মটর আলুর চাট

উপকরণ :সেদ্ধ মটর ডাল ৫০০ গ্রাম,আলু সেদ্ধ ২০০ গ্রাম,পেঁয়াজ কুঁচি ৩ টেবিল চামচ,কাঁচা মরিচ ৪/৫টি,শুকনা মরিচ ২/৩টা,আদা কুঁচি ১ চা চামচ,রসুন কুঁচি ২ চা চামচ,মরিচ গুঁড়ো ১ চা চামচ,চাট মসলা ২ চা চামচ,পাঁচফোড়ন ১ চা চামচ,ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ,জিরা গুঁড়ো ১ চা চামচ,ধনে গুঁড়ো ১ চা চামচ,গুড় ১ চা চামচ,লবণ স্বাদমতো,সরিষার তেল ৩ টেবিল চামচ।যেভাবে তৈরি করতে হবে :মটর ডাল সারারাত ভিজিয়ে অল্প সোডা দিয়ে সেদ্ধ করে নিন৷কড়াইতে সরিষার তেল গরম করে পাঁচফোড়ন, পেঁয়াজ কুঁচি, আদা বাটা, রসুন বাটা, শুকনা মরিচ দিয়ে নেড়ে আলু ও বাকি সব উপকরণ দিয়ে ভাজা ভাজা করে নামিয়ে পরিবেশন করুন।

আলু চাট

উপকরণ :সিদ্ধ আলু ৫০০ গ্রাম,পানি ঝরানো টক দই ২৫০ গ্রাম,কর্নফ্লাওয়ার আধা কাপ,পাকা টমেটো ২০০ গ্রাম,কচি শসা ২০০ গ্রাম,পেঁয়াজ কিউব করে কাটা ৪ টেবিল চামচ,ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা চামচ,টালা মরিচ গুঁড়া ১ চা চামচ,টালা জিরা গুঁড়া ১ চা চামচ,সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ,চাট মসলা ১ টেবিল চামচ,বিট লবণ আধা চা চামচ,লবণ স্বাদ অনুযায়ী,চিনি ১ টেবিল চামচ,সয়াবিন তেল ১ কাপ।যেভাবে তৈরি করবেন :১. আলু সিদ্ধ করে গরম থাকতে চটকে নিন।এবার আলুর সঙ্গে অর্ধেক জিরার গুঁড়া, গোলমরিচ গুঁড়া, স্বাদমতো লবণ দিয়ে মেখে নিন।২. আলুর মিশ্রণ থেকে পরিমাণমতো নিয়ে গোলাকার চ্যাপ্টা চাপ বানিয়ে কর্নফ্লাওয়ারে গড়িয়ে নিন।এরপর চুলায় তেল গরম হওয়ার পর দুই পিঠ বাদামি করে ভেজে নিন।৩. পানি ঝরানো টক দই, বাকি জিরা গুঁড়া, চাট মসলা, টালা মরিচ গুঁড়া, চিনি, স্বাদমতো লবণ, বিট লবণ দিয়ে মেখে নিন।৪. টমেটো ও শসা বিচি ফেলে ছোট কিউব করে কেটে নিন।টমেটো, শসা, পেঁয়াজ কিউব, কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি সামান্য লবণ দিয়ে মেখে নিন।৫. একটি ছড়ানো থালায় ভাজা চপগুলো রেখে প্রতিটির ওপর প্রথমে দইয়ের মিশ্রণ দিন।তার ওপর টমেটোর মিশ্রণ দিন।এবার সামান্য জিরা গুঁড়া ও চাট মসলা ওপরে ছড়িয়ে পরিবেশন করুন মজাদার আলুর চাট।

ছোলার ফ্রুটি চাট

উপকরণ:* ছোলা- ১/২ কাপ (সিদ্ধ)* কাবলি বুট- ১/২ কাপ (সিদ্ধ)* আপেল- ১টি (চারকোনা টুকরা করা)* আম- ১টি (চারকোনা করে কাটা)* পেয়ারা- ১টি (চারকোনা করে কাটা)* বেদানা- ১/২ কাপ দানা* শসা- ১টা (মাঝারি সাইজের)* ক্যাপসিকাম- ১টি (চারকোনা করে করে কাটা)* বেবি কর্ণ- ২টা (গোল করে কাটা)* ভুট্টার দানা- ১/২ কাপ* লেটুস পাতা- ৪থেকে ৫ টি* আঙ্গুর- ১৫ থেকে ২০টি ( মাঝারি সাইজের অর্ধেক করে কাটা) (ইচ্ছানুযায়ী)* গাজর-অর্ধেক( মাঝারি সাইজের)* আনারস- ১ কাপ (ছোট টুকরা করা)* মালটা – ১ টি ( কোশ ছাড়িয়ে নেয়া)* ভেল(চিকন চানাচুর) – ১ কাপ মত* লেবুর রস- ১ টেবিল চামচ* লেবুর খোসা- ১ চা চামচ (চেঁছে নেয়া)* টক দই- ১/২ কাপ (ঘন) (ইচ্ছানুযায়ী)* চাট মসলা- ১ ১/২ টেবিল চামচ* বিট লবণ- স্বাদমত* কাচা মরিচ- ৪ থেকে ৫টি (কুচি করে নেয়া)* পুদিনা পাতা- ৩ থেকে ৪টি (কুচানো)* গোল মরিচ কুচি- ১/৩ চা চামচ* আদা কুচি- ১ চা চামচ, প্রণালী:প্রথমে একটি বড় পাত্র নিতে।তাতে একে একে ছোলা, বুট, কাবুল চানা মিশিয়ে নিতে হবে।এরপরে একে একে সব ফল ও সবজি মিশিয়ে নিতে হবে।আম সব শেষে মেশাতে হবে।সব ফল মেশানো হয়ে গেলে একে একে মরিচ কুচি, আদা কুচি, চাট মশলা, লেবুর খোসা দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে।মেশাতে পারেন।তবে লেবুর রস যেহেতু মেশানো হবে সেক্ষেত্রে টক দই এড়িয়ে যেতে পারেন।পুদিনা পাতা, গোল মরিচ গুড়া, লবণ দিতে হবে।সাথে ভেল দিয়ে তার উপরে লেবুর রস ছিটিয়ে দিয়ে ভাল করে মাখিয়ে নিতে হবে সবকিছু একবার।একটু ক্রাঞ্চভাব আনার জন্য ভেলের সাথে দিতে পারেন ব্যাবহার করতে পারেন মুড়ি বা চিড়া।মাখানোর পরপর পরিবেশন করুন ঝটপট মজাদার এই ফলাহারটি।

গাজরের চাট

উপকরণ :গাজর ২টি,শসা কুচি ১ কাপ,টক দই ২ কাপ,পুদিনা পাতা বাটা ১ টেবিল চামচ,বিট লবণ ১ চা চামচ,জিরা গুঁড়া ১ চা চামচ,চিনি ৪ টেবিল চামচ,লবণ পরিমাণ মতো,ধনেপাতা কুচি প্রয়োজন মতো,তেঁতুলের মাড় ১ টেবিল চামচ,মিহি গাজর কুচি ২/৩ টেবিল চামচ।প্রস্তুত প্রণালি :গাজর ছোট ছোট টুকরো করে অল্প লবণ দিয়ে মাখিয়ে রাখতে হবে আধ ঘণ্টা।শসা কুচি করে তেঁতুলের মাড় ও অল্প লবণ দিয়ে মাখিয়ে রাখতে হবে।দই, পুদিনা পাতা বাটা, বিট লবণ, জিরা গুঁড়া, চিনি, লবণ, কাঁচামরিচ বাটা দিয়ে ফেটে নিতে হবে।স্বাদ বুঝে চিনি ও লবণ বাড়াতে হবে। গাজর ও শসার সঙ্গে দইয়ের মিশ্রণ মেশাতে হবে।এবার ধনেপাতা ও গাজর কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

পাপড়ি চাট

উপকরণঃপাপড়ির জন্য— ১ কাপ ময়দা- ২ থেকে আড়াই টেবিল চামচ ঘি- ১ চা চামচ কালিজিরা- লবণ স্বাদ মতো- পানি প্রয়োজন মতো, স্পেশাল টকের জন্যঃ- ৩-৪ টি খেজুর কুচি- দেড় কাপ পানি- ১ কাপ তেতুল গোলা মাঝারি ঘনত্বের পানি- ১ টেবিল চামচ গুড় কুচি- ২ চা চামচ মরিচগুঁড়ো- আধা চা চামচ জিরা গুঁড়ো- আধা চা চামচ আদা গুঁড়ো- লবণ স্বাদমতো, পাপড়ি চাটের জন্যঃ- ১৫-২০ টি পাপড়ি- ২ কাপ স্পেশাল টক- ২ টি সেদ্ধ আলু ছোটো কিউব করে কাটা- ২ টি পেঁয়াজ কুচি- আধা কাপ বুটের ডাল বা ডাবলি ডাল সেদ্ধ- আধা কাপ ফেটানো টক দই- চটপটির মসলা প্রয়োজন মতো- জিরা গুঁড়ো স্বাদ বুঝে- মরিচ গুঁড়ো ঝাল বুঝে- ধনে পাতা কুচি ইচ্ছেমতো, পদ্ধতিঃপাপড়ি তৈরি— খাস্তা করার জন্য ময়দাতে কালিজিরা ও ঘি দিয়ে হাতে ভালো করে মেখে নিন।এরপর প্রয়োজন মতো লবণ ও পানি দিয়ে ময়দা ময়ান করে রুটি বেলার মতো ডো তৈরি করুন।- পাতলা বড় রুটি বেলে ছোটো ছোটো (২ ইঞ্চি গোল) গোল করে কেটে নিন।প্রায় ২০-২৫ টির মতো পাপড়ি হবে। কাটা চামচ দিয়ে একটু ফুটো করে নিন যাতে পাপড়ি ফুলে না যায়।- ওভেনে ২০০ ডিগ্রি প্রি হিট করে বাদামী হওয়া পর্যন্ত বেক করুন। অথবা ডুবো তেলেও ভাজতে পারেন পাপড়ি।স্পেশাল টক তৈরিঃ- চুলায় দেড় কাপ পানি দিয়ে জ্বাল দিতে থাকুন।এরপর খেজুর দিয়ে নরম হওয়া পর্যন্ত জ্বাল দিন।- তারপর একে একে সব উপকরণ দিয়ে জ্বাল দিয়ে ঘন মিশ্রন তৈরি করুন। নামিয়ে রেখে ঠাণ্ডা হতে দিন।পাপড়ি চাট তৈরিঃ- একটি বড় বাটিতে ফেটানো দই, পাপড়ি ও ১ কাপ টক বাদে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন একসাথে।- একটি করে পাপড়ির উপরে ১ চা চামচ করে আলু ডালের মিশ্রন রেখে সামান্য ফেটানো দই দিন এবং মিহি পেঁয়াজ কুচি ও ধনে পাতা কুচি ছিটিয়ে দিন। চাইলে চিকণ চানাচুরও সাজিয়ে দিতে পারেন।- প্লেটে করে বানানো পাপড়ি চাট সাজিয়ে স্পেশাল টকের সাথে পরিবেশন করুন এবং মজা নিন সুস্বাদু এই খাবারটির।