পিজ্জা সস ও বিফ প্যান পিজ্জা তৈরির পারফেক্ট রেসিপি - Mojar Ranna পিজ্জা সস ও বিফ প্যান পিজ্জা তৈরির পারফেক্ট রেসিপি - Mojar Ranna

পিজ্জা সস ও বিফ প্যান পিজ্জা তৈরির পারফেক্ট রেসিপি

;
  • প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২১, ৩:০৪ অপরাহ্ণ | আপডেট: ৩ সপ্তাহ আগে

পিজ্জা সস

উপকরণ:

টমেটো -৪টি
পিয়াজ কুচি-১টি মাঝারি
রসুন কুচি-১টে. চামচ
অলিভ ওয়েল/সয়াবিন তেল-১টে. চামচ
লবণ -স্বাদমত
ওরিগানো-১+২টে. চামচ
মিক্সড হারবস-১+২চা. চামচ(অপশনাল)
শুকনো লাল মরিচ গুড়া-১+২চা. চামচ
টমেটো কেচাপ-১টে. চামচ
ভিনেগার-১টে. চামচ

প্রণালী:

একটি পাতিলে পরিমান মত পানি নিয়ে টমেটো সিদ্ধ করতে হবে।সিদ্ধ হয়ে গেলে উপরের খোসা ছাড়িয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে।
এবার একটি প্যানে তেল দিয়ে পিয়াজ,রসুন কুচি ভেজে নিতে হবে।লালচে করা যাবেনা।এবার টমেটো পিউরি ঢেলে দিয়ে মৃদু আঁচে পানি শুকানোর জন্য অপেক্ষা করতে হবে। এবার লবন,ওরিগানো,মরিচ গুড়া বাকী মসলা দিয়ে নাড়তে হবে।পানি শুকিয়ে ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। ভিনেগার দিলে ফ্রিজে রেখে দশ/পনেরো দিনের মত নরমাল টেম্পারেচারে রেখে দিতে পারবেন।

বিফ প্যান পিৎজা

উপকরণ:

পিৎজার ডো এর জন্য লাগবে:
ময়দা-২কাপ
ইস্ট-১টে,চামচ
চিনি-১/২ টে. চামচ
কুসুম গরম দুধ/অথবা পানি-১কাপ(কম বেশি করে নিতে পারেন।
তেল-১টে,চামচ
লবণ-(স্বাদমতো)
শুকনো লাল মরিচ ফ্লেক্স-সামান্য

পিজা টপিং এর জন্য লাগবে:
পিৎজা সস -পরিমান মতো।
মুরগি/গরুর মাংস-১/২ কাপ। (মাংস ছোট ছোট টুকরো করে আদা+রসুন বাটা+লাল মরিচ+গোলমরিচ+পাপরিকা গুড়া+লেবুর রস+সয়া সস+লবণ দিয়ে মাখিয়ে সামান্য তেলে ভেজে নিতে হবে)
সবুজ+লাল/যে কোন পছন্দের ক্যাপ্সিকাম।
মজোরেলা চিজ-পরিমান মত।
ওরিগানো-পরিমান মত
বেসিল-পরিমান মত

প্রণালী:

পিৎজার ডো তৈরি করার জন্য ১/২কাপ কুসুম গরম দুধ/পানিতে ইস্ট,চিনি দিয়ে নেড়ে ঢেকে রাখতে হবে ১০মিনিট ইস্ট একটিভ হওয়ার জন্য। ১০মিনিট পর একটি পাত্রে ময়দা,লবণ,তেল একসঙ্গে মেখে নিয়ে এতে গরম দুধে/পানিতেএকটিভ হওয়া ইস্ট ঢেলে দিয়ে ময়ান করতে হবে, প্রয়োজন হলে সামান্য কুসুম গরম পানি একটু একটু করে দিয়ে ডো ভালো ভাবে ময়ান করে নিতে হবে।পিৎজার ডো রুটির ডো এর মতো সফ্ট হবে। এবার ডো এর উপর সামান্য তেল মেখে নিয়ে পাত্রটি ভালো করে ঢেকে কোন গরম জায়গায় ২ ঘন্টা রেখে দিতে হবে ফুলে ওঠা পর্যন্ত।

তৈরি:

২ ঘন্টা পর ডো ভালোভাবে ফুলে উঠলে পাত্র থেকে নামিয়ে আবার ভালোভাবে ময়ান করে নিতে হবে যাতে করে ডো এর ভিতরের বাতাস বের হয়ে যায়। এখন ডো-টিকে সমান দুইভাগে ভাগ করে, একটি ভাগ নিয়ে একটি ননস্টিক প্যান এ নিয়ে চেপে চেপে রুটির মতো ছড়িয়ে দিয়ে বড় সাইজের একটি রুটি বানিয়ে নিতে হবে। একটি কাঁটা চামচের সাহায্যে রুটির মাঝখানে ছিদ্র ছিদ্র করে নিতে হবে যাতে মাঝে ফুলে না যায়। এখন প্যান টি চুলায় বসিয়ে মিডিয়াম লো হিটে পিৎজার রুটি ২-৩মিনিট করে দুই পিঠই হালকা সেকে নিয়ে এই রুটিতে প্রথমে পিৎজা সস মাখিয়ে নিয়ে তার উপর কিছু চিজ ছাড়িয়ে তার উপর ভেজে রাখা বিফ, ক্যাপসিকাম, পেঁয়াজ, ওরিগানো, বেসিল, মরিচ গুড়ো ছিটিয়ে দিয়ে তার উপর আরও কিছু চিজ ছড়িয়ে দিতে হবে।

এবার চুলার আঁচ একদম কমিয়ে অথবা একটি তাওয়ার উপর প্যান রেখে দশ/পনেরো মিনিট ভালো করে ঢাকনা দিয়ে ঢেকে জ্বাল দিতে হবে, যতক্ষন না চিজ ভালোভাবে গলে যায়। চুলা থেকে নামিয়ে কেটে গরম গরম পরিবেশন করার জন্য রেডি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি