সবজির টিকিয়া–যা লাগবে:সেদ্ধ বুটের ডাল ২০০ গ্রাম,সেদ্ধ পালংশাক এক কাপ,সেদ্ধ গাজর কুচি আধাকাপ,সেদ্ধ ফুলকপি আধা কাপ,সেদ্ধ মটরশুঁটি আধা কাপ,আদা-রসুন বাটা এক টেবিল চামচ,কাবাব মশলা আধা চা চামচ,গরম মশলা এক চা চামচ,পেঁয়াজ কুচি আধা কাপ,পেঁয়াজ পাতা কুচি দুই টেবিল চামচ,ধনেপাতা কুচি এক টেবিল চামচ,চিড়া আধা কাপ,তেল ভাজার জন্য,লবণ স্বাদমতো।

যেভাবে করবেন :একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে পেঁয়াজ, আদা, রসুন, কাঁচামরিচ লাল করে বেরেস্তা করুন। চিড়া বেছে ধুয়ে পনি ঝরিয়ে নিন।বুটের ডাল বাটা সেদ্ধ শাকসবজি চিড়া ও লবণ দিয়ে ভালো করে মেখে ভাজা মশলা, গরম মশলা, কাবাব মশলা, পেঁয়াজ, ধনেপাতা কুচি মিশিয়ে নিন।এবার গোল গোল বলের মতো পানিতে হাত দিয়ে চেপে চ্যাপ্টা করে গরম ডুবো তেলে হাল্কা মৃদু আঁচে লাল বাদামি করে ভেজে তেল ঝরিয়ে সস বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।

পাঁচমিশালি সবজি আর ডিমের পুর–

উপকরণ:বড় ডিম ৪টি,মুরগির মাংসের মিহি কিমা ৪ টেবিল চামচ,কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ,লবণ পরিমাণমতো,চিনি আধা চামচ।প্রণালী:কিমা, কর্নফ্লাওয়ার, লবণ, চিনি একসঙ্গে মাখিয়ে ডিম ফেটিয়ে ডিমের সঙ্গে ভালোভাবে মিলিয়ে ব্যাটার তৈরি করে ১০-১২ মিনিট রাখতে হবে।পুরের

উপকরণ:ফুলকপি আধা কাপ,গাজর আধা কাপ,বরবটি আধা কাপ,বাঁধাকপি আধা কাপ,মটরশুঁটি আধা কাপ,মাশরুম আধা কাপ,পেঁয়াজ কুচি আধা কাপ,কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ,গোলমরিচ গুঁড়া ১ চা চামচ,লবণ পরিমাণমতো,তেল ৪ টেবিল চামচ,কারি পাউডার ১ চা চামচ,টমেটো সস ২ টেবিল চামচ মুরগির কিমা আধা কাপ।

প্রণালী:সব সবজি আধা সিদ্ধ করে নিতে হবে। তেল গরম করে পেঁয়াজ ভেজে কিমা ভুনতে হবে।এবার পর্যায়ক্রমে সব সবজি ও বাকি উপকরণ দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামাতে হবে।ফ্রাইপ্যান গরম করে সামান্য তেল মাখিয়ে ১ কাপ ব্যাটার ফ্রাইপ্যানে দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে গোলা ছড়িয়ে দিতে হবে।এক পিঠ হলে উল্টিয়ে দিতে হবে। এভাবে সব কয়টি করতে হবে।রুটির একপাশে সবজির পুর রেখে রোল করে গোলানো ময়দা দিয়ে আটকিয়ে দিতে হবে।প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১০ মিনিট রাখতে হবে।

সবজির ঝাল চাপড়ি–

উপকরন:চালের গুড়া- ২ কাপ,পাতাকপি কুচি-১ কাপ,গাজর কুচি-১ কাপ,আলু কুচি-১ কাপ,পেয়াজ কিউব -১ কাপ,ধনিয়াপাতা কুচি-১কাপ,কাঁচামরিচ কুচি- ৫ টা,আদা বাটা-১ চা চামচ,রসুন বাটা-২ চা চামচ,লবন- পরিমান মতন,মরিচ গুড়ো -১ চা চামচ,ধনিয়া গুঁড়ো -১ চা চামচ,জিরার গুঁড়ো -১ চা চামচ,পানি-বেটার করার জন্য

