১.চ্যাপা রসুন ভুনা–উপকরণ :চ্যাপা শুঁটকি ৫০ গ্রাম,রসুন বাটা ২ টেবিল চামচ,রসুন স্লাইস আধা কাপ,পেঁয়াজ কুচি ১ কাপ,মরিচ বাটা ২ টেবিল চামচ,হলুদ ভাটা ১ টি স্পুন,ফিশসস ১ টি স্পুন,লবণ স্বাদমতো,তেল ১/৩ কাপ,কাঁচা মরিচ ৪টি।প্রণালি : প্রথমে শুটকি ভালো করে ধুয়ে বেটে নিন।এবার কড়াইয়ে তেল গরম দিন।তেল গরম হয়ে গেলে পেঁয়াজ ও রসুন স্লাইস করে গরম তেলে দিয়ে দিন।পেঁয়াজ ও রসুন নরম হলে হলুদ, মরিচ ও রসুন বাটা দিয়ে ভুনে নিন এবং কোয়ার্টার কাপ পানি দিন।মসলা ভুনাভুনা হলে শুঁটকি, লবণ ও ফিশসস দিয়ে ভুনতে থাকুন।স্বাদ অনুযায়ী লবণ দিন। যারা বেশি ঝাল খেতে পছন্দ করেন তারা চাইলে কাঁচা মরিচ চিরে দিন। ঝাল কম খেতে চাইলে আস্ত মরিচ দিন।তেল চকচকে হয়ে কড়াই থেকে আলগা হলে নামিয়ে নিন।

২. দোমাছা–উপকরণ :ছুরি মাছের শুঁটকি ১ কাপ,চিংড়ি মাছ ১ কাপ,পেঁয়াজকুচি ১ টেবিল চামচ,রসুনবাটা ১ টি স্পুন,গোটা রসুন কোয়া ৭-৮টি,পেঁয়াজবাটা ১ টি স্পুন,টমেটোকুচি ১ টেবিল চামচ,তেল ২ টেবিল চামচ,হলুদগুঁড়া আধা টি স্পুন,মরিচগুঁড়া দেড় টি স্পুন,লবণ পরিমাণমতো,কাঁচা মরিচ ফালি ৫-৬টা,ধনিয়াপাতাকুচি ১ টেবিল চামচ।প্রণালি : ছুরি মাছের শুঁটকি টুকরা করে গরম পানিতে ভিজিয়ে রাখুন এবং নরম হলে ভেতরের কাটা বেছে নিন।চিংড়ি মাছের মাথা ফেলে ধুয়ে রাখুন অথবা কোরাল মাছ নিলে ছোট ছোট করে কেটে নিন।গরম তেলে পেঁয়াজ অল্প ভেজে হলুদগুঁড়া, মরিচগুঁড়া, রসুনবাটা, পেঁয়াজবাটা, লবণ ও টমেটোকুচি দিয়ে কষিয়ে নিন।এবার শুঁটকি দিয়ে নাড়ুন। চিংড়ি অথবা কোরাল মাছের টুকরা ঢেলে কষিয়ে নিন।অল্প পানি দিয়ে ঢেকে দিন। ১০ মিনিট পর কাঁচা মরিচ ও ধনিয়াপাতাকুচি দিয়ে নামিয়ে নিন।তৈরি হয়ে গেলো মজার দোমাছা।

৩.লইট্টা ভুনা–উপকরণ :লইট্টা শুঁটকি ২০০ গ্রাম,পেঁয়াজ কুচি ২৫০ গ্রাম,রসুন কুচি ১০০ গ্রাম,রসুন বাটা ১ টি স্পুন,আদা বাটা আধা টি স্পুন,হলুদ বাটা আধা টি স্পুন,মরিচ বাটা আধা টি স্পুন,কাঁচা মরিচ ফালি ৫টি,লবণ ১ টি স্পুন,আস্ত জিরা আধা টি স্পুন,পানি আধা কাপ,তেল আধা কাপ।প্রণালি : আস্ত শুঁটকি আগুনে দিন। পুরপুর করে শব্দ হওয়া পর্যন্ত ছেঁকে নিতে হবে।এবার শুঁটকি গুলো ছোট ছোট টুকরা করে কেটে নিতে হবে।
কাটার পরে ভালো ভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। কিছু সময়ের জন্য পানিতে ভিজিয়ে রাখুন।এখন চুলায় কড়াইয়ে তেল দিয়ে গরম করে নিন।গরম তেলে অর্ধেক পেঁয়াজ কুচি দিন।পেঁয়াজ বেরেস্তা হলে আস্ত জিরা দিয়ে দিন।জিরা ফুটে উঠলে শুঁটকি দিয়ে ভালো করে নেড়ে সব বাটা মসলা দিয়ে দিন।রেখে দেওয়া পেঁয়াজ কুচি, রসুন কুচি ও লবণ দিয়ে কষিয়ে নিন।এবারে পানি দিয়ে আঁচ কমিয়ে দিন ঢাকনা দিয়ে ঢেকে দিন।ঢেকে দেওয়া শুঁটকি সিদ্ধ হয়ে মাখামাখা হলে কাঁচা মরিচ ফালি দিয়ে নেড়ে আবারও ঢেকে দিন।ভুনাভুনা হলে নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশ করুন।

৪.শুটকি পাতুরি--উপকরণ :চ্যাপা শুঁটকি ৫০ গ্রাম,আলু কুচি ২ কাপ,পেঁয়াজ কুচি ১ কাপ,রসুন বাটা ২ টেবিল চামচ,মরিচ বাটা ৩ টেবিল চামচ,হলুদ বাটা ১ টি স্পুন,আদা বাটা আধা টেবিল চামচধনিয়াপাতা কুচি আধা কাপ,ফিশসস ১ টেবিল চামচ,তেল আধা কাপ,লবণ ১ টি স্পুন,লাউ বা কুমড়াপাতা ১৫টি।প্রণালি :শুঁটকি গুলো ধুয়ে বেটে নিন।এবার কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি নরম করে ভেজে নিতে হবে।এবারে ধনিয়াপাতা ও লাউপাতা বাদে সব উপকরণ দিয়ে দিন। মাঝারি আঁচে সময় নিয়ে ভুনে নিন।নামানোর আগে ধনিয়া পাতা দিয়ে নেড়ে নিন।ঠাণ্ডা হয়ে এলে পাতার মধ্যে পরিমাণমতো শুঁটকির পুর দিয়ে মুড়ে টুথপিক দিয়ে আটকে দিন।ফ্রাইপ্যানে সামান্য পরিমান তেল দিয়ে গরম করে নিন। তেল গরম হলে ভেজে নিন। ২ পিঠ ভালোভাবে ভাজা হলে তুলে নিন। গরম গরম পরিবেশন করুন শুটকি পাতুরি।

৫.চ্যাপা ভর্তা–উপকরণ :চ্যাপাশুটকি ২০ গ্রাম,শুকনা মরিচ ১৫টি,পেঁয়াজ টুকর ১ কাপ,রসুন কোয়া আধা কাপ,লবণ স্বাদমত,লাউপাতা ২টি।প্রণালি :শুটকি গুলো বেছে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। এবার লাউ পাতা দিয়ে ভালো ভাবে মুড়ে নিন। ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে গরম করে নিন।সেদ্ধ না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন।ভাজা হয়ে গেলে উপরের পাতাটি ফেলে দিতে হবে।কড়াইয়ে রসুন ও পেঁয়াজ টেলে নিতে হবে। এমন ভাবে টালুন যাতে এগুলো কচকচে থাকে। শিলপাটায় শুকনা মরিচ বেটে নিন।এবার শুটকি, লবণ ও রসুন দিয়ে মিহি করে বেটে নিন।সবশেষে পেঁয়াজ দিয়ে এক সঙ্গে মিশিয়ে পরিবেশন করুন।সূত্র: বিডিসংসার