fbpx

মোটা হওয়ার ভয়? এই পদ্ধতিতে ভরপেট ভাত খান

মজার রান্না ডেস্ক: এ বার ভাতের অন্তত ৫০ শতাংশ ক্যালোরি কমানোর পদ্ধতিটি সম্পর্কে জেনে নেওয়া যাক। ভাত আর বাঙালির দীর্ঘদিনের একটা অন্তরিক সম্পর্ক রয়েছে যা চিকিত্সকের হাজার বারন করা সত্ত্বেও ছিন্ন হয় না।

মেদ, ভুঁড়ি যতই বাড়ুক, এক বেলা ভাত না খেলে সারা দিনটাই যেন ‘মাটি’। তবে আর চিন্তা নেই! গবেষণায় এমন একটি পদ্ধতি আবিষ্কার হয়েছে, যার মাধ্যমে ভাতের ক্যালোরি ৫০ শতাংশ পর্যন্ত কমিয়ে নেওয়া সম্ভব। অবিশ্বাস্য মনে হলেও এমনটাই দাবি শ্রীলঙ্কার একদল গবেষকের।

শ্রীলঙ্কার ওই গবেষকরা জানাচ্ছেন, সব স্টার্চ এক রকম নয়। সরল স্টার্চ হজম হতে সময় কম লাগে আর জটিল স্টার্চ হজম হতে বেশি সময় লাগে। শরীরে যদি বেশি পরিমাণ গ্লাইকোজেন জমা হয় তা হলে মেদ কমানোর জন্য বেশি এনার্জির প্রয়োজন হয়।

তাই চাল ফোটানোর আগে জলে নারকেল তেল দিলে স্টার্চ সহজে হজম করতে সাহায্য করে। এ বার ভাতের অন্তত ৫০ শতাংশ ক্যালোরি কমানোর পদ্ধতিটি সম্পর্কে জেনে নেওয়া যাক

প্রথমে জল ফুটতে দিন। জল ফুটে উঠলে চাল দেওয়ার আগে জলের মধ্যে নারকেল তেল দিন। আধ কাপ চালের ভাত করার জন্য ১ চামচ নারকেল তেল মেশাতে হবে। চালের পরিমাণ বাড়লে, সেই অনুপাতে নারকেল তেলের পরিমাণও বাড়িয়ে নিতে হবে।

ভাত হয়ে গেলে তা ঠান্ডা করে নিন। খাওয়ার আগে অন্তত ১২ ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। খাওয়ার আগে পরিমাণ মতো ভাত গরম করে নিন। ব্যাস, ওই ভাত খেলেও মেদ বাড়বে না। মোটা হওয়ার কোনও ভয় থাকবে না।

সূত্র: inkbd.com

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close