়ে গেলে রেফ্রিজারেটরে রেখে দিতে হবে ১ ঘণ্টার মতো। যাতে কেকের বলগুলো পুরোপুরি শক্ত হয়ে যায়। এরপর বের করে পরিবেশনের পালা।

উপকরণ

যেকোনো সুপার শপেই কেক তৈরির সকল উপকরণ একত্রে পেয়ে যাবেন।