কফি মিষ্টি করে তুলুন চিনি ছাড়াই! - Mojar Ranna কফি মিষ্টি করে তুলুন চিনি ছাড়াই! - Mojar Ranna

কফি মিষ্টি করে তুলুন চিনি ছাড়াই!

;
  • প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০, ৮:৫০ পূর্বাহ্ণ | আপডেট: ৩ বছর আগে

মজার রান্না ডেস্ক: ডায়েট কিংবা ডায়াবেটিস চিনি তার বড় শত্রু । বিশেষ করে দুধ চা বা দুধ ও চিনি মেশানো কফি তো পান করাই যায় না। কেউ কেউ এ সময়ে গ্রিন টি পান করলেও অনেকেই কফি ছাড়া দিন পার করার কথা ভাবতেও পারেন না। কিন্তু চিনি ছাড়া তিতকুটে কফি পান করবেন কী করে? চিন্তা নেই, একটি উপায় আছে যাতে আপনি চিনি বা সুইটনার ছাড়াই কফিকে মিষ্টি করে তুলতে পারেন। আর সে উপায়টি হলো দারুচিনি গুঁড়ো।

সকালে বা বিকেলে যে সময়েই কফি পান করুন না কেন, তাতে বেশ করে দারুচিনি গুঁড়ো মিশিয়ে নিন। এতে যেমন কফির স্বাদটা বাড়বে, তেমনি মিষ্টিও মনে হবে। এছাড়া দারুচিনি দেওয়ার কারণে আপনার মনে হবে আপনি শুধু পান করছেন না, বরং কিছু খাচ্ছেনও। আপনার হুটহাট ক্ষুধা লাগা কমবে।

শুধু কফির স্বাদ বাড়াতে নয়, চিনি বা সুইটনারের বিকল্প হিসেবে দারুচিনি গুঁড়ো অন্যান্য খাবারেও ব্যবহার করতে পারেন। যেমন টক দই, ওটমিল, এমনকি ফলের সাথেও। এতে যেমন হালকা মিষ্টি একটা ফ্লেভার পাবেন, তেমনই এর কিছু স্বাস্থ্য উপকারিতাও আছে। দারুচিনিতে রয়েছে অনেকটা অ্যান্টিঅক্সিডেন্ট। তা খাওয়ার ফলে আপনার শরীর থেকে ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি র‍্যাডিক্যালস দূর করে।

এক গবেষণায় দেখা যায়, দারুচিনি দেওয়া পায়েস খাওয়ার পর অংশগ্রহণকারীদের ব্লাড সুগার নিয়ন্ত্রণে আসে এবং তাদের পেটের অবস্থা ভালো থাকে, ক্ষুধা কমে। ফলে ডায়াবেটিস ও ওবেসিটি দূরে রাখতেও মশলাটি কার্যকর। সূত্র: প্রিয়.কম

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : আয়ান আইটি