সংগ্রহে রাখুন একসাথে ১৫টি স্যুপের রেসিপি | Mojar Ranna সংগ্রহে রাখুন একসাথে ১৫টি স্যুপের রেসিপি | Mojar Ranna

সংগ্রহে রাখুন একসাথে ১৫টি স্যুপের রেসিপি

;
  • প্রকাশিত: ২১ আগস্ট ২০২১, ১০:০৩ অপরাহ্ণ | আপডেট: ৪ সপ্তাহ আগে

স্পাইসি টম ইয়াম স্যুপ

উপকরণ :১. চিকেন স্টক চার কাপ,২. লেমন গ্রাস দুটি,৩. শুকনো লেবু পাতা সাতটি,৪. টমেটো তিনটি,৫. ফিশ সস চার টেবিল চামচ,৬. থাই চিলি পেস্ট দুই টেবিল চামচ,৭. লেবু দুটি, মাশরুম ১০০ গ্রাম,৮. কাঁচামরিচ তিনটি,৯. চিংড়ি মাছ আধা কেজি,১০. ধনিয়াপাতা কুচি এক টেবিল চামচ।

প্রণালি :প্রথমে একটি প্যানে চিকেন স্টক গরম করুন। এবার এতে লেমন গ্রাস ও লেবু পাতা দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন। এখন এতে ফিশ সস, টমেটো কুচি, থাই চিলি পেস্ট ও মাশরুম দিয়ে নাড়ুন। ফুটতে শুরু করলে এর মধ্যে চিংড়ি মাছ দিয়ে কিছুক্ষণ রান্না করুন। সবশেষে লেবুর রস দিয়ে আরো ১৫ মিনিট রান্না করুন। এবার চুলা থেকে নামিয়ে বাটিতে ঢেলে ওপরে ধনিয়াপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন স্পাইসি টম ইয়াম স্যুপ।

থাই কোকোনাট স্যুপ

উপকরণ :১. ভেজিটেবল অয়েল এক টেবিল চামচ,২. রেড কারি পেস্ট দুই চা চামচ,৩. চিকেন স্টক তিন কাপ,৪. ফিশ সস তিন টেবিল চামচ,৫. আদা কুচি দেড় টেবিল চামচ,৬. লেমন গ্রাস একটি,৭. ব্রাউন সুগার এক টেবিল চামচ,৮. নারকেলের দুধ তিন কাপ,৯. মাশরুম ১০টি,১০. চিংড়ি মাছ আধা কেজি,১১. লেবুর রস দুই টেবিল চামচ,১২. লবণ স্বাদমতো।

প্রণালি :> প্রথমে একটি প্যানে তেল দিয়ে তাতে আদা কুচি, লেমন গ্রাস কুচি ও কারি পেস্ট দিয়ে কষাতে থাকুন। এবার এতে চিকেন স্টক, ফিশ সস ও ব্রাউন সুগার দিয়ে নাড়তে থাকুন। ২০ মিনিট রান্না করুন। এবার এতে নারকেলের দুধ ও মাশরুম দিয়ে আরো পাঁচ মিনিট রান্না করুন। এবার এতে চিংড়ি মাছ, লবণ ও লেবুর রস দিয়ে আরো পাঁচ মিনিট রান্না করুন। ব্যস, খুব সহজেই তৈরি হয়ে গেল থাই কোকোনাট স্যুপ।

আপেলের স্যুপ

উপকরণ :১. টমেটোর রস তিন কাপ,২. আপেলের রস দুই কাপ,৩. কাঁচামরিচ একটি,৪. পুদিনা পাতা কুচি এক টেবিল চামচ,৫. আপেল কুচি আধা কাপ,৬. অলিভ অয়েল এক টেবিল চামচ,৭. গোলমরিচের গুঁড়ো সামান্য,৮. লবণ স্বাদমতো।

প্রণালি :> প্রথমে টমেটো ব্লেন্ড করে রস বের করে নিন। এবার আপেল কুচি করে ব্লেন্ডারে দিন। ভালো করে ব্লেন্ড করে এর রস বের করে নিন। এখন একটি প্যানে অলিভ অয়েল দিন। এবার এতে পুদিনা পাতা ও কাঁচামরিচ দিন। এখন এতে টমেটোর রস দিয়ে নাড়তে থাকুন। টমেটোর রস ঘন হয়ে এলে এতে আপেলের রস দিন। পাঁচ মিনিট রান্না করুন। এরপর চুলা থেকে নামিয়ে বাটিতে ঢেলে এর ওপর কয়েক টুকরা আপেল কুচি দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন আপেলের স্যুপ।

থাই সুপ

উপকরণ :১. মুরগির স্টক,২. মুরগরি মাংস ছোট করে কাটা আধা কাপ,৩. চিংড়ি আধা কাপ,৪. সয়াসস দেড় চা-চামচ,৫. টেস্টিং সল্ট আধা চা-চামচ,৬. আদা, রসুন এবং পেঁয়াজবাটা আধা-চামচ করে,৭. চামচ সাদা ভিনেগার,৮. কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ,৯. টমেটো সস ১ চা-চামচ,১০. চিনি সামান্য,১১. পানি ৩ কাপ,১২. লবণ ১ চা-চামচ,১৩. কাঁচামরিচ কুচি ২টি,১৪. থাই গ্রাস ও কারি পাতা ৪-৫টি,১৫. লেবুর রস ২ টেবিল-চামচ,১৬. ডিমের কুসুম ১টি,১৭. রঙের জন্য আধা চামচ হলুদ খাবার রঙ।

প্রণালি :

চিকেন স্টক তৈরি :> এক কাপ মুরগির হাড় নিয়ে ১০ কাপ পানিতে সিদ্ধ করুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন।

স্যুপ তৈরি :> প্রথমে আধাকাপ পানিতে ডিমের কুসুম, কর্নফ্লাওয়ার এবং খাবারের রং ভালোভাবে মিশিয়ে আলাদা করে রাখতে হবে। অন্য একটি ফ্রাইং প্যানে কিছুটা তেল দিয়ে তাতে মুরগি এবং চিংড়ির কিমা, আধা চামচ সয়াসস, আদা-রসুন বাটা, স্বাদমতো লাল মরিচবাটা, সাদা ভিনেগার দিয়ে ভালো করে অল্প সময় রান্না করতে হবে।> এখন এই মিশ্রণে তৈরি করে রাখা চিকেন স্টক ঢেলে দিন। এতে চিলি টমেটো সস, টেস্টিং সল্ট এবং সামান্য চিনি দিয়ে ভালো করে নাড়তে থাকুন। সঙ্গে আগে তৈরি করে রাখা ডিমের কুসুম, কর্নফ্লাওয়ার এবং খাবারের রঙ মেশানো মিশ্রণটি ঢেলে দিন।> স্যুপ ঘন হয়ে এলে বাটিতে ঢেলে লেবুর রস, থাই গ্রাস ও কাড়ি পাতা, কাঁচামরিচ দিয়ে সাজিয়ে পরিবশেন করুন।

পালং স্যুপ

উপকরণ :১. পালং শাকের কুচি ৩ কাপ,২. টমেটো ১ টা,৩. লবন পরিমানমতো,৪. হাঁড় ছাড়া ছোট করে কাটা মুরগি ১ কাপ,৫. ম্যাগী থাই সুপ ১ প্যাকেট,৬. ধনিয়াপাতা পেস্ট ১ টেবিল চামচ,৭. কাঁচা মরিচ পেস্ট পরিমানমতো,৮. লেবুর রস ১ টেবিল চামচ,৯. বাটার ১/২ টেবিল চামচ।

প্রণালি :> একটি প্যানে পালং শাক কুচি এবং কাটা টমেটো ৫ কাপ পানিতে পরিমাণমতো লবন দিয়ে বসান। সিদ্ধ হয়ে গেলে শাক আর টমেটো ছেঁকে শুধু পানিটা রাখুন। আরেকটা প্যানে বাটার দিয়ে তার মধ্যে চিকেনগুলো হালকা ভেজে নিন। সামান্য লবন দিয়ে নেঁড়ে নামিয়ে ফেলুন। পরে পালং শাকের পানিটা চুলায় বসিয়ে তাতে চিকেন এবং ম্যাগী সুপ মিক্সটা দিয়ে নাড়তে থাকুন। চিকেন সিদ্ধ হয়ে এলে তাতে ধনিয়াপাতা পেস্ট ,কাঁচা মরিচ পেস্ট এবং লেবুর রস দিয়ে নামিয়ে ফেলুন।নামানোর পর গরম এবং নোনতা সুপ পেঁয়াজ পাতা দিয়ে পরিবেশন করুন।

টমেটো স্যুপ

উপকরণ :১. টমেটো বড় ৩ টি,২. ভিনেগার ২ চা চামচ,৩. পেঁয়াজ কুচি ১ টি,৪. সাদা গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ,৫. তেল ১ টেবিল চামচ,৬. ডিমের সাদা অংশ ৩ টি,৭. চিকেন স্টক ৫ কাপ,৮. চিনি ১/২ চা চামচ,৯. লবণ পরিমাণমতো,১০. সয়াসস ১ টেবিল চামচ,১১. ধনিয়াপাতা কুচি।

প্রণালি :> ফুটানো পানিতে টমেটো দিয়ে দিন। পাতলা খোসা ফেটে গেলে টমেটো তুলে খোসা ছাড়িয়ে নিয়ে টুকরা করুন। এবার একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ ভাজতে থাকুন। একটু পরে এতে চিকেন স্টক, সয়াসস, ভিনেগার, গোলমরিচ, পরিমানমতো লবণ ও চিনি দিন। ফুটে উঠার পরে মৃদু আঁচে ১০ মিনিট চুলায় রেখে দিন। এরপর স্যুপে ডিমের সাদা ঢেলে নেড়ে দিন। পরে টমেটো দিয়ে ৩ মিনিট মৃদু আঁচে ফুটিয়ে নিন। চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার এগ টমেটো স্যুপ।

চিকেন ভেজিটেবল স্যুপ

উপকরণ :১. মুরগির মাংস ৬ কাপ,২. মুরগির বুকের মাংস লম্বা করে কাটা ১/৪ কাপে,৩. সবজি (পেঁপে, গাজর, বরবটি, মাশরুম, বেবি কর্ন) ২ কাপ,৪. নুডলস ১/৪ কাপের,৫. কর্ন ফ্লাওয়ার ২ টেবিল চামচ,৬. সয়াসস আধা চা চামচ,৭. টেস্টিং সল্ট ১ টেবিল চামচ,৮. তেল আধা চা চামচ,৯. লবণ আধা চা চামচ,১০. সাদা গোলমরিচ আধা চা চামচ,১১. চিনি ১ চা চামচ,১২. কাঁচামরিচ কুচি ১ চা চামচ,১৩. আদা ও রসুন কুচি ১ চা চামচ।

স্টক তৈরি :১. মুরগির হাড়,২. পানি ১৬ কাপ,৩. গাজর কুচি ১টি,৪. পেঁয়াজ কুচি ১টি,৫. রসুন কুচি ১টি,৬. আদা কুচি ১ টেবিল চামচ,৭. মৌরি ১ চা চামচ। > সকল উপকরণ দিয়ে চুলায় জ্বাল দিন। পানি শুকিয়ে ৮ কাপ হলে ছাঁকনি দিয়ে স্টক ঢেলে নিন।

