মজার রান্না ডেস্ক: বাজারে কৌটাকারে অনেক ধরনের মশলা এখন সহজলভ্য। বাজারের মশলায় আস্থা না পেলে নিজেই করে নিতে পারেন নানা পদের মশলা।

এখানে আমরা পাঁচ ফোঁড়ন, কারি মশলা, গুড়া গরম মশলা, কাবাবের মশলা, আচারের মশলা, চটপটির মশলার রেসিপি নিয়ে কথা বলব।

পাঁচ ফোঁড়ন

উপাদান

জিরা ২ চা চামচ,মৌরী ১ চা চামচ,কালো জিরা আধা চা চামচ,রাঁধুনি ২ চা চামচ,মেথি ১ চা চামচ,

১। মশলা ঝেরে বেছে একসাথে মিশিয়ে মুখ বন্ধ পাত্রে রাখুন।পাঁচ ফোঁড়নের মশলায় এক চা চামচ সরিষা এবং ১ চা চামচ জৈন ও মিশানো যায়।

কারি মশলা

উপাদান

তেজপাতা ১টি,জিরা ২ টেবিল চামচ,গোল মরিচ ১ টেবিল চামচ,ধনে ৪ টেবিল চামচ,

১। মশলাগুলো ঝেরে বেছে পরিষ্কার করে চুলার ধারে রাখুন। অথবা খুব হালকা আঁচে মুচমুচে করে টেলে নিন ।২। মশলা গুড়া করে পরিস্কার বোতলে ভরে রাখুন।গোস্ত বা মাছের ঝাল তরকারী, কালিয়া রান্নার জন্য এই কারি মশলা ব্যবহার করা যায়।এই মশলা দিয়ে ভুনা গোস্ত ভাল হয়।

গুড়া গরম মশলা

উপাদান

ধনে ৪ টেবিল চামচ,দারুচিনি ২ সেঃ মিঃ ৩ টুকরা,জিরা ২ টেবিল চামচ,এলাচ ৩ টেবিল চামচ,গোলমরিচ ১ টেবিল চামচ,লবঙ্গ ১ চা চামচ,জায়ফল ১ টি

১। জায়ফল বাদে অন্যসব মশলা আলাদা করে তাওয়ায় টেলে নিন।২। এলাচের দানা বের করে মশলা গুড়া করুন।৩। জায়ফলের বিচি গুড়া করে মশলার সাথে মিশিয়ে নিন।৪। মুখ বন্ধ কৌটায় রাখুন।আলু ভাজি, সিংগারার পুর ইত্যাদিতে এই মশলা ব্যবহার করা যাবে।

কাবাবের মশলা

উপাদান

এলাচ ৭ গ্রাম,কাবাব চিনি ১০ গ্রাম,দারুচিনি ১০ গ্রাম,জায়ফল ২টি,লবঙ্গ ৫ গ্রাম,জৈত্রিক ১০ গ্রাম

১। মশলা সামান্য টেলে মুচমুচে করে গুড়া করুন।২। মিহি চালনিতে চেলে শুকনা টিনে বা বোতলে মুখ বন্ধ করে রাখুন।

আচারের মশলা

উপাদান

শুকনা মরিচ ১৪ টি,মৌরি ১ চা চামচ,হলুদ গুড়া ১ চা চামচ,মেথি ১ চা চামচ,জিরা ১ চা চামচ,,রাধুনি ১ চা চামচ,কালো জিরা ১ চা চামচ,পাঁচ ফোঁড়ন ২ চা চামচ,

১। হলুদ ও মরিচ গুড়া করে নাও।২। বাকী সব মশলা আলাদা করে হালকা ভাবে টেলে নিন।৩। গুড়া করে হলুদ মরিচের সাথে একসঙ্গে মিশিয়ে নিন।

চটপটির মশলা

উপাদান

শুকনা মরিচ ১২ টি,মৌরি ১ চা চামচ,জিরা ১ টেবিল চামচ,মেথি ১ চা চামচ,ধনে ১ টেবিল চামচ,কালোজিরা আধা চা চামচ,গোলমরিচ ২০টি,লবঙ্গ ৫টি,রাঁধুনি ১ চা চামচ,পাঁচ ফোঁড়ন ১ চা চামচ,বিট লবন ১ চা চামচ

১। মশলা আলাদা আলাদা করে খুব ভাল করে টেলে নিন।থালায় ছড়িয়ে দিন।ঠান্ডা হয়ে মুচমুচে হলে গুড়া করুন।২। সব গুড়া মশলা একসাথে মিশিয়ে নিন।৩। মুখ বন্ধ পরিস্কার বোতলে ভরে ফেলুন।
আধা কেজি মটরের চটপতিতে এই মশলা টাটকা গুড়া করে দিতে পারেন।