মজার রান্না ডেস্ক: এখন আপনাদের জন্য দেওয়া হচ্ছে একটি মজার বিরিয়ানির রেসিপি। এটি খেতে অনেক সুস্বাদু। দেখে নিন বাহরাইন মাটন বিরিয়ানির রেসিপি।

ধাপ ১-উপকরণ :১. মাটন লেগ ১টা,২. পেঁপে বাটা ১ কাপ,৩. টক দই ১ কাপ,৪. ধনিয়াপাতা বাটা কোয়ার্টার কাপ,৫. ধনিয়াগুঁড়া ২ চা-চামচ, কাঁ৬. চা মরিচবাটা ২ টেবিল-চামচ,৭. লবণ স্বাদমতো,৮. আদা-রসুনবাটা ২ টেবিল-চামচ।প্রণালি :> মাটন লেগ ভালো করে ধুয়ে নিন। লেগের কিছু দূর পরপর ছুরি দিয়ে কেটে দিন। ধাপ ১-এর সব কটি উপকরণ পুরো মাটন লেগে মাখিয়ে ফ্রিজে ৬ ঘণ্টা মেরিনেট করুন। ধাপ ২–উপকরণ :১. ঘি কোয়ার্টার কাপ,২. তেল কোয়ার্টার কাপ,৩. কাজুবাদাম বাটা কোয়ার্টার কাপ (চাইলে পেস্তাবাদাম, আমন্ড বাদাম দেয়া যেতে পারে),৪. দুধ ১৫ লিটার,৫. লবণ স্বাদমতো,৬. হলুদ ১ চামচ,৭. মরিচগুঁড়া ১ চামচ,৮. ধনিয়াগুঁড়া ১ চা-চামচ,৯. চিনি ১ চা-চামচ,১০. জাফরান রঙ আধা চা-চামচ (ঐচ্ছিক),১১. পেঁয়াজবাটা ২ কাপ,১২. পেঁয়াজ বেরেস্তা ১ কাপ,১৩. আদা-রসুন ২ চা-চামচ,১৪. কেওড়াজল ১ চা-চামচ, ১৫. শাহি জিরা আস্ত আধা চা-চামচ,১৬. গরমমসলা (লবঙ্গ, এলাচি, দারুচিনি, তেজপাতা) পরিমাণমতো,১৭. ফ্রেশ ক্রিম ১ টিন।প্রণালি :হাঁড়িতে তেল ও ঘি গরম করে নিন। মেরিনেট করা মাটন রোস্ট দুই দিকে ৩ মিনিট করে ভেজে নিন। ভাজা হলে মাটন লেগকে সরিয়ে নিয়ে হাঁড়িতে বাকি তেল/ঘি দিয়ে দিন। সেটা গরম হলে তাতে শাহি জিরাগুঁড়া, সব গরমমসলা ফোড়ন দিন। তারপর পেঁয়াজবাটা দিয়ে কষাতে হবে ৫-৬ মিনিট। তাতে আদাবাটা, বাদামবাটাসহ সব মসলা দিয়ে ভালোভাবে দুধ দিয়ে এক বার কষিয়ে নিন। এরপর মাটন ভাজা লেগ সেই পাত্রে ছেড়ে দিয়ে মাঝারি আঁচে মাংস সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে তাতে ফ্রেশ ক্রিম, কাঁচা মরিচ, কেওড়াজল, গোলাপজল আর বেরেস্তা দিয়ে ২ মিনিট রেখে নামিয়ে ফেলুন।

ধাপ ৩–উপকরণ :১. পোলাও চাল আধা কেজি,২. বাদামবাটা ২ টেবিল-চামচ,৩. কিশমিশ বাটা ২ টেবিল-চামচ,৪. ঘি আধা কাপ,৫. অল্প বাদামকুচি,৬. লবণ, পানি, এলাচি, লবঙ্গ, দারুচিনি, কাঁচা মরিচ পরিমাণমতো।প্রণালি :ঘি গরম করে চাল ভেজে তাতে কিশমিশ বাটা, বাদামবাটা দিন। গরম পানি দিন এবং বাকি উপাদান দিয়ে চাল ফোটার জন্য অপেক্ষা করুন। চাল ফুটলে রান্না করা মাংস দিয়ে দমে রেখে পরিবেশন করুন।