প্রণালী :সবজি গুলো গ্রেডার দিয়ে কেটে কুচি মিহি করে কাটতে হবে।এরপর এক এক করে সব সবজি একটি বড় বাটিতে চালের গুড়া সহ সব সবজি ও মসল্লা দিয়ে মেখে নরমাল পানি একটু একটু করে দিয়ে মাখিয়ে মাখিয়ে পাতলা বেটার বানাতে হবে।এখন চুলাই লোহার কড়াই বা তাওয়া দিয়ে হাই হিটে গরম করে গুলে রাখা বেটার গোল একটা চামচ দিয়ে তাওয়া তে দিয়ে পাতলা করে ছড়িয়ে দিয়ে ঢেকে দিতে হবে কিছু সময় পর ঢাকনা সরিয়ে চাপড়ি টা উঠিয়ে নিন এই ভাবে সব গুলো ভেজে নেন।চাইলে সামান্যা তেল দিয়ে দিয়ে ভাজতে পাড়েন যেন না পুড়ে যায়।এবং চুলার আচ বারিয়ে বানাতে হবে এই ঝাল সবজির চাপড়ি।তাহলে হয়ে গেল এখন গরম গরম পরিবেশন করুন।

পাঁচ মিশালী সবজি চপ–

উপকরণ :গাজর ১০০ গ্রাম,বরবটি ১০০ গ্রাম,আলু ৫০ গ্রাম,কাটা কলা ১০০ গ্রাম,বেসন ৫০ গ্রাম,তেল ২০০ গ্রাম,কর্নফ্লাওয়ার ২০ গ্রাম,লবণ পরিমাণ মত,ডিম ৩টা,বিস্কুটের গুঁড়ো ১০০ গ্রাম।

প্রণালী :একটি বাটিতে গাজর, বরবটি, লালশাক, পুই শাক, আলু কাটা কলা সেদ্ধ একত্রে চটকে নিন।চটকানো সবজির সাথে বেসন কর্নফ্লাওয়ার লবণ দিয়ে মাখিয়ে চপের মত করে শেপ করে নিন।ডিম ফেটে চপ ডিমে ডুবিয়ে বিস্কুটের গুঁড়োতে গড়িয়ে বাদামি করে এপিঠ ওপিঠ ভেজে তুলুন।সুন্দর করে গাজরে ফুল দিয়ে সাজিয়ে, টমেটো সসের সাথে ইফতারির টেবিলে গরম গরম পরিবেশন করুন।

সবজি পেঁয়াজু–

উপকরণ:মসুর ডাল আধা কাপ,মটর ডাল আধা কাপ,পেঁয়াজ কুচি ১ কাপ,গাজর কুচি সিকি ১ কাপ,বাঁধাকপি কুচি আধা কাপ,মটরশুঁটি কুচি সিকি ১ কাপ,আলু কুচি সিকি কাপ,ধনেপাতা কুচি সিকি কাপ,কাঁচা মরিচ কুচি ২ টেবিল-চামচ,লবণ পরিমাণমতো,বেসন ২ টেবিল-চামচ,পুঁইপাতা কুচি আধা কাপ।

প্রণালি:ডাল ধুয়ে ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রেখে বেটে নিতে হবে।সব উপকরণ একসঙ্গে মাখিয়ে ডুবোতেলে ভাজতে হবে।গরম গরম পেঁয়াজু পরিবেশন করুন।

সাত মিশালি ঝাল সবজির পাকোড়া–

উপকরণ :সাত প্রকার সবজি- ১ কাপ করে,বেশন- ১ কাপ,চাউলের গুঁড়ো – ১ কাপ,পেয়াজ কুচি- ১ কাপ,মরিচ কুচি -রুচি অনুযায়ী,লবণ -পরিমাণ মতন,শুকনো মরিচ গুড়ো – ১ চা চামচ,ধনিয়া গুঁড়ো – ১ চা চামচম,ধনিয়াপাতা কুচি- ৩ টেবিল চামচ,আদা বাটা-১ চা চামচ,রসুন বাটা- ১ চা চামচ,ভাজা জিরা গুঁড়ো -১/২ চা চামচ,আস্ত জিরা- ১ চা চামচ,ডিম- ১ টি,সয়াবিন তেল- (ভাজার জন্য),পানি- (মাখানোর জন্য), উপকরণ গুলো খুবি পরিচিত যা আমাদের কাছে সব সময় থাকে।চলুন তাহলে দেখে নেই এই অল্প উপকরণ দিয়ে কিভাবে মজাদার সাত মিশালি সব্জির পাকোড়া বানানো যায়।

প্রণালী :সাত রকম সবজি এক সমান করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে একটি বড় বাটিতে সব সবজি গুলো নিয়ে এক এক করে উপরের সব উপকরণ গুলো দিয়ে পানি মিক্স করে মাখাতে হবে।চুলাই কড়াইয়ে তেল দিয়ে ডুবু তেলে পাকোড়া গুলো ব্রাউন করে ভেজে তেল ঝরিয়ে উঠিয়ে গরম গরম সস দিয়ে পরিবেশন করুন।এই সবজি তে যে সাত প্রকার সবজি দেওয়া হয়েছে তা হলো পেপে,গাজর,শিম,ফুলকপি,বাধাকপি,আলু,পালন শাঁক।টিপস:
এই পাকোড়া তৈরি করতে চেষ্টা করবেন নরম ধরনের সবজি ব্যবহার করতে তাহলে সবজি গুলো সিদ্ধ হতে সুবিধা হবে।

সবজি পুলি–

উপকরণ :গাজর কিউব কাট আধা কাপ,আলু কিউব কাট ১ কাপ,পেপে কিউব কাট ১ কাপ,বরবটি কিউব কাট আধা কাপ,পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ,কাঁচামরিচ কুচি ১ চা চামচ,ময়দা ১ কাপ,চিনি কোয়ার্টার চা চামচ,সয়াসস ১ টেবিল চামচ,গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ,সেদ্ধ ডিম ১টি,গরম মসলা গুঁড়ো আধা চা চামচ,তেল ও লবণ পরিমাণমতো।

প্রণালী :ময়দা, তেল, লবণ দিয়ে শক্ত খামির করে ঢেকে রাখুন, সবজিগুলো আধা সেদ্ধ করে নেবেন।একটি পাত্রে চুলায় ১ টেবিল চামচ তেল দিন।পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি একটু ভেজে সেদ্ধ সবজি দিয়ে নেড়ে চেড়ে ৫ মিনিট রাখুন, অন্যান্য মসলা দিন, হয়ে এলে ১ টেবিল চামচ ময়দা ছিটিয়ে নামিয়ে নিন।ছোট ছোট লুচি বানিয়ে ভেতরে পুর দিয়ে মুখ বন্ধ করে ডুবো তেলে ভাজুন। গরম গরম পরিবেশন করুন।

সবজি কাবাব–

উপকরণ:কড়াইশুঁটি : ১ কাপ.ফুলকপির ফুল : ৪ টি.ছোটো বাঁধাকপি : অর্ধেক.ছোলার ডাল বাটা : ১ কাপ.ধনেপাতা কুচোনো : ১ টেবিল চামচ.কাঁচালঙ্কা : ৩ টি.আদা বাটা : ১ টেবিল চামচ.লবণ, মিষ্টি – আন্দাজমতো.তেল – ভাজার জন্যে.

সবজি কাবাব তৈরির প্রণালী:কড়াইশুঁটি, ধনেপাতা, কাঁচালঙ্কা একসঙ্গে বেটে নিন।রাতভর ডাল ভিজিয়ে সকালে জল ঝরিয়ে বেটে নিন।কড়াইশুঁটি বাটার সঙ্গে মিশিয়ে নিন।বাঁধাকপি মিহি করে কুচিয়ে নিন এবং ফুলকপি কুরিয়ে নিন।১ টেবিল চামচ তেল গরম করে কড়াইশুঁটির মিশ্রণটি এবং বাঁধাকপি, ফুলকপি দিয়ে ভেজে নিন।লবণ, মিষ্টি দিন।মাখা মাখা হয়ে গেলে নামিয়ে নিন।ঠান্ডা হয়ে গেলে কাবাবের আকারে গড়ে ডুবো তেলে ভেজে নিন।টোম্যাটো অথবা ধনেপাতার চাটনির সঙ্গে পরিবেশন করুন।

সবজি প্যানকেক–

প্যানকেক তৈরি করার উপকরণ:১টি গাজর কুচি,পালং শাক কুচি,বেবি কর্ণ ১/২ কাপ,ক্যাপসিকাম ১/২ কাপ,ক্রিম বা দুধ,গোলমরিচ গুঁড়ো,১ কাপ ময়দা,৬টি ডিম,পানি,

প্রণালি:১. প্রথমে অল্প কিছু ময়দা,গোলমরিচ গুঁড়ো এবং ডিম ভাল করে মিশিয়ে নিন।২. এবার এতে ক্রিম বা দুধ মিশিয়ে নিন।৩. তারপর এতে সামান্য পানি ভাল করে মিশিয়ে নিন। এমনভাবে মেশাবেন যাতে ফেনা উঠে যায়।৪. মেশানোর সাথে সাথে সবগুলো সবজি দিয়ে দিন।৫. তারপর এতে বাকী ময়দা মিশিয়ে নিন।৬. ময়দা, সবজি, ডিম ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি যেন বেশি পাতলা বা ঘন না হয়ে যায়।৭. এবার চুলায় প্যান গরম হয়ে এলে এতে মাখন বা তেল দিয়ে দিন।৮. সবজির মিশ্রণটি গোল করে প্যানে দিন। অল্প আঁচে প্যান কেকটি রান্না করুন।৯. এক পিঠ হয়ে গেলে অপর পিঠ উল্টিয়ে দিন।১০. বাদামী রং হয়ে গেলে নামিয়ে ফেলুন।টিপস:আপনি চাইলে সবজি আগে সিদ্ধ করে নিতে পারেন। সবজি সিদ্ধ করে নিলে বেশিক্ষণ ভাজার প্রয়োজন হবে না।

পালং সবজি কারি–

উপকরন:পালং শাক কুচি ২ কাপ,গাজর স্লাইস করে কাটা ১ কাপ,আলু স্লাইস করে কাটা ১ কাপ,টমেটো পিউরি ১ কাপ,রসুন কুচি ১ চা চামচ,আদা কুচি ১/২চা চামচ,শুকনা মরিচ ২ টা,হলুদ গুড়া ১/২ চা চামচ,মরিচ গুড়া ১/২চা চামচ,আস্ত জিরা ১/২চা চামচ,ধনে গুড়া ১/২চা চামচ,পেয়াজ কুচি ১/২কাপ,লবন পরিমানমত,তেল ২/৩ চা চামচ,

প্রস্তুত প্রনালি:আলু ও গাজর সেদ্ধ করে রাখুন। প্যানে তেল দিয়ে রসুন, শুকনা মরিচ, জিরা, আদা কুচি দিয়ে ভাজুন।এবার পেয়াজ কুচি দিন, টমেটো পিউরি দিয়ে বাকি সব মসলা দিয়ে কসিয়ে নিন। পালং শাক দিয়ে দিন।বাকি সবজি যোগ করুন, সামান্য পানি দিন। পানি কমে আসলে নামিয়ে নিয়ে গরম পরিবেশন করুন।