শীতের সকালে ঝটপট নাস্তা - Mojar Ranna শীতের সকালে ঝটপট নাস্তা - Mojar Ranna

শীতের সকালে ঝটপট নাস্তা

;
  • প্রকাশিত: ৮ জানুয়ারি ২০১৮, ৯:৪৯ অপরাহ্ণ | আপডেট: ৪ বছর আগে

মজার রান্না ডেস্ক: জাঁকিয়ে বসতে শুরু করেছে শীত। এই সময়টায় পার্টি, পিকনিক লেগেই থাকে। বাড়িতেও অনেকে ছোটখাটো পার্টির আয়োজন করে ফেলেন কিংবা নেহাতই আড্ডা-গল্পের আয়োজন। এই সময়ে পিঠা-পুলি ছাড়াও যারা ভিন্ন কিছু খেতে চান, তাদের জন্যই আজকের আয়োজন।

ফুলকপি, বেগুন, তাজা টমেটো, নতুন আলু আরও নানা রকম শীতের সবজিতে ভরে উঠেছে বাজার। এই সবজি দিয়েই বানানো ভিন্ন স্বাদের সকালের এবং বিকেলের নাস্তার আইডিয়া নিয়ে আমাদের আজকের আয়োজন। শীতে উপভোগ্য কিছু নাস্তার আইডিয়া দেখে নিন-

সকালের নাস্তা

বিনস, ফুলকপি, কড়াইশুটি, নতুন আলু ছোট ছোট আকারে কেটে সেদ্ধ করে নিয়ে এতে হালকা গোলমরিচ ও লবণ ছড়িয়ে দিন। এবার কড়াইয়ে সবজিগুলো হালকা ভেঁজে নিয়ে পাশেই কড়াইতে ডিম পোচ করে নিন। এবার সার্ভিং ডিশে সবজি নিয়ে এর উপর ডিম পোচ সাজিয়ে শীতের সকালে গরম গরম খেতে মন্দ লাগবে না। অতিথি আপ্যায়নেও কাজে আসবে এই ডিশ।

কখনো মুলার পরোটা চেখে দেখেছেন? আলুর পরোটা খাওয়াতো রোজকার ব্যাপার বলতে গেলে। এবার না হয় শীতের সবজি মুলো আর ধনেপাতার পুর দেয়া পরোটাই খান। আলু পরোটার মতোই শুধু আলুর বদলে মুলা ও ধনে পাতা দিয়ে বানিয়ে নিন সুস্বাদু মুলা পরোটা। আপনি চাইলে কচি পালং শাকের পুর দিয়েও বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু এবং পুষ্টিকর পালং শাকের পরোটা। সঙ্গে দিতে পারেন রায়তা, দই কিংবা দম আলু।

শীতকালে সকালের নাস্তায় গরম গরম স্যুপ অনেকের প্রিয়। স্যুপের সাথে বাঁধাকপির মোমো হতে পারে দারুন স্বাদের। বাঁধাকপির মোমো চিকেন মোমোর মতই। পার্থক্য এটি সবজি, এই যা।

নানা রকম শীতের সবজি যেমন গাজর, ক্যাপসিকাম, কড়াইশুটি এবং ধনেপাতা দিয়ে বানিয়ে নিন ভেজি-স্ক্যাম্বলড এগ। এর সঙ্গে ব্রাউন ব্রেড টোস্ট। এটি খেতে যতটা দারুণ ঠিক ততটাই স্বাস্থ্যকর।

বিকেলের নাস্তা

বেগুনি, আলুর চপ, পেঁয়াজু তো সারা বছরই খাওয়া হয়। শীতকালে ওগুলোর বদলে বিকেলের আড্ডায় চায়ের সাথে খেতে পারেন ফুলকপির পাকোড়া বা ফুলকপির সিঙারা।

বিকেলের নাস্তায় সবজির স্যুপ ছাড়াও গোলমরিচ গুঁড়ো ও মাখন ছড়ানো গরম গরম টমেটো স্যুপ হতে পারে দারুন উপভোগ্য। সাথে যদি থাকে গার্লিক ব্রেড তবে তো কথাই নেই।

শীতের নতুন আলুর সাথে পেঁয়াজকলি, কাঁচামরিচ, ক্যাপসিকাম দিয়ে বানিয়ে ফেলুন মচমচে চিলি পটেটো। স্ন্যাকস হিসেবে এটি চমৎকার।

মিষ্টি গন্ধের মজাদার সবজি ক্যাপসিকাম দিয়ে চটপট বানিয়ে নিতে পারেন ক্যাপসিকাম চপ। বিকেলের টি পার্টি মাত করতে ধোঁয়া ওঠা গরম মাসালা চায়ের সাথে পরিবেশন করুন।

ব্রাউন ব্রেডের উপর কচি বাঁধাকপি, মেয়োনেইজ ক্যাপসিকাম কুচি, টুনাফিশ এবং চিজ ছড়িয়ে এক মিনিট ওভেনে দিয়ে নিন। শীতের হিম হিম বিকেলে খেতে মজাই লাগবে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি