মজার রান্না ডেস্ক: সাধারণত বেঁচে যাওয়া ভাত আমরা ফ্রিজে রেখে দিই। তবে জানেন কি ভাত সঠিক উপায়ে ফ্রিজে না রাখলে কিংবা গরম না করলে বাসা বাধতে পারে ব্যাকটেরিয়া। জেনে নিন বাসি ভাত খাওয়ার আগে গরম করার কয়েকটি উপায়ে-

মাইক্রোওয়েভে গরম করার ক্ষেত্রে ওভেন প্রুফ বাটিতে নিয়ে নিন ভাত। দলা বেঁধে থাকলে সেটা চামচ দিয়ে ভেঙে দিন। ১ কাপ ভাতের জন্য ১ টেবিল চামচ পানি দেবেন। বাটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১ থেকে ২ মিনিট উচ্চতাপে গরম করে নিন।

চুলায় গরম করার ক্ষেত্রে প্যানে নিয়ে নিন ভাত। প্রতি কাপের জন্য ১ টেবিল চামচ পানি দিন। চাইলে পানির বদলে সামান্য মাখন দিয়ে দিতে পারেন। ঢাকনা দিয়ে ঢেকে দিন প্যান। ৩ থেকে ৫ মিনিট মৃদু আঁচে রেখে দিন। মাঝে কয়েকবার নেড়ে দেবেন।

ডিম, পেঁয়াজ ও মরিচ দিয়ে ভেজে নিতে পারেন ভাত। প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে ডিম, পেঁয়াজ, মরিচ ও পছন্দের ছবি দিয়ে দিন। খানিকক্ষণ ভেজে ভাত দিয়ে নেড়ে নিন। ঢাকনা দিয়ে ঢেকে গরম করুন কয়েক মিনিট। পরিবেশন করুন গরম গরম।

তবে জেনে রাখা ভাল যে ভাত কখনও ৪ দিনের বেশি রাখবেন না ফ্রিজে।গরম অবস্থায় ভাত ফ্রিজে রাখবেন না। রুম টেম্পারেচারে আসার পর তারপর রাখুন ফ্রিজে।মুখবন্ধ বাটিতে রাখুন ভাত। চাইলে জিপলক ব্যাগেও রাখতে পারেন। ১৬৫ ফারেনহাইট তাপমাত্রায় গরম করবেন ভাত।