প্রণালি :> মুরগির মাংস সয়াসস দিয়ে মেরিনেড করে রেখে দিন আধা ঘণ্টা। সবজি কেটে ধুয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে আদা ও রসুন কুচি দিয়ে একটু নেড়ে মাংস ও সবজি দিয়ে দিন। সবজি সিদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে কিছু স্টক রেখে বাকিটা দিয়ে দিন। এরপর নুডলস, লবণ ও সয়াসস দিন। ফুটে উঠলে বাকি স্টকের সঙ্গে কর্ন ফ্লাওয়ার গুলে ঢেলে ঘন ঘন নাড়ুন। শেষে টেস্টিং সল্ট, গোলমরিচ ও কাঁচামরিচ দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

টম ইয়াম গাই স্যুপ

উপকরণ :১. মুরগির বুকের মাংস আধা কেজি,২. লাল কাঁচামরিচ পাঁচ/ছয়টি,৩. লেবুর পাতা তিনটি,৪. ফিশ সস চার টেবিল চামচ,৫. লেমন গ্রাস একটি,৬. লেবু ২টি,৭. ধনিয়াপাতা কুচি সামান্য।

প্রণালি :> প্রথমে একটি প্যানে মুরগির মাংস পানির মধ্যে সেদ্ধ দিন। এবার এতে লেমন গ্রাস কুচি করে দিয়ে ১৫ মিনিট রান্না করুন। এবার এর মধ্যে লেবু পাতা, ফিশ সস, কাঁচামরিচ ও লেবুর রস দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে ওপরে ধনিয়াপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন টম ইয়াম গাই স্যুপ।

হট অ্যান্ড সাওয়ার সুপ

উপকরণ :১. মুরগির মাংস ১ কাপ (হাড় ছাড়া),২. চিংড়ি মাছ ১ কাপ,৩. লেবুপাতা ২টি,৪. ছোট পেঁয়াজ ৪,৫টি,৫. আদা ১ টেবিল-চামচ (মিহি কুচি),৬. টমেটো পিউরি বা সস ২ টেবিল-চামচ,৭. ২টি ডিমের কুসুম,৮. টমইয়াম পেস্ট ২ টেবিল-চামচ,৯. বিট লবণ ১ চা-চামচ,১০. কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ,১১. কাঁচামরিচ ২টি,১২. লেমন গ্রাস ২ আঁটি,১৩. চিনি ১ টেবিল-চামচ।

টমইয়াম পেস্ট :লেবুর রস ১ টেবিল-চামচ,লালমরিচ-গুঁড়া ১ টেবিল-চামচ,আদার রস ৩ টেবিল-চামচ।> এই উপকরণগুলো মিশিয়ে নিন। হয়ে যাবে টমইয়াম পেস্ট।

প্রণালি :> হাঁড়িতে পাঁচ কাপ পানি দিন। মুরগির মাংস, আদাকুচি, কাঁচামরিচ, স্বাদ মতো লবণ দিয়ে দিন চুলায় ফুটান। পানি শুকিয়ে দেড় কাপ পরিমাণ হয়ে এলে চিকেন সিদ্ধ হয়ে যাবে ততক্ষণে। এটা তৈরি হল চিকেন স্টক।> এবার চিকেন স্টক ঠাণ্ডা করে বাকি সব উপকরণ দিয়ে চুলার আঁচে ভালো করে নেড়ে নিন। কর্নফ্লাওয়ার দেওয়ার আগে সামান্য পানি দিয়ে গুলে নিন।। একদম টানা নাড়তে থাকুন এবং ঘন হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

থাই চিকেন সুপ

উপকরণ :১. সুপ ১ প্যাকেট (বাজারে পাওয়া যায়),২. ১টি মুরগির বুকের মাংস,৩. ডিমের কুসুম ৩টি (হাঁসের ডিমের কুসুম হলে সুপের কালার সুন্দর হবে),৪. কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ,৫. টমেটো সস ২ টেবিল-চামচ,৬. ফিশ সস ২ টেবিল-চামচ,৭. সয়া সস ১ টেবিল-চামচ,৮. লেবুর রস ২ চা-চামচ,৯. গোলমরিচের গুঁড়া স্বাদমতো,১০. চিনি ১ চা-চামচ,১১. কাঁচামরিচের ফালি ৫,৬টি (দানা ফেলে দেওয়া),১২. পানি ৫,৬ কাপ।

প্রণালি :> কিউব করে মুরগির বুকের মাংস কেটে নিন। সামান্য আদা-রসুনবাটা ও লবণ দিয়ে মাংস সিদ্ধ করে রাখুন।> একটি সস প্যানে লেবুর রস, চিনি ও কাঁচামরিচ ফালি ছাড়া বাকি সব উপকরণ পানিতে মিশিয়ে চুলায় জ্বাল দিন।> ফুটে উঠলে কাঁচামরিচ, চিনি ও লেবুর রস মিশিয়ে নিন। যদি মনে হয় সুপের ঘনত্ব কম, তাহলে অল্প একটু ঠাণ্ডা পানিতে আরেকটু কর্নফ্লাওয়ার গুলিয়ে দিতে পারেন।> হয়ে গেলে নামিয়ে গরম গরম গরম ওনথন বা ফ্রেঞ্চ ফ্রাই দিয়ে পরিবেশন করুন।

ক্যাবেজ অ্যান্ড উইংস স্যুপ

উপকরণ :১. মুরগির পাখনা ৪-৫টি,২. বাঁধাকপির পাতা ছোট কিউব করে কাটা ১ কাপ,৩. বাটন মাশরুম ৬টি (৪ ভাগ করে নেওয়া),৪. সয়াবিন তেল ১ চা-চামচ,৫. সয়াসস ৩ টেবিল চামচ,৬. লবণ আধা চা-চামচ বা স্বাদমতো,৭. গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ,৮. পানি ১ লিটার,৯. তেল প্রয়োজনমতো।

প্রণালি :> মুরগির পাখনাগুলো লবণ ও গোলমরিচ মাখিয়ে ১০ মিনিট ম্যারিনেট করুন। তারপর বাদামি করে তেলে ভাজুন। তাতে বাঁধাকপি ও মাশরুম দিয়ে দিন এবং ৩-৪ মিনিট মাঝারি আঁচে ভাজুন। এবার পানি ও সয়াসস দিয়ে ১৫ মিনিট ঢাকনাসহ জ্বাল দিন মৃদু আঁচে। লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ক্রিম অব চিকেন-মাশরুম স্যুপ

উপকরণ :১. চিকেন স্টক ৪ কাপ,২. ময়দা ২ কাপ,৩. দুধ ৩ কাপ,৪. পেঁয়াজ মিহি কুচি ১ টেবিল চামচ,৫. রসুন মিহি কুচি ১ টেবিল চামচ,৬. গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ,৭. লবণ ১ চা-চামচ,৮. মাশরুম সেদ্ধ করে ব্লেন্ডারে ঘন পেস্ট করে নেওয়া এক ক্যান,৯. মাখন ১ টেবিল চামচ।

প্রণালি :> ১ কাপ দুধ ও চিকেন স্টক মিশিয়ে জ্বাল দিন। ফুটে এলে জ্বাল কমিয়ে দিন। মাখন গরম করে তাতে পেঁয়াজ ও রসুন হালকা ভেজে নিন। অন্য একটি পাত্রে বাকি দুধের সঙ্গে ময়দা, ভাজা পেঁয়াজ-রসুন, লবণ, গোলমরিচ ও মাশরুম পেস্ট ভালোভাবে মিশিয়ে মসৃণ মিশ্রণ তৈরি করুন।
এবার এই মিশ্রণটি চিকেন স্টক ও দুধের মিশ্রণে ঢেলে নাড়তে থাকুন ধীরে ধীরে। ২০ মিনিট পর স্যুপ ঘন হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন। বাড়তি কোনো ক্রিম লাগবে না।

ক্রিম অব টমেটো স্যুপ

উপকরণ :১. চিকেন বা ভেজিটেবল স্টক ৩ কাপ,২. পাকা টমেটো মাঝারি ৬টি (হাতে কচলে নেওয়া),৩. হেভি ক্রিম ১ কাপ (সুপারশপে পাবেন),৪. লবণ ১ চা-চামচ,৫. গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ,৬. ধনিয়া পাতা ও তুলসী পাতা সাজানোর জন্য ৫-৬টি।

প্রণালি :> সসপ্যানে চিকেন স্টক ও টমেটো মিশিয়ে জ্বাল দিন। ফুটতে শুরু করলে হেভি ক্রিমটুকু ভালো করে মিশিয়ে দিয়ে চুলার জ্বাল কমিয়ে দিন। লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে ১৫ মিনিট অল্প জ্বালেই রাখুন। এবার ব্লেন্ডারে ঢেলে স্যুপ ভালোমতো ব্লেন্ড করে ছেঁকে নিন এবং আরও ২ মিনিট কম জ্বালে রাখুন। পরিবেশন পাত্রে ঢেলে ধনে পাতা ও তুলসী পাতা সাজিয়ে পরিবেশন করুন।

কোকোনাট স্যুপ

উপকরণ :১. সয়াবিন তেল ১ টেবিল চামচ,২. আদা মিহি কুচি ২ টেবিল চামচ,৩. লেমন গ্রাস বা থাই পাতা বাটা ১ চা-চামচ,৪. রেড কারি পেস্ট ২ চা-চামচ,৫. চিকেন স্টক ৬ কাপ,৬. চিনি ১ টেবিল চামচ,৭. ফিশ সস ৪ টেবিল চামচ,৮. নারকেলের দুধ দেড় কাপ,৯. বাটন মাশরুম কুচি ২ কাপ,১০. খোসা ছড়ানো চিংড়ি ২ কাপ,১১. লেবুর রস ২ টেবিল চামচ,১২. লবণ আধা চামচ বা স্বাদমতো,১৩. ধনিয়া পাতা কুচি ২ টেবিল চামচ।

প্রণালি :> সসপ্যানে তেল গরম করে আদা, লেমন গ্রাস পেস্ট ও রেড কারি পেস্ট দিয়ে ভাজুন এক মিনিট। এবার চিকেন স্টক দিয়ে চিনি ও ফিশ সস দিন। ১৫ মিনিট মাঝারি আঁচে জ্বাল দিন। এবার নারকেলের দুধ দিয়ে মিশিয়ে দিন। মাশরুম ও চিংড়ি দিয়ে ৫ মিনিট মাঝারি আঁচে রেখে লেবুর রস দিন এবং লবণ চেখে দেখুন। প্রয়োজনে লবণটুকু দিয়ে দিন, না লাগলে দিতে হবে না। এবার পরিবেশন পাত্রে ঢেলে ধনিয়া পাতাসহ পরিবেশন করুন।

চিকেন ডাম্পলিং স্যুপ

উপকরণ :১. সয়াবিন তেল ২ টেবিল চামচ,২. ১টি পেঁয়াজ বড় করে কুচি করা,৩. গাজর ২টি ছোট ছোট কিউব করে কাটা,৪. সেলেরি ছোট ছোট করে কাটা ১ কাপ,৫. ১টি মুরগির বুকের মাংস,৬. তেজপাতা ২টি,৭. মাখন ৪ টেবিল চামচ,৮. পাতলা দুধ আধা কাপ,৯. ময়দা আধা কাপ থেকে পৌনে ১ কাপ ও ১ চামচ,১০. চিকেন স্টক ৪ থেকে ৬ কাপ,১১. মটরশুঁটি আধা কাপ,১২. মাশরুম কুচি আধা কাপ,১৩. লবণ ১ চা-চামচ,১৪. গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ,১৫. লেবুর রস ১ টেবিল চামচ।

