জিভে জল আনা ৩টি নবাবী কাবাবের সমাহার - Mojar Ranna জিভে জল আনা ৩টি নবাবী কাবাবের সমাহার - Mojar Ranna

জিভে জল আনা ৩টি নবাবী কাবাবের সমাহার

;
  • প্রকাশিত: ২৭ মে ২০২২, ৯:৩৮ অপরাহ্ণ | আপডেট: ৪ মাস আগে

রেশমি কাবাব

উপকরণ: মুরগির মাংস ২ কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, টকদই আধা কাপ, সরিষার তেল ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা-চামচ, কাবাব মসলা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, লবণ ১ চা-চামচ, মেথি গুঁড়া সিকি চা-চামচ, ক্রিম ৩ টেবিল চামচ।

প্রণালি: মুরগির মাংস ১ ইঞ্চি লম্বা ও ১ ইঞ্চি চওড়া করে কেটে নিতে হবে। বুকের টুকরা হলে ভালো হয়। ওপরের সব উপকরণ একসঙ্গে মাংসের সঙ্গে মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিতে হবে। শিকে গেঁথে কয়লার আগুনে ঝলসে নিতে হবে।

লাজিজ কাবাব

উপকরণ : হাড়ছাড়া মুরগি পরিমাণমতো, টক দই ১০০ গ্রাম, কাশ্মীরি লং ১০০ গ্রাম, গরম মসলা ২০ গ্রাম, এলাচ বাটা চা চামচের চার ভাগের এক ভাগ, হলুদ আধা চা চামচ, মাখন ৫০ গ্রাম, আদা-রসুন বাটা এক চা চামচ এবং সরিষা ২০ গ্রাম।

প্রস্তুত প্রণালি : প্রথমে মুরগিগুলোকে ভালো করে ধুয়ে নিয়ে লবণ এবং আদা-রসুন বাটা দিয়ে সুন্দর করে মেখে নিন। এরপর কিছুক্ষণ রেখে দিন। অন্য একটি পাত্রে টকদইসহ বাকি সব উপকরণ নিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। মুরগিটাকে ঢেলে নিন এবং ভালোমতো ম্যারিনেট করে ওভেন অথবা তান্দুরে রান্না করে নিন। অবশেষে পুদিনা পাতা ও চাটনিসহ পরিবেশন করুন দারুণ মজার লাজিজ কাবাব।

লাহোর কাবাব

উপকরণ : মুরগি ১টি, টক দই ১০০ গ্রাম, কাশ্মীরি লং ২০ গ্রাম, গরম মসলা ২০ গ্রাম, এলাচ বাটা চা চামচের চার ভাগের এক ভাগ, শাহি জিরা চা চামচের চার ভাগের এক ভাগ, মাখন এক টেবিল চামচ, আদা-রসুন বাটা এক চামচ এবং লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে মুরগিটাকে ভালোভাবে ধুয়ে নিন এবং আদা-রসুন বাটা ও লবণ একসঙ্গে মিশিয়ে ভালোভাবে মাখিয়ে কিছু সময় রেখে দিন। একটি পাত্রে টক দই, মাখন এবং ওপরের সব উপকরণ নিয়ে নিন। তারপর মুরগিটাও একসঙ্গে সুন্দরভাবে ম্যারিনেট করে ওভেন বা তান্দুরে রেখে রান্না করে নিন। সবশেষে চাটনি ও পুদিনা পাতাসহ গরম গরম পরিবেশন করুন মজাদার লাহোর কাবাব।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি