মজার রান্না ডেস্ক: চিকেন ফ্রাই হোক বা হোটেলের তন্দুরি মুরগীর সাথে মেয়োনেজ না হলে যেন চলেই না আমাদের। আর মেয়োনেজ ছাড়া তো সকালের নাস্তায় স্যান্ডইউচ ও খেতে মজা লাগে না। চিকেন ফ্রাইয়ের সাথেও মেয়োনেজ না খেলে এর স্বাদে পরিপূর্নতা আসে না। কিন্তু এতো পছন্দের মেয়োনেজ কিনতে গেলে এর দাম দেখে ভ্রু কপালে উঠে যাওয়ার উপক্রম হয়। তাই খুব সহজেই কম খরচে বাসাতেই মেয়োনেজ বানানো যায়। বাসায় বানানো মেয়োনেজ খেতে দোকানের বয়ামজাত মেয়োনেজের চাইতে খেতে অনেক বেশি স্বাদ হয়। বানাতেও সব মিলিয়ে ১০ মিনিট সময় লাগে। আসুন জেনে নেয়া যাক বাড়িতেই মেয়োনেজ বানানোর রেসিপি।

উপকরণঃ

– ডিম ১টা – সয়াবিন তেল ১কাপ – সরিষার তেল ১টেবিল চামচ – লবন ১/৪ চা চামচ – চিনি ১/৪ চা চামচ – ভিনেগার /লেবুর রস ২ টেবিল চামচ – গোল মরিচ গুড়া ১/২ চা চামচ

প্রস্তুত প্রণালীঃ

প্রথমে ব্লেন্ডারে তেল ছাড়া বাকি সব উপকরণ ঢালুন।
এরপর প্রথমে ব্লেন্ডার চালু করে উপকরন গুলো মিশিয়ে নিন।
এরপর আধা চা চামচ করে তেল ঢেলে ব্লেন্ডারে ব্লেন্ড করতে হবে একটু পর পর। একবারে পুরো তেল ঢেলে দিলে মেয়োনেজ নষ্ট হয়ে যাবে।
এভাবে ৬/৭ মিনিট ধরে ব্লেন্ডারে আধা চামচ করে পুরো তেলটুকু ঢালতে হবে।
ব্যাস, পরিবেশনের জন্য তৈরী হয়ে গেলো মেয়োনেজ।

টিপস: মেয়োনেজ বানানোর সময় সেটা কিছুটা পাতলা থাকলে চিন্তার কিছু নেই। বানানোর ১০/১৫ মিনিটের মধ্যেই মেয়োনেজ বেশ ঘন হয়ে যায়। তবে পাতলা হয়ে যাওয়ার ভয়ে তেলের পরিমান কমানো উচিত না। পরিমানের চেয়ে কম তেল দিলে মেয়োনেজ ঘন হয় না। বানানোর পড়ে মেয়োনেজ ফ্রিজে রেখে দিন। বাইরে রাখলে নষ্ট হয়ে যাবে। এই মেয়োনেজ ফ্রিজে ২/৩ দিন পর্যন্ত সংরক্ষন করা যায়।