মজার রান্না ডেস্ক: এখন আপনাদের জন্য দেওয়া হচ্ছে একটি হাঁসের রেসিপি। এটি অনেক মজার একটি খাবার। আর রান্না করতে পারলে ও কথাই নেই। তাই আপনাদের জন্য দেওয়া হচ্ছে হাঁসের শাহী মালাইকারির রেসিপি।

উপকরণ :মাঝারি সাইজের হাঁস ১ টি,ঘন নারকেলের দুধ ২ ১/২ কাপ,পেঁয়াজকুচি দেড় কাপ,আদা বাটা ২ টেবিল চামচ,রসুন বাটা ১ টেবিল চামচ,হলুদগুড়ো ১ চা চামচ,মরিচগুড়ো ১ চা চামচ,জিরাবাটা ১ চা চামচ,টকদই ১/২ কাপ,ধনিয়াগুড়ো ২ চা চামচ,গোলমরিচের গুড়ো ১ চা চামচ, জায়ফল ও জয়ত্রীগুড়ো ১/২ চা চামচ,গরম মসলা গুড়ো ১ চা চামচ,দারচিনি বড় ২টি,এলাচি ৫ টি,তেজপাতা ২ টি,কাঁচামরিচ ৫/৬টি,চিনি ১ চা চামচ,তেল ১ কাপ,লবন ও পানি পরিমানমত,ক্রিম পরিবেশনের জন্য { জরুরী নয় }

প্রণালি : হাঁসের মাংস চামড়াসহ টুকরা করে ধুয়ে পানি ঝড়িয়ে নিন এবং টকদই দিয়ে ১/২ ঘন্টা মাখিয়ে রেখে দিন। এবার ননস্টিকি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ দিয়ে বাদামি করে ভেজে অর্ধেকটা তুলে রাখুন এবং বাকি পেঁয়াজে গরম মশলার গুড়ো ছাড়া সব গুড়ো ও বাটা মসলা দিয়ে দিন। অল্প পানি দিয়ে ভালো মত কষান। এবার মাংস, এলাচি, দারচিনি ও তেজপাতা দিয়ে আবার ভালো করে কষান। এরপর ১ কাপ নারকেলের দুধ ও পরিমাণমত পানি দিয়ে মাংস সিদ্ধ করুন। একটি হাঁস সিদ্ধ হতে আমার আন্দাজে ১ লিটারের মত পানি লাগার কথা যাই হোক মাংস যদি এই পানিতে সেদ্ধ না হয় তাহলে আরো পানি দিবেন। হাঁসের মাংস সিদ্ধ হয়ে ঘন হয়ে এলে বাকি দেড় কাপ নারকেলের দুধ, গরমমশলার গুড়ো, কাঁচামরিচ, তুলে রাখা ভাজা পেঁয়াজ ও চিনি দিয়ে আরও কিছুক্ষণ চুলায় রাখুন। মাখা মাখা ভুনো করে নামিয়ে নিন। ক্রিম মিশিয়ে এবার গরম গরম পরোটার সাথে সালাদ দিয়ে পরিবেশন করুন রাজকীয় স্বাদের এই হাঁসের শাহী মালাইকারি।