মজার রান্না ডেস্ক: পিৎজা সব সময়েই আমাদের সকলের পছন্দের একটি খাবার। বাইরে খেতে গেলে কম বেশি সকলেই পিৎজার অর্ডার দিয়ে থাকেন। খেতে সুস্বাদু তাই সকলেই বেশ পছন্দ করেই খান। কিন্তু এই পিৎজা খুব সহজেই ঘরে তৈরি করে নেয়া যায় তা জানেন কি? কোনো ধরণের ওভেন ছাড়াই গ্যাসের চুলায় দারুণ সুস্বাদু পিৎজা তৈরি করে নিতে পারবেন ঝামেলা ছাড়াই। আসুন দেখে নেই-

উপকরণঃ
– ২ কাপ ময়দা
– ২ কাপ হুইট ময়দা
– লবণ স্বাদ মতো
– ১/৪ চা চামচ গার্লিক পাউডার (ইচ্ছে)
– ২ চা চামচ ইষ্ট (বেকিং সোডা ব্যবহার করতে পারেন)
– ১ টেবিল চামচ চিনি
– ৪-৫ টেবিল চামচ অলিভ অয়েল বা অন্য তেল
– সোয়া ১ কাপ কুসুম গরম দুধ ও পানির মিশ্রন
– সস প্রয়োজন মতো
– চীজ ইচ্ছে মতো

পদ্ধতিঃ
– প্রথমে ময়দা একসাথে নিয়ে এতে লবণ, গার্লিক পাউডার, ইষ্ট/বেকিং সোডা, চিনি দিন ও ভালো করে মিশিয়ে নিন। এরপর তেল দিয়ে ভালো করে মাখাতে থাকুন। এরপর দিন দুধের মিশ্রণটি। এবার ভালো করে মেখে নরম ডো তৈরি করুন। যদি আরও পানি লাগে থাকে কুসুম গরম পানি ব্যবহার করতে পারেন।
– এবার ময়দা বা সুজি দিয়ে ভালো করে ডো ময়ান করতে থাকুন যাতে ডোটি মসৃণ হয়। এভাবে অল্প করে ময়দা নিয়ে ৫ মিনিট ময়ান করলেই ডো তৈরি হয়ে যাবে। এবার ডোটি গরম স্থানে ২৫-৩০ মিনিট রেখে দিতে পারেন ফুলে উঠার জন্য।
– একটি বড় গভীর ফ্রাইং প্যান নিয়ে মাঝারি আঁচে চুলায় গরম করতে থাকুন। এরমাঝে ডো থেকে পছন্দমতো আকারের পিৎজা বানানোর জন্য পরিমাণ মতো ডো নিয়ে রুটি বেলার পিঁড়িতে হাতে চেপে বা বেলন দিয়ে গোল করে নিজের পছন্দমতো চিকণ গোল ক্রাস্ট তৈরি করে নিন।
– এবার পিৎজার ডোটি গরম করা ফ্রাইং প্যানে দিয়ে দিন প্রি বেক করার জন্য। যখন একপাশ ব্রাউন গোল্ডেন রঙের হয়ে আসবে তখন আস্তে করে পিৎজার ডোটি উল্টে দিন।
– এবার উপরে টমেটো সস ঢেলে ছড়িয়ে দিন। এরপর ভালো করে গ্রেট করা চীজ দিয়ে দিন। এরপর ফ্রাইং প্যানের ঢাকনা ঢেকে দিন এবং কিছুটা খোলা রাখুন শুধু চীজ গলিয়ে নিন।
– চীজ গলে গেলেই পিৎজা তৈরি। ব্যস, এবার পরিবেশন করুন নিজের পছন্দমতো।