মজার রান্না ডেস্ক: মজাদার একটি খাবার হায়দ্রাবাদী বিরিয়ানি। যার নাম শুনলেই জীভে জল এসে যায়। আসুন জেনেই নিই এই মজার রেসিপি:

উপকরণ:মাংস(মুরগি বা ছাগল যা পছন্দ) ১ কেজি, পোলাও এর চাল ৫০০ গ্রাম, জিরা গুড়ো ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, দুধ ১ কাপ, ধনে গুড়ো ১ টেবিল চামচ , তেল বা ঘি ৩/৪ কাপ, লবণ স্বাদ অনুযায়ী। গোলমরিচ ৬টি, পেঁয়াজ কুচি ১ কাপ, এলাচ ৪টি, আদা বাটা ১ টেবিল চামচ, দারচিনি ৪ টুকরো, রসুন বাটা ১ চা চামচ, জায়ফল ১/২ চা চামচ, দই ১/২ কাপ, জৈত্রী ১/২ চা চামচ, কাঁচামরিচ ২০টি।

প্রস্তুত প্রণালী:গোলমরিচ, এলাচ, দারচিনি, জায়ফল ও জৈত্রী গুঁড়া করুন। মাংস ছোট টুকরা করে ধুয়ে পানি ঝরান। মাংসে অর্ধেক গুড়ো মসলা, আদা, রসুন, দই, অর্ধেক কাঁচামরিচ এবং এক চা চামচ লবণ মিশান। করাই এ তেল গরম করে পেঁয়াজ হালকা বাদামি রং করে ভাজুন। মাংস ও ৩ কাপ পানি দিন। নেড়ে ঢেকে দিন। মাঝারি আঁচে রান্না করুন। পানি শুকালে মাংস কষান। তেল বের হলে বাকি গুড়ো মসলা দিয়ে নেড়ে নামান। তেল এবং ঝোল ছেঁকে মাংস হাঁড়ি থেকে তুলে রাখুন।হাঁড়িতে ১/২ কাপ জল দিয়ে ঢেকে ফুটান। জল ফুটে উঠলে চাল, দুধ, লবণ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। দু-তিনবার ফুটার পর কাঁচামরিচ দিয়ে নেড়ে ঢেকে দিন। মাঝারি আঁচে ২০ মিনিট রান্না করুন। আগুনের আঁচ খুব কমিয়ে আরো ৫ মিনিট রাখুন। ঢাকনা দেওয়ার পর নামাবার অগে ঢাকনা খুলবেন না। চুলা থেকে হাঁড়ি নামিয়ে রাখার ২০ মিনিট পরে ঢাকনা খুলে পোলাওর চালের উপর মাংস ছড়িয়ে দিয়ে আবার হাঁড়ি ঢেকে রাখুন। পরিবেশনের আগে উপর নিচ করে পোলাও এর সাথে মাংস মিশান।