fbpx
Trending

ইফতারে স্বাদ বাড়াতে তৈরি করুন কাঁচা আমের সস

মজার রান্না ডেস্ক: টমেটো ও তেঁতুলের সস খেয়ে নিশ্চয়ই একঘেঁয়ে হয়ে গেছেন! মুখের স্বাদ বদলাতে এবার কাঁচা আমের সস চেঁখে দেখুন। ইফতারিতে ভাজা পোরার সাথে এই সসের জুরি মেলা ভার। কাঁচা আমের ভর্তা, চাটনি, আচার আর শরবত ছাড়াও সস বানানো যায়। আর তা খেতেও বেশ মজাদার। যেকোনো কাবাব বা ফ্রেঞ্চ ফ্রাই যাই খান না কেন, এই সস খাবারের স্বাদ বাড়িয়ে দিবে দ্বিগুণ। চলুন তবে দেখে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ:

কাঁচা আম ১ কেজি,

সাদা ভিনেগার আধা কাপ,

লবণ স্বাদমতো,

শুকনো মরিচ ২টি,

রসুন ৪ কোয়া,

চিনি (ইচ্ছানুযায়ী),

ফুড কালার ২ ফোটা (ইচ্ছা),

পানি প্রয়োজনমতো।

প্রণালী:

এক কেজি কাঁচা আম খোসা ছাড়িয়ে নিন। এরপর পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুঁয়ে নিন।এবার ছোট ছোট টুকরো করে আমগুলো কেটে নিয়ে আবারো ধুয়ে নিন।হাড়িতে আড়াই কাপ পানি ও সাদা ভিনেগার নিয়ে কাটা কাঁচা আম, লবণ, রসুন, শুকনা মরিচ দিয়ে ভালো করে মাখিয়ে নিন।চুলায় মৃদু আঁচে এই আম ঢাকনা দিয়ে রেখে দিন যতক্ষণ পর্যন্ত না ভালোভাবে সেদ্ধ হয়।মাঝে মাঝে আম নেড়ে দিতে হবে। আম সেদ্ধ হয়ে গেলে তা চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিন।সেদ্ধ আম ঠান্ডা হয়ে গেলে, ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে নিন।

এখন অপর একটি সসপ্যানে ব্লেন্ড করা আমের পেস্ট চুলায় বসিয়ে দিন।আমের পেস্টে চিনি ঢেলে দিন ও নাড়তে থাকুন।যখন আমের পেস্ট ফুটে উঠবে, তখন এতে ২ ফোটা সবুজ রঙের ফুড কালার যোগ করে নিন ও ভালোভাবে নাড়তে থাকুন।ব্যস, তৈরি হয়ে গেল মজাদার কাঁচা আমের সস। এবার কাঁচের বোতলে ভরে এই কাঁচা আমের সস সংরক্ষণ করুন।ফ্রিজে রাখলে এই সস অনেক দিন ভালো থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close