মজার রান্না ডেস্ক: এখন আপনাদের জন্য দেওয়া হচ্ছে আরো একটি রেসিপি। এটি অবশ্য বিকেলের নাস্তায় অথবা সকালের নাস্তায় খাওয়ার উপযোগি। দেখে নিন ছানা পুরি ও হালুয়ার রেসিপি।

 

ছানা পুরি
উপকরণ :

১. ছানা ২ কাপ,২. চিনি ১ কাপ,৩. খোয়া ক্ষীর ১ কাপ,৪. ময়দা ৫০০ গ্রাম,৫. ঘি আধা কাপ,৬. সয়াবিন তেল পরিমাণ মতো,৭. লবণ স্বাদমতো

প্রণালি :

> অল্পগরম পানিতে ময়দা-ঘিয়ের ময়াম দিয়ে রাখুন। পরিমাণ মতো লবণ দিতে ভুলবেন না যেন। এবার গরম কড়াইয়ে ছানা, চিনি, ক্ষীর দিয়ে নাড়তে থাকুন। একটু পর যখন সবগুলো একসঙ্গে মিশে আঠালো হবে তখন নামিয়ে নিতে হবে। আগেই করে রাখা ময়দার ময়াম দিয়ে ছোট ছোট গোল করুন। যেন একটা লুচির সমান হয়। এবার গোল ময়দার মধ্যে ক্ষীরের পুর ভরে লুচি তৈরি করুন। তারপর ডুবতেলে ভেজে নামিয়ে আনলেই হয়ে গেল ছানা পুরি।

হালুয়া
উপকরণ :১. সুজি ২৫০ গ্রাম,২. চিনি ১৫০ গ্রাম,৩. খোয়া ক্ষীর ১৫০ গ্রাম,৪. ঘি ১০০ গ্রাম,৫. এলাচ গুড়া সামান্য,৬. ৫০ গ্রাম কাজুবাদাম কুচি,৭. ঘন দুধ ৫০০ গ্রাম,৮. এক চিমটি লবণ

প্রণালি :

> ঘি গরম করে তাতে সুজি লাল করে ভেজে নিতে হবে। তারপর তাতে দুধ ঢেলে সুজি সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে তাতে দিতে হবে চিনি, কাজু কুচি, খোয়া ক্ষীর। এবার ঘন হয়ে এলে এলাচ গুড়া আর পরিমাণমতো লবণ দিয়ে নামিয়ে নিন। ব্যাস হয়ে গেল। অতিথি ভক্তি প্রকাশ পাবে আপনার হাতে যত্নে গড়া ছানা পুরী আর হালুয়ার আপ্যায়নে।