মজার রান্না ডেস্ক: ইচ্ছা করলেই কিন্তু নতুন একটি মজার রান্না করে সবাইকে অবাক করে দেওয়া যায়। দেখুনতো পরিবারের সবাই খাবারটি পছন্দ করে কি না?

যা যা লাগবে:

মাংসের কিমা ৫০০ গ্রাম। তবে মাংস অবশ্যই একেবারে মিহি কিমা হতে হবে। এখন সুপার শপে এমন কিমা পাওয়া যায়। পাওয়া না গেলে মাংস ব্লেন্ডারে বা শিলপাটায় ভালোভাবে পিষে নিতে হবে।আদা বাটা ২ চা চামচ , রসুন বাটা ১ চা চামচ , হলুদ গুড়া ১ চা চামচ, গুড়া মরিচ ১ চা চামচ, জিরা গুড়া ১ চামচ, ধনিয়া ১- চামচ, এলাচ ৪ টি, দারুচিনি সামান্য, লবণ পরিমাণ মতো, পিয়াজ কুচি ২ কাপ, টমেটো সস স্বাদমতো। তেল কাঁচা মরিচ এবং ধনে পাতা, দই এবং সামান্য চিনি।

প্রণালী:

প্রথমে মাংসের কিমার সঙ্গে আদা, রসুন, হলুদ, গুড়া মরিচ, জিরা গুড়া, ধনিয়া, লবণ ইত্যাদি ভালোভাবে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন।পিয়াজ কেটে রাখুন।

মাংসের কিমাগুলো ছোট ছোট গোল গোল করে মিট বল তৈরি করে নিন।তাওয়ায় তেল গরম করে তার মধ্যে দারচিনি আর এলাচ দিয়ে সামান্য ভেজে মাংসের বলগুলো ছেড়ে দিন।

মাংসের বলগুলো অল্প আচে কিছুক্ষণ ভেজে তুলে নিন।এবার পিয়াজকুচি গরম তেলে বাদামি করে ভেজে সব মসলা এবং দই দিয়ে ভালো করে ভুনা করুন। বলগুলো মশলায় দিয়ে রান্না করুন।

নামানোর আগে চিনি দিন। ধনে অথবা পুদিনা পাতা আর কাঁচামরিচ কুচি দিয়ে সাজিয়ে ভাত, রুটি অথবা পোলাও এর সঙ্গে পরিবেশন করুন।