মজার রান্না ডেস্ক: বিভিন্ন বিদেশি রেসিপিতে চিকেন স্টক ব্যবহার করতে হয়। সেটা হতে পারে স্যুপ, পাস্তা অথবা ফ্রাইড রাইস। অনেকেই চিকেন স্টকের কিউব ব্যবহার করেন, কেউ কেউ এর বোতল খুঁজে নেন অনেক কষ্টে। এতকিছু না করে নিজেই খুবই সহজে বাড়িতে তৈরি করে নিতে পারেন চিকেন স্টক। মুরগির হাড়ছাড়া মাংসের কিছু রান্না আছে যেমন চিলি চিকেন বা মাঞ্চুরিয়ান। এসব রান্না করার সময়ে হাড়গুলো ফেলে না দিয়ে আলাদা করে রেখে দিতে পারেন। সেটা দিয়েই পরে তৈরি করে নিতে পারেন চিকেন স্টক। চলুন দেখে নিই দারুণ সহজ রেসিপিটি।

উপকরণ- ৫০০ গ্রাম মুরগির হাড়, ১ ইঞ্চি টুকরো করে কাটা- ১ টি মাঝারি গাজর টুকরো করে কাটা- ২ ইঞ্চি পরিমাণ সেলেরি কুচি করা কাটা- ১ ইঞ্চি পরিমাণ লিক কুচি করে কাটা- ১টি বড় পিঁয়াজ কুচি করে কাটা- ৫/৬টি গোলমরিচ- ২টি তেজপাতা

প্রণালী–১) সব উপকরণ একটি সসপ্যানে নিন। এতে ৪ কাপ পানি দিন। এবার কম আঁচে সেদ্ধ হতে দিন ৪৫ মিনিট থেকে এক ঘন্টা পর্যন্ত।২) এ সময়ের মাঝে চিকেন স্টক তৈরি হয়ে যাবে। এবার আঁচ থেকে নামিয়ে নিন।৩) একটি বড় পাত্রের ওপর সুতি কাপড় কয়েক ভাঁজ করে রাখুন। এর ওপর ঢেলে দিন সসপ্যানের মিশ্রণ। সবজি ও হাড় থেকে স্টক আলাদা হয়ে যাবে।এবার এই স্টক ব্যবহার করতে পারেন যে কোনো রেসিপিতে। দেখে নিতে পারেন ছোট্ট ভিডিওটি।

সূত্র: প্রিয়.কম