বাসায় তৈরি করতে পারেন মজাদার ভ্যানিলা কাপকেক - Mojar Ranna বাসায় তৈরি করতে পারেন মজাদার ভ্যানিলা কাপকেক - Mojar Ranna

বাসায় তৈরি করতে পারেন মজাদার ভ্যানিলা কাপকেক

;
  • প্রকাশিত: ২২ জানুয়ারি ২০১৭, ১০:৩২ অপরাহ্ণ | আপডেট: ৬ বছর আগে

মজার রান্না ডেস্ক: এখন আপনাদের জন্য দেওয়া হচ্ছে একটি নতুন মজার রেসিপি। এটি খেতে অনেক সুস্বাদু এবং দেখতেও দারুন। দেখে নিন ভ্যানিলা কাপকেক এর রেসিপি।

উপকরণ:
ময়দা ২,৩ কাপ। ডিম ৩টি। চিনি (গুঁড়া করা) আধা কাপ বা একটু বেশি। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ। লবণ ১ চিমটি। তেল কিংবা গলানো মাখন ১/৮ কাপ। বেকিং পাউডার আধা চা-চামচ।

পদ্ধতি:
প্রথমে ময়দা, লবণ আর বেকিং পাউডার মিলিয়ে চালনিতে চেলে নিন। একটা শুকনা বাটিতে ডিম ফেটে এতে চিনি দিন। বিটার দিয়ে বিট করুন পাঁচ মিনিট। মিশ্রণটা ফোম হয়ে যখন ক্রিমিভাব হবে তখন ভ্যানিলা এসেন্স দিন।
এসময় বিটারের স্পিড থাকবে হাই। এবার স্পিড লো অথবা কমিয়ে আস্তে আস্তে ময়দার মিশ্রণ দিন যেন ভালো করে মিশে যায়। সবশেষে তেল বা মাখন মিশিয়ে দেবেন।

ওভেন ১৭০ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করুন। কাপকেকের মোল্ডে কাপকেকের কাগজ বসিয়ে মিশ্রণ ঢেলে দিন সব কয়টা ভাগে। প্রিহিট করা ওভেনে ১৫ মিনিট বেইক করুন। ১৫ মিনিটের কিছুক্ষণ আগে দেখবেন ফুলে গেছে কিনা। যদি ফুলে ওঠে তখন ওভেন থামিয়ে কেকের মধ্যে টুথপিক ঢুকিয়ে বের করে পরখ করুন। যদি দেখেন টুথপিক পরিষ্কার হয়ে আছে তাইলে কেক হয়ে গেছে।
বাটার ক্রিম

উপকরণ:
মাখন ২০০ গ্রাম। আইসিং সুগার দেড় কাপ (চেলে নেবেন)। ঠাণ্ডা তরল দুধ ২ চা-চামচ। ভ্যানিলা এসেন্স ২ চা-চামচ।

পদ্ধতি:
একটা শুকনা বাটিতে মাখন নিয়ে পাঁচ মিনিট হাই স্পিডে বিটার দিয়ে বিট করুন। মাখন মসৃণ হয়ে গেলে অল্প অল্প করে চিনি মেশাতে থাকুন। এই সময় স্পিড কমিয়ে দিন। আইসিং সুগার ভালো করে মিশে গেলে স্পিড বাড়িয়ে আরও দুই মিনিট বিট করে ঠাণ্ডা দুধ ও ভ্যানিলা এসেন্স দিয়ে আরও কিছুক্ষণ বিট করুন। চাইলে এতে রং মেশাতে পারেন।

ক্রিম মসৃণ হয়ে গেলে আর বিট করতে হবে না। ফ্রিজে রেখে দিন ১৫ মিনিটের জন্য। তারপর পাইপিং ব্যাগ কিংবা ইচ্ছামতো করে কাপকেকের উপর ক্রিম নকশা করে দিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি