মজার রান্না ডেস্ক: চিজ কেক নামটা শুনলে জিভে পানি চলে আসে! মজাদার এই কেকটি খেতে চাইলেও সবসময় খাওয়া সম্ভব হয়ে উঠে না। কারণ সবসময় সব দোকানে এই কেক পাওয়া যায় না। কিছু কিছু বেকারিতে এই কেক কিনতে পাওয়া যায়। তাই যখন তখন খেতে ইচ্ছা করলেও চিজ কেক খাওয়া সম্ভব হয়ে উঠে না। এখন আর চিজকেক তৈরি করা কঠিন কিছু না। খুব সহজে ঘরে তৈরি করে নিতে পারেন মজাদার এই চিজকেক।

উপকরণ:

২৫০ গ্রাম বা ৯টি ডাইজেস্টিভ বিস্কুট,৬ টেবিল চামচ গলানো মাখন,২ পাউন্ড ক্রিম চিজ,১ কাপ টক ক্রিম,১ কাপ চিনি,১ চা চামচ ভ্যানিলা,৫টি ডিম,১ টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার,এক চিমটি লবণ,১টি লেবুর খোসা

প্রণালী:

১। প্রথমে বিস্কুটগুলো ভেঙ্গে গুঁড়ো করে নিন। এবার এর সাথে গলানো মাখন মিশিয়ে নিন। বিস্কুটের গুঁড়ো এবং মাখন খুব ভালোভাবে মিশিয়ে নিন। সম্ভব হলে ফুড প্রসেসর বা ব্লেন্ডার ব্যবহার করুন।২। এরপর এটি ওভেন ট্রেতে ঢেলে দিন। চামচের পিছনের অংশ দিয়ে সমান করে বিছিয়ে দিন।৩। ৩৫০ ফারেনহাইট বা ১৮০ সেলসিয়াসে ওভেন প্রিহিট করুন। ওভেন ট্রেটি প্রি হিট ওভেনে ১৩-১৫ মিনিট ব্রেক করুন।৪। এবার কেকটি বের করে ওভেনকে ৩০০ ফারেনহাইট বা ১৫০ সেলসিয়াসে প্রি হিট করতে দিন।৫। এখন একটি পাত্রে ক্রিম চিজ নিয়ে বিটার দিয়ে বিট করে নিন। বিট ততক্ষণ করুন যতক্ষন না ক্রিম নরম হয়।৬। এবার এর সাথে চিনি মিশিয়ে আবার বিট করুন।৭। তারপর কর্ণ ফ্লাওয়ার, লবণ দিয়ে বিট করুন। এরপর এতে একটি একটি করে ডিম দিন এবং বিট করুন।৮। লেবুর খোসা, ভ্যানিলা এসেন্স এবং সাওয়ার ক্রিম দিয়ে বিট করুন।৯। এবার এটি বিস্কুট কেকের উপর দিয়ে দিন।১০। ৩০০ ডিগ্রী ফারেনহাইট বা ১৫০ ডিগ্রী সেলসিয়াস প্রিহিট করা ওভেনে ৪৫-৫৫ মিনিট ব্রেক করতে দিন। ১১। রুম তাপমাত্রায় ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন সারারাত।১২। পছন্দের কোন ফল বা কিশমিশ দিয়ে পরিবেশন করুন মজাদার চিজকেক।