প্রণালি :> ৬ কাপ পানিতে মুরগির মাংস এবং তেজপাতা দিয়ে অন্তত ৪৫ মিনিট ঢেকে সেদ্ধ করে স্টক বানিয়ে রাখুন। স্টক থেকে মাংস উঠিয়ে হাত দিয়ে ছিঁড়ে নিন।দুধের সঙ্গে ২ টেবিল চামচ মাখন গরম করে ময়দার সঙ্গে গুলিয়ে খামির বানান। ১ চিমটি লবণ দিতে হবে। এবার সোয়া ইঞ্চি পুরু করে রুটি বেলে নিন। ভেজা পাতলা কাপড় দিয়ে ২৫ মিনিট ঢেকে রাখুন। এরার রুটিটা বরফি আকারে কেটে নিন ১ ইঞ্চি দৈর্ঘ্য-প্রস্থ করে। এটাকেই বলে ডাম্পলিং।> সসপ্যানে তেল গরম করে পেঁয়াজ, গাজর আর সেলেরি ভেজে নিন ৫ মিনিট। এবার চিকেন স্টক ঢেলে তাতে মটরশুঁটি, মাশরুম, লবণ, গোলমরিচ দিয়ে দিন। ফুটে উঠলে ডাম্পলিংগুলো ছেড়ে ঢেকে দিন। দু মিনিট পর মুরগির মাংস দিয়ে জ্বাল কমিয়ে ঢেকে দিন।> আলাদা প্যানে ২ টেবিল চামচ মাখন গরম করে তাতে ১ চা-চামচ ময়দা দিয়ে ভাজুন। স্যুপের পানি থেকে আধা কাপ তুলে তাতে দিয়ে মিশিয়ে ক্রিম তৈরি করুন। এবার পুরোটা ক্রিম স্যুপের সঙ্গে মিশিয়ে দিন ভালো করে। লেবুর রস দিয়ে দিন। নামিয়ে ধনে পাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

রাইস অ্যান্ড ফিশ স্যুপ

উপকরণ :১. বাসমতি বা পোলাওয়ের চাল ১ কাপ,২. পানি ২ কাপ,৩. ১টি লেবুর খোসার সবুজ অংশটুকু কোরানো (লেমন জেস্ট) এবং সেই লেবুটির রস,৪. চিকেন স্টক ৪ কাপ,৫. তেলাপিয়া বা কোরাল মাছের ফিলে আধা কেজি,৬. খোসা ছাড়ানো চিংড়ি আধা কাপ,৭. জুলিয়ান কাট গাজর ১ কাপ,৮. পুদিনা পাতা ৮-১০টি,৯. লবণ ১ চা-চামচ বা স্বাদমতো।

প্রণালি :চাল ধুয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখুন এবং ২ কাপ পানি চুলায় গরম হতে দিন। পানিতে বলক এসে গেলে চালের পানি ছেঁকে ভাত ফুটিয়ে নিন। হয়ে গেলে তাতে লেবুর রস ও লেমন জেস্ট দিয়ে মিশিয়ে ঢেকে রাখুন। গাজর ভাপিয়ে রাখুন।এবার আলাদা একটি হাঁড়িতে চিকেন স্টক জ্বাল দিন। তাতে ফিশ ফিলে আর চিংড়ি দিয়ে ৪-৫ মিনিট রেখে লবণ দিন। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে ফেলুন। এবার ৪টি স্যুপের বাটিতে রান্না করা ভাত সাজিয়ে এক পাশে গাজর দিন ও পরিমাণমতো স্যুপ ঢেলে দিন। মাছের ফিলেগুলো চামচ দিয়ে ছোট করে তাতে দিয়ে দিন। ওপরে পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি