খুব সহজে রাইস কুকারে তৈরি করুন পিজ্জা! - Mojar Ranna খুব সহজে রাইস কুকারে তৈরি করুন পিজ্জা! - Mojar Ranna

খুব সহজে রাইস কুকারে তৈরি করুন পিজ্জা!

;
  • প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০১৯, ৮:৪৫ পূর্বাহ্ণ | আপডেট: ৩ বছর আগে

পিজ্জার ডো:

-ময়দা ১ কাপ

-ইস্ট ১ চা চামুচ এর একটু বেশি

-চিনি ১ চা চামুচ

-লবন ১/২ চা চামুচ এর একটু কম

-গুড়া দুধ ১ টেবিল চামুচ

-তেল ২ টেবিল চামুচ

-কুসুম গরম পানি পরিমান মতো

প্রনালি :

প্রথমে সব শুকনো উপকরণ গুলো একসাথে মিশিয়ে নিতে হবে। (ইস্ট আলাদা ভাবে গুলানোর দরকার নাই) এবার তেল দিয়ে মিলিয়ে নিতে হবে। কুসুম গরম পানি অল্প অল্প করে দিয়ে মেখে নরম ডো বানাতে হবে।এবার ভাল করে ঢাকনা দিয়ে ঢেকে দেড় ঘন্টা চুলা জালিয়ে চুলার পাশে রাখতে হবে।২ ঘন্টা পর ডো ফুলে দিগুন হয়ে গেলে হাতে একটু তেল নিয়ে ডো টা মাখিয়ে নিতে হবে।

চিকেন: ভিতরের পুরের জন্য: -হাড় ছাড়া মুরগীর মাংস কিমা ২৫০ গ্রাম -পিয়াজ কুচি ১ কাপ -কাচা মরিচ কুচি ৪ টা -লবন ১/২ চা চামচ -লাল মরিচ গুড়া ১/২ চা চামচ -গোল মরিচ গুড়া ১/২ চা চামচ -আদা বাটা ১/২ চা চামচ -রসুন বাটা ১/২ চা চামচ -নুডলস এর মসলা ২ প্যাকেট (যেটা নুডলস এর প্যাকেটের ভিতরে যেটা থাকে) না থাকলে ম্যাগী স্বাদে ম্যাজিক ১ প্যাকেট -তেল ৩ টেবিল চামচ -গরম পানি পরিমাণ মতো।

পদ্ধতি: কড়াই এ তেল দিয়ে গরম হলে পিয়াজ কুচি দিয়ে লাল লাল করে ভাজতে হবে।মরিচ কুচি দিয়ে আরও একটু নেড়ে মাংস দিয়ে নাড়তে হবে।একে একে সব মসলা দিয়ে নাড়তে হবে।কষিয়ে নিয়ে পরিমাণ গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে।মাঝে মাঝে নেড়ে দিতে হবে।পানি শুকিয়ে তেল উপরে উঠে আসলে নামিয়ে নিতে হবে।

টপিং: -ক্যাপসিকাম ১/২ টা কিউব করে কাটা -পিয়াজ ২ টা কিউব করে কাটা -টমেটো ১ টা কিউব করে কাটা ১ চা চামচ তেল দিয়ে প্রথমে পিয়াজ দিয়ে কিছুক্ষণ পর ক্যাপসিকাম দিয়ে নেড়ে টমেটো দিয়ে হালকা লবণ ও ম্যাগী স্বাদে ম্যাজিক মসলা দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে। -চীজ গ্রেট করা ১/২ কাপ

বেকিং পদ্ধতি:

রাইস কুকারে হালকা তেল মাখিয়ে ডো টা ভালো ভাবে ছড়িয়ে দিতে হবে।রাইস কুকারে বসিয়ে সুইচ on করে দিতে হবে। কিছু সময় পর সুইচ টা off হয়ে যাবে।

তারপর রাইস কুকারের পাতিল টা বের করে চামুচ দিয়ে ডো এর চারপাশে ঘুরিয়ে ডো টা বের করে নিয়ে আবার হালকা একটু তেল ব্রাশ করে ডো টা উল্টো করে নসিয়ে ডো এর উপরে প্রথমে পিজ্জা সস তারপর চিকেন ছড়িয়ে দিয়ে তার উপর সবজিরর টপিং দিয়ে চীজ কুচি দিয়ে আবার রাইস কুকারে বসিয়ে দিয়ে সুইচ on করে দিতে হবে।

কিছু সময় পর সুইচ টা off হয়ে যাবে। তারপর ১৫-২০ মিনিট এভাবেই worm এ রাখতে হবে যতোহ্মন পর্যন্ত না চীজ গলে যায়। হয়ে গেলে ৫ মিনিট রাইস কুকারেই রেখে দিয়ে তারপর ভাতের বড় স্টিলের চামচ দিয়ে পিজ্জার চারপাশ আস্তে আস্তে ছাড়িয়ে চামচ পিজ্জার নিচে বসিয়ে সাবধানে বের করে নিন।

তারপর নামিয়ে পরিবেশন করুন সস ও মেয়নিজ এর সাথে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি