সংগ্রহে রাখুন ছোলার ভিন্ন স্বাদের ৪ পদের রেসেপি - Mojar Ranna সংগ্রহে রাখুন ছোলার ভিন্ন স্বাদের ৪ পদের রেসেপি - Mojar Ranna

সংগ্রহে রাখুন ছোলার ভিন্ন স্বাদের ৪ পদের রেসেপি

;
  • প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯, ৮:৪০ পূর্বাহ্ণ | আপডেট: ৩ বছর আগে

 

ছোলা পনির–

উপকরণ:পনির- ৫০ গ্রাম,অঙ্কুরিত ছোলা- ১ টেবিল চামচ,টোম্যাটো- ১টি মাঝারি,পেঁয়াজ- ১টি লবণ,গোলমরিচ- স্বাদ মতো,তেল- ২ চা চামচ,ধনেপাতা কুঁচি- সামান্য,পেঁয়াজ ছোটো চৌকো টুকরো করা।

প্রণালী:বাদাম তেল গরম করে পেঁয়াজ, পনির, লবণ, টোম্যাটো টুকরো, ছোলা দিয়ে সামান্য নাড়াচাড়া করে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

ছোলার চাট–

উপকরণ:ছোলা ১ কাপ,আখের গুঁড় ১০০ গ্রাম (গুঁড়া),পেঁয়াজ কুচি আধা কাপ,আদা কুচি ২ টেবিল চামচ,তেঁতুলের মাড় ২ টেবিল চামচ,পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ,ধনে পাতা কুচি ২ টেবিল চামচ,টমেটো কুচি আধা কাপ,কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ,লবণ পরিমাণ মতো,জিরা ৪ চা চামচ,শুকনা মরিচ ৮টি,কালো জিরা, রাঁধুনি ২ চা চামচ,ধনে ২ টেবিল চামচ,মেথি আধা চা চামচ,লবঙ্গ ৪টি,দারুচিনি ৫ টুকরো,এলাচ ৬টি,তেজপাতা ২টি।

প্রণালী:ছোলা ৪-৫ ঘণ্টা ভিজিয়ে রেখে ডুবো পানিতে লবণ দিয়ে সেদ্ধ করতে হবে।সব শুকনা মসলা আলাদা টেলে নিয়ে গুঁড়া করে অর্ধেক ধনে ও অর্ধেক শুকনা মরিচ গুঁড়া রেখে বাকি সব মসলা ও অন্য উপকরণ একসঙ্গে মিশিয়ে রাখতে হবে।ভিজিয়ে রাখা তেঁতুল ছেঁকে মাড় বের করে বিট লবণ, আখের গুঁড়, জিরা ও মরিচের গুঁড়া মাখিয়ে রাখতে হবে।পিরিচ বা ছোট বাটিতে ছোলার চাট দিয়ে ওপরে তেঁতুল গোলা ও পুদিনা-ধনেপাতা ছিটিয়ে পরিবেশন করা যাবে।

শাহী ছোলা ভুনা–

উপকরণ :ছোলা ২ কাপ,,আলু ১ টা কিউব করে কাটা,পেঁয়াজ কুচি ১/৪ কাপ,আদা বাটা ১ চা চামচ,রসুন বাটা আধা চা চামচ,জিরা বাটা আধা চা চামচ,ধনে বাটা ১ চা চামচ,হলুদ গুঁড়া আধা চা চামচ,মরিচ গুঁড়া ১ চা চামচ,কাঁচা মরিচ ৫-৬টি,লবণ পরিমাণ মতো,তেল ৩ টেবিল চামচ,তেজপাতা ২টি,দারুচিনি ২ টুকরা,এলাচ ২টি,,আস্ত জিরা সামান্য,

প্রণালী:ছোলা ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রেখে সেদ্ধ করতে হবে।তেল গরম করে আস্ত জিরা দিয়ে পেঁয়াজ কুচি বাদামী করে ভাজতে হবে।এরপর আলু এবং সব বাটা ও গুঁড়া মসলা কষিয়ে ছোলা দিয়ে ভুনতে হবে।পর্যায়ক্রমে বাকি উপকরণ দিয়ে কষিয়ে অল্প পানি দিয়ে রান্না করতে হবে।ছোলার ওপর তেল এলে চুলার আঁচ কমাতে হবে।এরপর কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিতে হবে।

ছোলার সালাদ–

উপকরণ:ছোলা ১ কাপ।শসা কুচি ১/৩ কাপ।লেটুস পাতা টুকরা করা ১/৪ কাপ।পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল-চামচ।আদার রস ১ চা-চামচ।কাঁচা মরিচ কুচি ১ টেবিল-চামচ।ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ।ধনে পাতা-কুচি ২ টেবিল-চামচ (ইচ্ছা)।লেবুর রস ১ টেবিল-চামচ।গোল মরিচ-গুঁড়া আধা চা-চামচ।লবণ স্বাদ মতো।অলিভ ওয়েল ১ টেবিল-চামচ।

প্রণালী:ছোলা চার থেকে পাঁচ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ছোলা ফুলে উঠলে প্রেসার কুকারে সিদ্ধ হতে দিন। পাঁচ ছয়টি সিঁটি বাজলে নামিয়ে নিন।চুলায় প্যানে অলিভ ওয়েল দিয়ে ছোলা ও গোলমরিচ হালকা ভাজুন। তারপর নামিয়ে বাকি সব উপকরণ ছোলার সঙ্গে মিশিয়ে নিন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি