ওভেনে নয়, চুলায় তৈরি করুন মজার এই কেক - Mojar Ranna ওভেনে নয়, চুলায় তৈরি করুন মজার এই কেক - Mojar Ranna

ওভেনে নয়, চুলায় তৈরি করুন মজার এই কেক

;
  • প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:০০ পূর্বাহ্ণ | আপডেট: ৩ বছর আগে

মজার রান্না ডেস্ক: ওভেন ছাড়া নাকি কেক তৈরিই করা যায় না এমন কথা অনেকেই বলে থাকেন। তবে আজকে আমরা দিচ্ছি ওভেনে নয়, চুলায় তৈরি করা যায় এমন একটি কেক এর রেসিপি। দেখে নিন রেসিপিটি।

 

উপকরণঃ- ময়দা– ১ কাপ,ডিম– ৫টি,তেল– ১ কাপ,চিনি– দেড় কাপ,রান্না করা তালের পাল্প– ১ কাপ,বেকিং পাউডার– ২ চা চামচ,গুঁড়াদুধ– ৪ টে চামচ,মোরব্বা– ইচ্ছা মতো (বাজারে পাবেন),ভ্যানিলা এসেন্স– না দিলেও হবে

পদ্ধতিঃ

ডিম ও তেল ব্লেন্ডারে ব্লেন্ড করুন। বাকি সব উপকরণ দিয়ে আবার ব্লেন্ড করুন। যদি এসেন্স দিতে চান তাবে সব শেষে এসেন্স দিয়ে আরও একটু ব্লেন্ড করে নিন।কেকের এই মিশ্রণ যেন শক্ত বা নরম না হয়। কোনো রকম পানি যোগ করবেন না। এবার ননস্টিক পাতিলে তেল ব্রাশ করে, কাগজ বিছিয়ে দিন। যদি কেক রঙিন করতে চান তবে পছন্দ মতো রং দিতে পারেন।মিশ্রণটা আস্তে আস্তে করে তেল মাখানো পাতিলে ঢেলে দিন। মোরব্বা উপর দিয়ে ছড়িয়ে পাতিল ঢেকে দিন। ঢেকে চুলার আঁচ বাড়িয়ে প্রথমে পাঁচ মিনিট রাখুন। তারপর চুলায় তাওয়া দিয়ে এর উপর পাতিলটা বসিয়ে দিন।আঁচ আগের মতোই থাকবে। ২০ মিনিট পর দেখুন কেক হয়েছে কিনা। না হলে নামিয়ে কেক উল্টে দিয়ে, ঢেকে আরও ১০ মিনিট রাখুন।অনেক সময় উপর দিকে ২০ মিনিট সময়ে হয় না তাই উল্টে দিয়ে আরও ১০ মিনিট রাখা দরকার হয়। কেক হলে নামিয়ে ঠাণ্ডা করে, কেটে পরিবেশন করুন।

 

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি